সার্কভুক্ত দেশগুলোর প্রেস কাউন্সিলগুলোর অভিন্ন লক্ষ তৃনমুল ও মধ্যম সারির সাংবাদিকদের পৃষ্ঠপোষকতা “সাংবাদিকদের অধিকার রক্ষায় ফেডারেশন”

0
1669

দেশের তৃনমুল এবং মধ্যম সারির সাংবাদিকদের অধিকার রক্ষায় সারা দেশ ব্যাপি সাংবাদিকদের ঐক্যবদ্ধ মিলিত সংগঠন “ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিষ্ট অর্গানাইজেশন ” গঠিত হয়েছে।     সাংবাদিকদের অধিকার রক্ষায় এই সংগঠন। কারোর সাথে বৈরিতা নয় বরং বন্ধুত্ব বা দেশের যে কোন সাংবাদিক বা সাংবাদিক সংঘঠন ও সিনিয়ারদের প্রতি শ্রদ্ধা ও পারস্পরিক সহযোগিতা সহমর্মিতার  প্রতি গুরুত্ব সহকারে প্রতিপালন করার ঐক্যবদ্ধ প্রতিশ্রুতিতে আবদ্ধ “ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিষ্ট অর্গানাইজেশন”।
* এ সংগঠনও চায় রাষ্ট্রের অপরাপর সংগঠন যেমন আইনজীবিগন যেভাবে আইনমন্ত্রনালয়ের অধিন, ডাক্তারগন স্বাস্থ্য মন্ত্রনালয়ের অধিন, ব্যবসায়ীগন যেমন বানিজ্য মন্ত্রনালয়ের অধিন তেমনি সাংবাদিকগন হবেন তথ্য মন্ত্রনালয়ের অধিন। অথ্যাৎ সারা দেশের সকল সাংবাদিক সংঘঠনগুলোর দাবী তথ্য মন্ত্রনালয়ের অধিন সকল উপজেলা, জেলা, পৌরসভা, সিটি কর্পোরেশন গুলোতে যত সাংবাদিক সংগঠন রয়েছে তাদের রেজিষ্টেশনও হতে হবে তথ্য মন্ত্রনালয়ের অধিন। যেমন বার কাউন্সিল আইন মন্ত্রনালয়ের অধিন, দেশের সকল চেম্বার অব কমার্স বানিজ্য মন্ত্রনালয়ের অধিন, সকল ডাক্তার স্বাস্থ্য মন্ত্রনালয়ের অধিন তেমনি দেশের সকল সাংবাদিক সংগঠন থাকবে তথ্য মন্ত্রনালয়ের অধিন।
* দেশে অন্যান্য খাতের উন্নয়নে পৃথক বাজেট থাকলেও গনমাধ্যমের উন্নয়নে পৃথক বাজেট থাকতে হবে। যে বাজেট থেকে সকল উপজেলা, জেলা, উপশহর, শহরের সকল সাংবাদিক সংগঠনগুলোর ভবন তৈরী বা অবকাঠামোগত উন্নয়ন, উক্ত অফিসগুলোতে কম্পিউটার স্থাপন, ডিজিটালাইজেশন করতে  ইন্টারনেট সংযোগ স্থাপন, উপকরন সরবরাহ ও প্রযুক্তিগত উন্নয়নে এবং সাংবাদিকদের ঝুকি ভাতা, দুর্যোগ দুর্ঘটনায় সহযোগিতা, যানবাহন, নিরাপত্তা, গবেষনা, দেশ বিদেশে প্রশিক্ষন, বৃদ্ধ বয়সে বা অবসরকালীন পেনশন ভাতা প্রদান করতে হবে।
* বাজেট বাস্তবায়ন বা সাংবাদিকদের এবং সাংবাদিক সংগঠনগুলোর রেজিষ্ট্রেশন, তাদের সার্বিক সমস্যা সমাধানে নিয়মিত তদারকি করনার্থে বাংলাদেশ প্রেস কাউন্সিলকে উপযুক্ত কর্তৃপক্ষ নির্ধারন, প্রয়োজনে আইন তৈরী করে এর সমাধান করা আবশ্যক এবং এখন সময়ের দাবী।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

5 × two =