কুড়িগ্রামের রৌমারীর বিশেষ বরাদ্দের ৬৯ লাখ ৫৮ হাজার ৭৫৪ টাকা লোপাট

0
1188

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃঃ
কুড়িগ্রামের রৌমারীতে বিশেষ বরাদ্দ,  প্রকল্পের কাজ না করে নামে মাত্র প্রকল্প দেখিয়ে ৬৯ লাখ ৫৮ হাজার ৭৫৪ টাকা লোপাটের অভিযোগ পাওয়া গেছে। ২০১৬-১৭ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দূর্যোগব্যাবস্থাপনা শাখার আওতায় বিশেষ ্বরাদ্দের  কুড়িগ্রাম জেলা প্রশাসকের কার্যালয় দূর্যোগ ব্যাবস্থাপনা শাখার স্মারক: ৫১-০১-৪৯০০-০০০-৪১-০০৪-১৭-৩৪১ ও দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ঢাকা স্মারক: ৫১-০১-০০০০-০১২-১৭-১০২-১৬-৩৮২এ,  ৪০ টি প্রকল্পের জন্য ১২০ মেট্রিক টন গম যার বিপরীতে ৩৪ লাখ ৭৯ হাজার ৩৭৬ টাকা ও অপর একটি  ৫১-০১-৪৯০০-০০০-৪১-০০৪-১৭-৩৯৫ ঢাকা এবং ৫১-০১-০০০০-০১২-১৪-১০২-১৬-স্মারকে ৩০টি  প্রকল্পের বিপরীতে ১২০ মে; টন যার মূল্য ৩৪ লাখ ৭৯ হাজার ৩৭৮ টাকা বরাদ্দ দেয়।  প্রকল্প গুলি তরিঘরি করে মন্ত্রনালয় থেকে পাশ করিয়ে ১৯জুন রৌমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সিরাজুদ্দৌলা কতৃক অনুমোদনের মাধ্যমে প্রকল্পের অর্থ ছাড় দেওয়া হয়।
৭০টি প্রকল্পকে ২টি প্যাকেজে যথাক্রমে, ৪০ও ৩০টি করে ভাগ করা হয়েছে।যার মোট টাকা ৬৯ লাখ ৫৮ হাজার ৫৮৭ টাকা। কোন কাজ নাকরে নামে মাত্র সাজানো প্রকল্প দেখিয়ে ইউপি সদস্যদের প্রকল্প সভাপতি করে এসব অর্থ হাতিয়ে নেয়। মূলত প্রকল্প গুলি ছায়ারুপে নেপত্তে থেকে ধরি মাছ নাছুই পানি এমন কৌশল অবলম্বন করে  উক্ত অর্থ হাতিয়ে নিয়েছেন। তবে সরেজমিনে প্রকল্প তদন্ত কালে প্রকল্প সভাপতিগণ নাম প্রকাশে অনিচ্ছুক, তারা জানান, আমরা নামে মাত্র প্রকল্প সভাপতি অর্থ উত্তোলন করে চেয়ারম্যানকে সব টাকা দিতে হয়েছে। তবে সুত্রে জানাযায়,বর্তমান এমপি’র ডিওলেটার নিয়ে  ৬নং ইউপি চেয়ারম্যন কে,এম,ফজলুল হক মন্ডল,৪০টি প্রকল্পের ১২০ মেট্রিক টন গমের ৩৪লাখ ৭৯ জাজার ৩৭৮ টাকা বরাদ্দ আনেন।  পরবর্তী ৩০টি প্রকল্প একই নিয়মে  উপজেলা চেয়ারম্যান মজিবর রহমান  বঙ্গবাসী  নিয়ে আসেন।
বিশেষ বরাদ্দের প্রায় ৭০ লাখ টাকা  গ্রামীণ অবকাঠামো যোগাযোগ সড়ক,মক্তব,বাঁশের সাকো,স্কুল মাঠে মাটি ভরাট মসজিদ সংস্কার নানা ধরনের কৌশলী প্রকল্প নামে মাত্র কাগজে কলমে লিখে এসব অর্থ লোপাট করা হচ্ছে। ইতি পুর্বে এসব প্রকল্পে একই অর্থবছরে কখনো টি-আর, কাবিটা, এলজিএসপি,টি-আর কাবিটা বিশেষ,সাধারণ নামে বেনামে একই স্থানে একাধিক প্রকল্প ও নামকে ওয়াস্তে ভুয়া প্রকল্প দেখিয়ে সরকারের দেয়া গ্রামীণ অবকাঠামো সংস্কারের কোটি-কোটি টাকা লোপাট করছে। এসব যেন দেখার কেউ নেই।
