টঙ্গী, নারায়ণগঞ্জ, সিলেট ও রংপুরে শ্রম আদালত স্থাপন করা হবে: আইনমন্ত্রী

0
1449

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, শ্রমজীবী মানুষের আইনি সেবা প্রাপ্তি সহজ করার লক্ষ্যে ঢাকায় বিদ্যমান ৩টি শ্রম আদালতের মধ্যে ২টি শ্রমঘন এলাকা- টঙ্গী ও নারয়ণগঞ্জে স্থানান্তর করা হবে। এছাড়া, সিলেট ও রংপুরে ২টি নতুন শ্রম আদালত স্থাপন করা হবে।
আজ মঙ্গলবার ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (জেএটিআই) আন্তর্জাতিক শ্রম সংস্থা ও জেএটিআই-এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল লেবার স্ট্যান্ডার্ডস এন্ড লেবার লেজিসলেশন ফর জাজেস এন্ড জুডিসিয়াল অফিসার্স’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। ৩০ বিচারক ও বিচারবিভাগীয় কর্মকর্তাদের অংশগ্রহণে এ প্রশিক্ষণ চলবে ২৭ এপ্রিল পর্যন্ত।
সুুপ্রিম কোর্ট প্রাঙ্গণে রোমান যুগের ন্যায়বিচারের প্রতীক ‘লেডি জাস্টিস’র আদলে স্থাপিত ভাস্কর্যটি সরানোর বিষয়ে তিনি বলেন, ভাস্কর্য আমাদের বলে স্থাপন করা হয়নি। এটা সরানো সুপ্রিম কোর্টের ব্যাপার। তবে এতটুকু বলতে পারি, আদালত পবিত্র স্থান। এটাকে কেন্দ্র করে যেন এর পবিত্রতা নষ্ট না হয়।
জেএটিআই-এর মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক, ঢাকায় নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক এবং বাংলাদেশে আন্তর্জাতিক শ্রম সংস্থার কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস         বি রেড্ডি বক্তৃতা রাখেন।
এরপর মন্ত্রী ঢাকার আইডিইবি ভবনে নতুন ভ্যাট আইন (মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২) বাস্তবায়ন বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা রাখেন। এ সভায় আইনমন্ত্রী বলেন, ১৯৯১ সালের ভ্যাট আইন মূলত আবগারী শুল্ক, টার্নওভার কর ও বিক্রয় করের পরিবর্তে প্রবর্তিত একটি পরোক্ষ কর ব্যবস্থা।
বিভিন্ন সময়ে এতে বিচ্যুতি হয়েছে, সংযোজন হয়েছে। ফলে আইনটি মৌলিক বৈশিষ্ট হারিয়ে এখন একটি জটিল রূপ পরিগ্রহ করেছে। এ আইনের কাঠামোগত দুর্বলাতর কারণে কর উৎপাদনশীলতা কমে গেছে এবং আইনটি আশানুরূপ রাজস্ব আহরণে ভূমিকা রাখতে পারছে না। তাই জাতীয় প্রয়োজনীয়তার নিরিখেই নতুন ভ্যাট আইন প্রণয়ন করা হয়েছে। আইনটি বাস্তবায়নে সবার সহযোগিতা প্রয়োজন।
তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এটি বাস্তবায়ন করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এখানে সবার অংশগ্রহণ প্রয়োজন। তিনি বলেন, বিশ্বায়নের এই যুগে আমাদের সামনের দিকে তাকাতে হবে। বিশ্বের উন্নয়নের সাথে তাল মিলিয়ে চলতে হবে। তাই যে আধুনিক ভ্যাট আইন করা হয়েছে তা বাস্তবায়নে সকলের সহযোগিতা প্রয়োজন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three − two =