পঞ্চগড়ের তেঁতুলিয়ায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ

0
52

মুহম্মদ তরিকুল ইসলাম, পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ২০২৩-২৪ অর্থবছরের প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে খরিপ/২০২৪-২৫ মৌসুমে রোপা আমন ধানের বীজ ও সার বিতরণ করা হয়েছে।

Advertisement

শুক্রবার (১৪ জুন) দুপুরে উপজেলার কৃষি অফিস চত্বরে কৃষি প্রণোদনার উপকরণ হিসেবে ধানের বীজ ও সার কৃষকদের মাঝে বিতরণ করা হয়। উপজেলা পরিষদ চেয়ারম্যান নিজাম উদ্দীন খাঁন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষি প্রণোদনা বিতরণের শুভ উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি অফিসার তামান্না ফেরদৌস, কৃষি সম্পসারণ অফিসার জীবন ইসলাম, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল মোতালেব সহ অনেকে।

উপজেলা কৃষি অফিসার তামান্না ফেরদৌস বলেন, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ২০২৩-২৪ অর্থবছরে প্রণোদনা কর্মসূচির আওতায় খরিপ/২০২৪-২৫ মৌসুমে আমন ধানের উফশী জাতের এই বীজ ১ হাজার ৩০০ জন কৃষকদের মাঝে বিতরণ করা হবে। প্রত্যেক কৃষকের মাঝে বীজ৫ কেজি, ডিএপি সার১০ কেজি ও এমওপি সার ১০ কেজি বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। তিনি বিনামূল্যের এই প্রণোদনার বীজ তাড়াতাড়ি বপন করতে কৃষকদের অনুরোধ করেন। 

উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নিজাম উদ্দীন খান বলেন, কৃষকদের উন্নয়নের লক্ষ্যে সরকার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করছে। অনেকে এই বীজ বপন করেন না। যারা বীজ ও সার পাবেন পরবর্তীতে তারা সেটি কাজে লাগাচ্ছে কিনা সরেজমিনে গিয়ে যাচাই করা হবে। তিনি আরও বলেন, প্রণোদনার এই বীজ ও সার পাওয়ার পর কেউ কোনো দোকানদারের নিকট তা বিক্রি করছে কিনা তাদের চিহ্নিত করতে হবে। সেই সাথে সার ও বীজ ব্যবসায়ী দোকানগুলোতে অভিযানের ব্যবস্থা করতে হবে কারা এই প্রণোদনার সার ও বীজ বিক্রি করছেন।

Advertisement

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here