বাংলাদশেে যে নতুন দনি আসছ,ে সখোনে জনগণের প্রত্যাশা অনেক বাড়বে

0
1746

ঢাকা, এপ্রলি ১৯:
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলাদশেে যে নতুন দনি আসছ,ে সখোনে জনগণের প্রত্যাশা অনেক বাড়বে। তারা উন্নত সেবা চাইবে। প্রশিক্ষণ ছাড়া সেই সেবা দেওয়া সম্ভব হবে না।  তাই আমাদরে মানব সম্পদ যনে পৃথবিীর সবচয়েে ভাল প্রশক্ষিণ পান এবং সবচয়েে ভাল সেবা দিতে পারনে, সেই ভাবে তাদের গড়ে তুলতে হবে
এই প্রশক্ষিণরে আলোকে জনগণকে উন্নত সবো দয়োর আহ্বান জানয়িে তনিি বলনে, সারা বশ্বিরে মানুষ দুটি বষিয় গুরুত্ব দয়ে। জীবন ও ভূম।ি ভূমরি সাথে কবেল র্অথরে সর্ম্পক না। এটার সাথে পরচিয়রেও বরিাট সর্ম্পক রয়ছে।ে
মন্ত্রী বলনে, ফৌজদারি আইনবদি হসিাবে বলতে পার,ি ফৌজদারি মামলার দুইটা কারণ। একটা ভূম,ি আরকেটা নারী। আপনারা তার একটা, আরকেটার ব্যপারে যে আপনারা জড়তি না, সটো নয়। কারণ বয়িে নবিন্ধনকওে কন্তিু আপনাদরেকে …. করতে হয়।
বুধবার বাংলাদশে লোক-প্রশাসন প্রশক্ষিণ কন্দ্রেে সাব-রজেস্ট্রিারদরে বশিষে বুনয়িাদি প্রশক্ষিণ র্কমসূচরি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতথিরি বক্তব্যে এ কথা বলনে। দুই মাস মেয়াদী এই প্রশিক্ষণে ২৯ জন সাব-রেজিস্ট্রার অংশ নেন।
অনুষ্ঠানরে পর এক সাংবাদকিরে প্রশ্নরে জবাবে তনিি বলনে, কোন কন্যা ১৮ বছররে আগে বয়িে করতে পারবনে না। কোন ছলেে ২১ বছররে আগে বয়িে করতে পারবনে না। এটা হচ্ছে আইন। আইনরে এক্সপেশন থাক।ে আমরা এই পৃথবিীতে যারা বাস কর,ি তারা সব অবস্থা সর্ম্পকে জানি না। অনকে সময় এমন এমন অবস্থা হয়, যাকে বলি এর্মাজন্সেি সচিুয়শেন।
“এই এর্মাজন্সেি সচিুয়শেন মোকাবলো করতে একটা বধিান থাক।ে সইে রকমভাবে এই আইনওে একটা বধিান আছ।ে এটা রুল না। জরুরি অবস্থায় অভভিাবক ও আদালত দুইয়রে সম্মতক্রিমে জরুরি অবস্থার কারণে একটা ময়েে ও ছলেে বয়িে হতে পার।ে”
মন্ত্রী বলনে, পশ্চমিা দশেে অববিাহতি মা  আছ।ে আমাদরে দশেে অববিাহতি মা……. কোন র্ধমইে এটা গ্রহণযোগ্য নয়। র্ধমরে কথা যদি বাদও রাখ,ি আমাদরে সমাজে এটা গ্রহণযোগ্য নয়। পতিা-মাতা ও সন্তানরে একটা ভবষ্যিত ব্যবস্থা করতে এই প্রভশিন আছ।ে
“এই বধিান নয়িে এত আলাপ আলোচনার কছিু নাই। যারা এটা নয়িে করছনে, কনে করছনে জানি না। আমি আবারও বলবো, এটা নর্রিথক।”
বঙ্গবন্ধু অনকে কষ্ট করে দশে স্বাধীন করলওে স্বপ্ন বাস্তবায়নরে র্পূবইে তাকে নৃশংসভাবে খুন করা হয়ছেে উল্লখে করে তনিি বলনে, এটা বাংলাদশেরে জন্য চরিকালরে কল্ঙ্ক। অনকেে বলনে, খুনীদরে বচিাররে পর এই কলঙ্ক মোচন হয়ছে।ে আমি বলবো, রায় র্কাযকর হওয়ার পরও কলঙ্ক মোচন হয় নাই।
“তবে বঙ্গবন্ধুর স্বপ্নরে সোনার বাংলা গড়তে পারলে যে অন্যায় তার প্রতি হয়ছে,ে  তার প্রতি যে ঋণ, তার কছিুটা হলওে আমরা শোধ করতে পারবো। ”
অনুষ্ঠানে অন্যদরে মধ্যে লজেসিলঠেভি ও সংসদ বষিয়ক বভিাগরে জ্যষ্ঠে সচবি মোহাম্মদ শহদিুল হক, আইন ও বচিার বভিাগরে সচবি আবু সালহে শখে মো: জহরিুল হক, নিবন্ধন পরিদপ্তরের মহা-পরিদর্শক খান মো. আব্দুল মান্নান, বপিএিটসি’ির মম্বোর ডরিক্টেংি স্টাফ মো. জায়দেুল হক মোল্লা বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

14 − six =