টক ঝাল মিষ্টি

0
1100

আমরা আজকাল বাইরের খাবারের প্রতি বেশি ঝুঁকে যাচ্ছি। পছন্দের খাবারের তালিকায়ও জায়গা করে নিচ্ছে বিভিন্ন ভিনদেশি খাবার। তবে বাইরের এই খাবারের মান নিয়ে অনেক সময়ই সংশয় থেকেই যায়। ঘরে এগুলো তৈরি করতে পারলে স্বাস্থ্যকর ও সাশ্রয়ী দুটোই হবে। আর আমাদের

ঘরের খাবার খেয়ে সবাই যখন প্রশংসা করবে সেটুকু তো বাড়তি পাওনা। রেসিপি দিয়েছেন সেলিমা হোসেন এবং শারমীনা ইসলাম

রসুনের আচার
উপকরণ : তেঁতুল ১ কেজি। রসুন ১ কেজি। সরিষা বাটা ৩-৪ টেবিল-চামচ। রসুন বাটা ৩-৪ টেবিল চামচ। ভাজা শুকনা মরিচ গুঁড়া পরিমাণ মতো। চিনি ১ পোয়া। সরিষার তেল আধা কেজি। পাঁচফোড়ন ২ চা-চামচ। সিরকা ২ কাপ। লবণ পরিমাণমতো।
পদ্ধতি : প্রথমে তেঁতুল পানিতে ভিজিয়ে গোলা করে নিন। ১ পোয়ার রসুন নিয়ে ভালো করে খোসা ছাড়িয়ে নিন। একটি কড়াইয়ে সরিষার তেল গরম করুন। তাতে পাঁচফোড়ন দিয়ে ভাজুন। এখন একে একে রসুন বাটা, সরিষা বাটা, সিরকা, লবণ দিয়ে কষিয়ে তেঁতুল দিয়ে জ্বাল দিন। এরপর রসুন দিয়ে ভালো করে কষিয়ে নিন।
রসুন আধা সিদ্ধ হলে আগে থেকে ভেজে গুঁড়া করা শুকনা মরিচ ও চিনি দিন। রসুন পুরো সিদ্ধ হয়ে আসলে তেঁতুল এবং রসুন যখন একসঙ্গে মেখে মেখে যাবে তখন আচার চুলো থেকে নামিয়ে আনুন। আপনার রসুনের আচার এখন পরিবেশনের জন্য প্রস্তুত।

বরিশালের পাক্কন
উপকরণ : ময়দা আধা কেজি। চিনি আধা কেজি। সয়াবিন তেল আধা কেজি। নারিকেল বাঁটা আধা কাপ। বেকিং পাউডার ১ চা-চামচ। ঘি ২ চা-চামচ। ডিম ১টি। লবণ ও পানি পরিমাণ মতো।
পদ্ধতি : ময়দা এবং বেকিং পাউডার একসঙ্গে মেশান। এরপর পানি গরম দিয়ে তাতে লবণ ও ঘি দিন। পানি ফুটে আসলে ময়দা দিয়ে সিদ্ধ করুন। গরম ময়দাতে নারিকেল বাঁটা ও ডিম দিয়ে মাখিয়ে ময়ান দিন। মানে ভালো করে ছেনে নিন। এরপর ছোট ছোট গোলাকৃতির বল বানান। বিভিন্ন ছাঁচে চাপ দিয়ে ফুল কিংবা পাতার আকৃতিতে পিঠা নকশা করুন। হাতেও নকশা করতে পারেন। এরপর পিঠাগুলো ডুবো তেলে ভেজে নিন। একটি কড়াইয়ে অল্প পানিতে চিনি, দারুচিনি এবং এলাচি দিয়ে পাতলা সিরা তৈরি করুন। সিরা ঠাণ্ডা করে তাতে পিঠা ভিজিয়ে রাখুন এক থেকে দেড় ঘন্টা। পিঠা নরম হয়ে আসলে একটি ছড়ানো ডিশে তুলে নিয়ে পরিবেশন করুন বরিশালের পাক্কন পিঠা।