সরেজমিন ঘুরে দেখাগেছে, চরশৌলমারী পরিবার পরিকল্পনা অফিস মাঠে মাটি ভরাট ৮৬ হাজার টাকা,পাখিউড়া স্কুল মাঠে মাটি ভরাট ৮৬ হাজার টাকা,ফুলকারচর হাইস্কুল মাঠে মাটি ভরাট ৮৬ হাজার টাকা, খড়ানিরচর সরকারী স্কুল মাঠে মাটি ভরাট ৮৬ হাজার টাকা,গোলাবাড়ী জলিলের বাড়ি হতে ডিসি রাস্তা পর্যন্ত সংস্কার৫৭ হাজার টাকা, ৫১-০১-৪৯০০-০০০-৪১-০০৪-১৭-৩৯৫ ও ৫১-০১-০০০০-০১২-১৪-১০২-১৬-স্মারকে ৩০টি প্রকল্পে  মির্জাপাড়ায় ২৫,২৬,২৭,২৮,১১, ৫টি প্রকল্প যথা ক্রমে ডিসি রাস্তার পুর্বপাশ্বেফজলুর বাড়ি পর্যন্ত রাস্তা মেরামত ৫৭৯৮৯ টাকা, ইচাকুড়ি ফজলুর বাড়ির সামনে মাঠে মাটি ভরাট ৫৭ হাজার টাকা, মির্জাপাড়া মালেকের বাড়ী হতে লাল মিয়ার বাড়ী পর্যন্ত রাস্তা মেরামত  ৫৭ হাজার ৯৮৯ টাকা, মির্জাপাড়া ভাইস চেয়ারম্যান আবুল হাশেমের বাড়ী হতে সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তা মেরামত ৫৭ হাজার ৯৮৯ টাকা ও পদ্দারচর রাস্তার ভাঙ্গায় মাটি ভরাট ৮৬ হাজার ৯৮৪ টাকা।   স্মারক: ৫১-০১-৪৯০০-০০০-৪১-০০৪-১৭-৩৪১ ও দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ঢাকা স্মারক: ৫১-০১-০০০০-০১২-১৭-১০২-১৬-৩৮২, ৪০ টি প্রকল্পের ফুলকার চর হাইস্কুল মাঠে মাটি ভরাট ৮৬ হাজার ৯৮৪ টাকা, চরশৌলমারী মহিলা কলেজ মাঠে মাটি ভরাট ৮৬ হাজার ৯৮৪ টাকা, ঘুঘুমারী কমিউনিটি ক্লিনিক মাঠে মাটি ভরাট ৮৬ হাজার ৯৮৪ টাকা, একই ভাবে ৪০ টি প্রকল্পই কোন কাজ না করে সমুদয় টাকা পকেটস্থ করেছেন প্রকল্প চেয়ারম্যানগণ ও নেপত্তে থাকা একটি মহল। এব্যাপারে সরেজমিনে খেদাইমারী গ্রামের আব্দুল কাদের, আনোয়ার, ওহাব, নজরুল, রহিজ, আনসের জানান এখানে কোন প্রকল্পে কাজ করা হয়নি। এবিষয়ে ৬নং ইউপি চেয়ারম্যান ফজলুল হক মন্ডলের নিকট জানতে চাইলে তিনি বলেন, আমার কোন প্রকল্প নাই। যদি কাজ না করে থাকে তোমরা পত্রিকায় লেখ। একই স্থানে টি-আর, কাবিথা, কাবিটা,বিশেষ বরাদ্দের প্রকল্প ও কাজ না করার বিষয়ে উপজেলা চেয়ারম্যান মজিবর রহমান বঙ্গবাসী’র নিকট জানতে চাইলে তিনি বলেন, বিশেষ বরাদ্দ টাকা দিয়ে পার করে আনতে হয়, কি কাজ করবে সেটা বোঝেনতো। এব্যাপারে রৌমারী উপজেলা বাস্থবায়ন কর্মকর্তা ( ভারপ্রাপ্ত) সিরাজুদ্ধৌলার সঙ্গে মোট ফোনে যোগাযোগ করার চেষ্টা করলে তার ফোনটি বন্দ থাকায় কথা বলা সম্ভব হয়নিঃ

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fourteen + 14 =