ভোলায় রতনপুরের মুক্তিযোদ্ধার জমি দখলের চেষ্টার অভিযোগ

0
1308

ভোলা প্রতিনিধিঃ
ভোলা সদর উপজেলার পৌর শহরতলী রতনপুর এলাকার বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আনোয়ার হোসেন এর বসত বাড়ীর জমি জবর দখলের চেষ্টা ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে।
জানা গেছে, ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের নবীপুর গ্রামের ৯নং ওয়ার্ডের জনৈক আব্দুস সহিদ এবং তার স্ত্রী রোকেয়া বেগমসহ একটি পরবিত্তলোভী দল বটে। বিগত কয়েক বছর ধরে বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আনোয়ার হোসেন এর বসত বাড়ীর জমি জবর দখলের চেষ্টা চালায়। সুযোগ পেলেই ওই সকল পরবিত্তলোভীরা সৈয়দ আনোয়ারের বাড়ীতে অনধিকার প্রবেশ করে বিভিন্ন মৌসূমী ফল, পুকুরের মাছ চুরি করে নিয়ে যায়। বিগত ২০০৭ সালের ১৯ মার্চে নৌ-কন্টিনজেন্ট কমান্ডার বরাবর ১০ নং আসামীসহ তার ২ ভাই আহাম্মদ আলী, হাছন আলী ও কেরামত আলী মিথ্যা অভিযোগ দায়ের  করে ১৯/০৩/০৭ ইং তারিখে। তৎকালীন শিবপুর ইউপি চেয়ারম্যান আঃ খালেক মিয়া ঘটনাটি জানালে সৈয়দ আনোয়ার ২০০৭ সালের ২৫ মার্চ তারিখে নৌ কন্টিনজেন্ট বরাবরে আবেদন করে। উভয় পক্ষের উপস্থিতিত্ েএকটি শালিস বৈঠক অনুষ্ঠিত হয়।
আরো জানা যায়, ১৯৭৮ সালে ভোলা সদর মুন্সেফ কোর্টে তাদের চাচাত ভাই ও তার ছেলেদের (এডভোকেট মোস্তফা কামাল) বিরুদ্ধে অত্র মৌজার ৩৫৬ নং খতিয়ানের ১৮ দাগে ১২ শতাংশ ভূমির বিরুদ্ধে মামলা দায়ের করে। উক্ত মামলায় পরবর্তীতে কোর্ট পরিবর্তনের মাধ্যমে দেওয়ানী ১৪৩/৯২ ইং (মনপুরা কোর্ট) মামলায় স্বাক্ষীদের মতে বিচার কার্যক্রম সম্পন্ন হয় এবং উল্লেখিত জমি তারা দাবী করেনি বলে জানা যায়। প্রতিপক্ষের রোকেয়ার বিরুদ্ধে চাঁদাবাজীসহ একাধিক মামলা রয়েছে। যাহার মামলা নং- জিআর ২২১/১৩, জিআর ২২৮/১৩, জিআর ২৩৭/১৩ এর অন্যতম আসামী। প্রতিপক্ষ রাজাকার মোহাম্মদ টনির আত্মীয়-স্বজন বটে। শিবপুর ইউনিয়নের তৎকালীন চেয়ারম্যান, খোরশেদ আলম ০২-০৫-১৯৯৬ইং ও মোঃ ইব্রাহীম এবং আঃ খালেক মিয়া বিগত তারিখে ইব্রাহীম, ১৯/১১/০৩ ও ১৫/১১/০৪ ইং এবং ০৫/০৫/০৭ ইং তারিখে খালেক প্রতিপক্ষের আব্দুস সহিদ ও রোকেয়া গংদের বিরুদ্ধে প্রতিবেদন পেশ করা হয়।
এ ব্যাপারে মুক্তিযোদ্ধা সৈয়দ আনোয়ার হোসেন বর্তমান আ’লীগ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরে গত ২৯/১২/১৬ ইং তারিখে একখানা আবেদন পাঠিয়েছেন বলেও তিনি জানান।
সম্প্রতি আবারও তাদের দৌরাত্ম বৃদ্ধি পেয়েছে। মুক্তিযোদ্ধা সৈয়দ আনোয়ার হোসেন এক অভিযোগে জানান, প্রতিপক্ষ নবীপুর এলাকার আব্দুস সহিদ, রতন, রোকেয়া, আজাদ, আহাদ, ফারুক, মাহে আলমসহ নুরু, ময়ফুল বেগসহ ৭/৮ দুর্বৃত্ত আমার নিকট ৫ লাখ টাকা চাঁদা দাবী করেছে। চাঁদা না দিলে আমাকে খুন করে ফেলবে বলে বিভিন্ন রকম ক্ষতি করবে বলে হুমকী দিয়েছে। চাঁদাবাজ দুর্বৃত্তদের রক্ষার জন্য প্রশাসনের প্রতি সু-দৃষ্টি কামনা করেছেন বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আনোয়ার ও তার পরিবারবর্গ।
ধনিয়া ও শিবপুরের চেয়ারম্যানকে ঘটনা অবহিত করা হয়েছে। তবে তারা ওই ব্যাপারে কোন ব্যবস্থা নিতে এখনো পারেনি।
প্রকাশ থাকে যে, মুক্তিযোদ্ধা সৈয়দ আনোয়ার হোসেন এর বাড়িটি জাতীর জনকের নির্দেশে পিও ৯৬/৭২ ইং এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক একটি বাড়ী একটি খামার প্রকল্পের পুরস্কার প্রাপ্ত।
উল্লেখ্য, বিগত দিনে তাদের বিরুদ্ধে বিভিন্ন পত্রিকার শিরোনামে লুটের টাকার ভাগ নিয়ে সংঘর্ষে আহত-৪, এবং ৪সেঃ দৈনিক বাংলার কণ্ঠ, ও ০৯জুলাই-১৯৯৮ আজকের ভোলা পত্রিকায় ‘ভোলা থানা পুলিশ আসামি নাজিমকে গ্রেফতার করেছে’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। দৈনিক জনকণ্ঠ পত্রিকায় ৫জানুয়ারী-১৯৯৯ইং তারিখে স্বরাষ্ট্রমন্ত্রী সমীপে এক শিক্ষকের আবেদন শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

one × 4 =