উইংস ফ্রাই
উপকরণ : চামড়াসহ চিকেন উইংস- ১২ টুকরো, ময়দা ১ কাপ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, গার্লিক পাউডার ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো, ডিম ১টা, দুধ সামান্য।
পদ্ধতি : প্রথমে ময়দা, গোল মরিচের গুঁড়া, গার্লিক পাউডার সব এক সাথে মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে ডিম ও দুধের মিশ্রণ তৈরি করে রাখুন। প্রথমে উইংসগুলোকে ডিমের মিশ্রণে ডুবিয়ে এরপর শুকনো ময়দার মিশ্রণে মেখে নিন। এরপর আবার ডিমের মিশ্রণে দিয়ে ভালো করে শুকনো ময়দার মিশ্রণ লাগিয়ে নিন। তেল ভালো করে গরম হলে উইংস দিয়ে ডুবো তেলে মাঝারি আঁচে ১৫ মিনিট ভাজুন। সোনালী রং হলে নামিয়ে নিন। সস ও সালাদ দিয়ে পরিবেশন করুন মচমচে দারুণ মজার উইংস ফ্রাই।

টক-ঝাল আচার মাংস
কোরবানির ঈদে একাধারে খেয়ে এখন অনেকেই আর মাংস খেতে তেমন স্বাদ পান না। কিন্তু মাংস যদি রান্না করা হয় একটু ভিন্নভাবে তাহলে সেটি খেতে পারবেন তৃপ্তি সহকারে। খাবারের ভিন্ন স্বাদ পেতে রেসিপি জেনে ঝটপট ঘরে তৈরি করুন, টক ঝাল আচার মাংস।
উপকরণ : খাসি বা গরুর মাংস এক কেজি। আম বা জলপাইয়ের ঝাল আচার ৩ থেকে ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, বাদাম বাটা ১ টেবিল চামচ, সরিষা বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, দারচিনি ৪ থেকে ৫ টুকরা, এলাচ ৪টি, তেজপাতা ৪টি, মেথি আধা চা চামচ, তেল ১ কাপ, কাঁচামরিচ ৫-৬টি, টকদই আধা কাপ, চিনি ১ চা চামচ,লবণ পরিমাণমতো।
প্রণালী : মাংস টুকরা করে ধুয়ে সব বাটা মশলা, গুঁড়া মসলা, টকদই ও লবণ দিয়ে মাখিয়ে ১ ঘণ্টা রাখুন। তেল গরম করে মেথি ফোড়ন দিয়ে তাতে পেঁয়াজ বাদামি করে ভেজে মাখানো মাংস দিয়ে কষান। মাংস কয়েকবার কষিয়ে পরিমাণমতো গরম পানি দিয়ে সেদ্ধ করুন। পানি শুকিয়ে গেলে কাঁচামরিচ, চিনি, আচার দিয়ে মাংস ভুনা ভুনা করে নামিয়ে পরিবেশন করুন।

সন্দেশ
উপকরণ: ছানার জন্য ফুলক্রিম দুধ-দেড় লিটার, খোয়া ক্ষীর-আধা কাপ, চিনি ১ কাপ, ময়দা আধা কাপ, লেবুর রস ৪ টেবিল চামচ। এলাচ গুঁড়া আধা চা চামচ, পেস্তা বাদাম ৮/১০টি, জাফরান পরিমাণমতো।
ছানা তৈরি: দুধ জ্বাল করে একটা বলক তুলে নিন। এখন চুলা বন্ধ করে লেবুর রস মেলানো পানি ঢেলে দিন। ছানা ঠাণ্ডা হলে কাপড়ে ছেঁকে ৪ঘণ্টা ঝুলিয়ে রাখুন। প্রণালী: এক কাপ গরম পানিতে পেস্তা বাদাম ভিজিয়ে রাখতে হবে পাঁচ মিনিট। পানি থেকে তুলে খোসা ফেলে ছোট ছোট করে চপ করে নিতে হবে। এবার ভালো করে ছানা, ময়দা খুব ভালো ভাবে মেখে, খোয়া চিনি ও এলাচ গুঁড়া দিয়ে প্যানে ৫-৬ মিনিট জ্বাল করে নিতে হবে অল্প আঁচে। ঘন ঘন নাড়তে থাকুন। চুলা বন্ধ করে নেড়ে নেড়ে মিলিয়ে নিন। কিছুটা ঠাণ্ডা হলে সন্দেশের আকার দিয়ে বাদাম ও জাফরান দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

10 + nine =