‘রেড এলার্ট’ নয়, আমরাই হুঁশিয়ার হচ্ছি: স্বরাষ্ট্রমন্ত্রী –

0
913
স্টাফ রিপোর্টার : দেশে একের পর এক খুনের ঘটনা ঘটলেও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন ‘তেমন কিছু ঘটেনি’। ‘এমন একটা দুইটা ঘটনা ঘটতেই পারে’ বলেও মন্তব্য করেছেন তিনি।

সচিবালয়ে সোমবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন।

দেশে একের পর এক খুনের ঘটনার বিষয়ে মন্তব্য জানতে চাইলে আসাদুজ্জামান খান বলেন, ‘এ ধরনের খুন প্রত্যেকটি দেশেই হয়। আমরা উদ্বিগ্ন হব কেন? আমরা যতখানি পারছি করে যাচ্ছি। তেমন কিছু ঘটেনি। আমেরিকায় (খুন) হচ্ছে, ব্রিটেনে হচ্ছে, ফ্রান্সে হচ্ছে। কোন জায়গায় হচ্ছে না? সৌদি আরবে হচ্ছে, ইন্ডিয়ায় হচ্ছে। একটা দুইটা ঘটনা ঘটতেই পারে। এটার জন্য উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।’

গত ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় গুলশানে রাস্তায় দুর্বৃত্তদের গুলিতে মারা যান ইতালির নাগরিক তাভেল্লা সিজার। এরপর ৩ অক্টোবর রংপুরে দুর্বৃত্তদের গুলিতে মারা যান জাপানের নাগরিক কুনিও হোশি।

৫ অক্টোবর রাতে রাজধানীর বাড্ডায় বাসায় ঢুকে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান খিজির খানকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা।

গত ২২ অক্টোবর রাতে রাজধানীর দারুসসালাম থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ইব্রাহিম মোল্লাকে ছুরিকাঘাতে হত্যা করে দুষ্কৃতকারীরা।

সর্বশেষ ২৩ অক্টোবর দিবাগত গভীর রাতে আশুরা উপলক্ষে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় রাজধানীর হোসেনী দালান ইমামবাড়া চত্বরে গ্রেনেড বিস্ফোরণে একজন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

‘রেড এলার্ট নয়, আমরাই হুঁশিয়ার হচ্ছি’ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে জানিয়ে কামাল বলেন, ‘কোনো রেড এলার্ট নয়, আমরাই হুঁশিয়ার হচ্ছি।’

বিমানবন্দরে রেড এলার্ট জারি করা হয়েছে, নিরাপত্তা ব্যবস্থা জোরদারের পাশাপাশি সোমবার দর্শনার্থীদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না বলে বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও অনলাইন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

তবে বিমান মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বিমানবন্দরে কোনো ধরনের এলার্ট জারি করা হয়নি। নিরাপত্তা ব্যবস্থা বিন্যস্ত এবং সংস্কার ও মেরামত কাজ শেষ করতে সাময়িকভাবে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমার মনে হয়েছে এয়ারপোর্টে (শাহজালাল) যেভাবে চলাফেরা করি সেখানে সিকিউরিটি আরেকটু বাড়ানো দরকার। সেজন্যই এখানে একটু আলাপ-আলোচনা করে আমরা এটাকে আরেকটু স্ট্রেনদেন করেছি, আর কিছু না। কোনো রেড এলার্ট বা অন্য কিছু না।’

নিরাপত্তা ব্যবস্থা হঠা্ৎ কেন শক্তিশালী করা হচ্ছে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমাদের এখানে মনে হয় কিছু ঢিলেঢালা ছিল, সেগুলো ঠিক করার জন্য আলোচনা করে সিদ্ধান্ত নিলাম।’

কোনো নাশকতার আশঙ্কা থেকে নিরাপত্তা জোরদার করা হচ্ছে কিনা- এ বিষয়ে মন্ত্রী বলেন, ‘যে ধরনের সিস্টেম আমরা চিন্তা করছি তা সব বিদেশী এয়ারপোর্টে চালু আছে। বরং আমাদের এয়ারপোর্টে যে ইচ্ছা সেই চলে যেত। সেটা যাতে না যায় সে বিষয়ে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি।’

‘কোন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এভাবে চলে না। সব কিছুরই একটা সিস্টেম আছে। আমরা একটু ঢেলে সাজাচ্ছি। এলার্ট কোনো বিষয় নয়। আমরাই হুঁশিয়ার হচ্ছি। এটা রুটিনওয়ার্ক। আজ থেকে ‍শুরু হলো, এটা কন্টিনিউ থাকবে। এভাবেই চলবে’ বলেন আসাদুজ্জামান খান।

বর্তমান প্রেক্ষাপটে হঠাৎ এ উদ্যোগ একটু প্রশ্ন জাগায় কিনা- একজন সাংবাদিক জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের নিরাপত্তা ফোর্স সব সময়ই এলার্ট রয়েছে, সব কিছু দেখছে। আপনারা খুব ভাল করে দেখছেন আমরা সবগুলোকে ধরে ফেলছি। সবগুলোকে শনাক্ত করছি। আমি আগেও বলেছি, আমি সব আপনাদের জানাব। আজকে পুলিশ কমিশনার জানিয়েছে। ধীরে ধীরে সবই আমরা জানাব।’

‘আমি আপনাদের বার বার বলছি এগুলো ষড়যন্ত্র। এগুলো সবই ষড়যন্ত্রের ফসল। এগুলো সবই লোকাল ও ইন্টারন্যাশনাল ষড়যন্ত্র। তাই হচ্ছে। আমরা সব আপনাদের জানাব’ বলেন মন্ত্রী।

পর্যটন মন্ত্রণালয়ের আয়োজনে বৌদ্ধদের ঐতিহ্যবাহী স্থাপনাগুলোর গুরুত্ব তুলে ধরে বাংলাদেশে বৌদ্ধ পর্যটকদের আকৃষ্ট করতে ঢাকায় আগামী ২৭ ও ২৮ অক্টোবর একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ সম্মেলনে অংশগ্রহণকারী বিদেশীদের নিরাপত্তার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘নিরাপত্তার জন্য আমাদের ব্যবস্থা আছে – See more at: http://www.abnews24bd.com/2015/10/26/87640.php#sthash.iOoiW3Mv.dpuf

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fourteen + 16 =