৭৮ পরিবারের মত ৪২ পরিবারও প্রতারণার শিকার!

0
1251

জামালউদ্দিন স্বপন:
কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার ঢালুয়া ইউনিয়নের মঘুয়া গ্রামে ৭৮ পরিবার থেকে ১০২টি মিটার বাবত ৪ লাখ ২২ হাজার ৫০০ টাকা আদায়ের ঘটনায় রেশ কাটতে না কাটতে একই গ্রামের উত্তর পাড়া সহ বাকী পরিবারগুলোর মধ্যে ৪২ পরিবার থেকে ও কয়েক লাখ টাকা আদায়ের খবর পাওয়া গেছে। ঘটনাটি ঘটিয়েছে গ্রামের কাউয়া আওয়ামীলীগ খ্যাত ২ নেতা। বিগত কয়েক দিন যাবত জাতীয় ও আঞ্চলিক কয়েকটি পত্রিকায় ঘটনাটি প্রকাশের পর তোলপাড় হওয়ার ঘটনায় উপজেলা পল্লী বিদ্যুৎ ডিজিএমের পক্ষ থেকে ২ বার গিয়ে একবার তদন্ত করেও আসে। কিন্তু তথ্য নেই ও তাদের কাছে। এদিকে ফলোআপ ১নং নিউজ আকাওে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে তদন্ত করার ৫ দিন আগে আমিন প্রফেসর মিটিং ডেকেছিলেন। যা তদন্তকে প্রশ্নবিদ্ধ ও ক্ষতি হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি আমাদের ৩জন প্রতিবেদককেও জানিয়েছেন। তদন্ত ও ঘটনার শেষ খবর জানতে চাইলে আদর্শ আমিন প্রথম ফলো আপ পর্বে জানান- আসলে গ্রামে আমার বিরুদ্ধে আনা অভিযোগ সম্পূর্ণ ভূয়া। আমি আওয়ামীলীগ করি ঠিকই বাট কলেজে অধ্যাপনা করি। ’দ্বিতীয় ফলোআপ নিউজ করার সময় জানতে চাইলে জানান আদর্শ আমিন( ০১৭১২-৪৭৮০৬৬) জানান- টাকা খরচ হয়ে গেছে। আপনি সরাসরি এসে দেখা করেন। ’ গ্রামের ৭৮ পরিবারের মত বাকি থাকা প্রায় ৫০ পরিবারের মধ্যে ৪২ পরিবার ও গত কয়েকদিনের মধ্যে আমিন প্রফেসরের নাম ও ফেইস দেখিয়ে জলিল বিএসসি প্রায় কয়েক লাখ টাকা আদায় কওে নিয়েছেন। এই ঘটনা ফাঁস হলে গ্রামে নতুন করে তৃতীয়বারের মত তোলপাড় হয়। এতে গ্রামটির মানুষ কয়েক ভাগে বিভক্ত হয়ে পড়েছে। হামলা-মামলা আর আতংক বিরাজ করছে গ্রামটিতে। কষ্টের উপার্জিত টাকার সঠিক হিসাব নেই বলে রাত দিন কানা ঘুষা চলছে গ্রামটি সহ আশে পাশের চা স্টলগুলোতে। রিক্সাডাইভার, কুলি মজুর, খেটে খাওয়া বদলারাও রেহাই পাইনি স্বপ্নের বিদ্যুৎ দেয়ার নাম কওে গ্রামের কাউয়া সহ হাইব্রিড আওয়ামীলীগ নেতা সাবেক মেম্বার মাসুম ও আর্দশ কলেজের আর্দশ আমিনদের হাত থেকে। ২৪ এপ্রিল সকাল ৯ টায় গ্রামের সংরক্ষিত মহিলা আসনের মেম্বার মোরশেদা বেগমের বসত বাড়িতে গিয়ে আদর্শ আমিনের ভাতিজা নেছার, সাবেক মেম্বার মাসুম সহ দলবল গিয়ে গালিগালাজ করে ও হুমকি দমকি দিয়ে আসে। এই সময় মাসুম মেম্বার (০১৮১৮-৭১৩৪৬১) উত্তেজিত হয়ে মহিলা মেম্বারের কাছে আঙ্গুল দেখিয়ে বলেন-তোরে কে মেম্বার বানাইছে, তোর জামাই কই? তোর জামাইওে পাইলে খবর আছে।’
সেখান থেকে একই দিন  দল বলটি এসে গোফরান মিয়াজী (০১৭১৪-৫৭৯৮৪৭), আনোয়ার ভূইয়াকে চোর বলে গালিগালাজ করে।’
২টি ঘটনায় গ্রামে উত্তেজনা সৃষ্টি হয়। এতে গ্রামে যে কোন সময় রক্ত ক্ষয়ী সংঘর্ষেও আশংকা বিরাজ করছে। এদিকে মহিলা মেম্বার বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যান নাজমুল হাছান ভূইয়া বাছির (০১৭১২-৬৪৩৪৮৪)কে অবহিত করেছেন।
৭৮ পরিবারের মত বাকি থাকা ৪২ টি পরিবার থেকে এক মাসের মধ্যে বিদ্যুৎতের মিটার দিবে মর্মে বুঝিয়ে সুঝিয়ে ও খালি কাগজে স্বাক্ষর (সই ) নিয়ে হত দরিদ্র-অসহায় মানুষ গুলোর থেকে টাকা আদায় করেছেন জলিল বিএসসি (০১৬১৮-৯৩৪২৫৫)সহ তার দল বল, আমান উল্যাহ ভূইয়া, মাহবুবুল হক (০১৮১৪৪-০৬০৪৮), কাশেম (০১৯৯৩১৮৩৬৩৭), কবির, গোফরান (০১৭১৪-৫৭৯৮৪৭), আনোয়ার ভূইয়া, হাজী দেলোয়ার। তারমধ্যে গোফরান,আনোয়ার ও হাজী দেলোয়ার টাকা কালেকশন কওে জমা দিয়েছেন কিন্তু খান নাই। এদিকে মানুষগুলো মিটার না পেয়েজলিলবিএসসিসহআর্দশআমিনেরবাড়িতেভীড়করতে দেখা গেছে। আদর্শ আমিন বিরক্ত হয়ে মানুষকে গালিগালাজ ও হুমকি দমকি দিচ্ছেন। হঠাৎ আদর্শ আমিনের মুখে গালিগালাজ শুনে গ্রামের মানুষ বিব্রত বোধ করছেন। গ্রামের মানুষ এক হয়ে তার বিরুদ্ধে জিডি করবেন বলে ও জানা গেছে। এদিকে ঘটনাটি পত্রপত্রিকা ও ফেইসবুকের সুবাধে মঘুয়া গ্রাম ছাড়িয়ে ঢালুয়া ইউনিয়ন সহ নাঙ্গলকোট ও কুমিল্লা জেলায় ছড়িয়ে গেছে। এ ব্যাপাওে গ্রামের মানুষ ব্যাপারটির সুরাহা করতে উপজেলা সহ জেলা আওয়ামীলীগের  নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করেছেন। স্থানীয় গ্রাহকেরা বলেন- আমরা বহু কষ্ট কওে মাননীয় পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল লোটাস কামালের নাম্বার সংগ্রহ করে মেসেজ করেছি, কল করেছি,কিন্তু মহোদয়ের উত্তর এখনো পাইনি। তবে আশা করি পাবো।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

thirteen − eleven =