রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ উপলক্ষে রংপুর শহরে লাল পতাকার বিশাল গণমিছিল

0
496

সমাজতন্ত্রের পক্ষের সকলের অংশগ্রহণে রংপুর মহানগরে ১৮ অক্টোবর বুধবার সকাল ১১টায় হাজার-হাজার মানুষের লালপতাকার গণমিছিল অনুষ্ঠিত হয়। রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ উদ্যাপন পরিষদ, রংপুর মহানগর এই লাল পতাকার গণমিছিলের আয়োজন করে। রংপুর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এই সমাজতন্ত্রের লাল পতাকা-গণমিছিল শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সকাল ১০টার পর থেকেই মহানগরের বিভিন্ন অঞ্চল থেকে হাজার-হাজার মানুষ মাথায় লাল পট্টি বেঁধে এবং হাতে লাল পতাকা নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে শুরু করে।  এসময় সজ্জিত ট্রাকমঞ্চ থেকে গণসঙ্গীত পরিবেশন করা হয়।
মিছিলটির নেতৃত্বে ছিলেন ওয়ার্কার্স পার্টির নেতা মাজিরুল ইসলাম লিটন, বাসদ নেতা আব্দুল কুদ্দুস, জাসদ নেতা গৌতম রায়, সিপিবি নেতা মফিজুর রহমান, জাসদ নেতা ফারুখ আহমেদ, গণতন্ত্রী পার্টির নেতা নৃপেন রায়, রুশ বিপ্লবের শতবর্ষ উদ্যাপন পরিষদ রংপুর জেলার সদস্য সচিব শহীন রহমান সহ বিভিন্ন প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক, ছাত্র, যুব ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।
সকাল ১১টায় লাল পতাকার মিছিলের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ উদ্যাপন পরিষদ- রংপুর মহানগরের আহবায়ক ডা.সৈয়দ মামুনুর রহমান। পরে জননেতা ও সাবেক পৌর চেয়ারম্যান মোহাম্মদ আফজাল লাল পতাকার গণ মিছিলের উদ্বোধন ঘোষণা করেন।
বক্তারা তাদের বক্তৃতায় বলেন রুশ সমাজতান্ত্রিক বিপ্লব গোটা মানবজাতিকে শোষণ বৈষম্যহীন মানবিক সভ্যতা নির্মাণের পথ প্রদর্শন করেছে। পুঁজিবাদের বিপরীতে সব দিক দিয়ে সমাজতন্ত্রের শ্রেষ্ঠত্ব প্রমানিত হয়েছে। পরে নানা কারনে সমাজতন্ত্রের বিপর্যয় ঘটেছে; কিন্তু সমাজতন্ত্রের চেতনা আজও অম্লান। তাই আমরা রংপুরবাসীর পক্ষে সমাজতন্ত্রের প্রতি আমাদের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করছি। সে লক্ষে কৃষক-শ্রমিক মেহনতী মানুষকে ঐক্যবদ্ধ হওয়ারও আহবান জানাচ্ছি।
বার্তা প্রেরক
ডা. সৈয়দ মামুনুর রহমান

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fourteen − thirteen =