মৃত্যুর আশঙ্কা মুখরোচক চালের পিঠায়

0
590

জাপানে চালের পিঠা খেয়ে নতুন বছরকে স্বাগত জানানো হয়। দেশটিতে চালের পিঠা খাওয়ার প্রথা অনেক দিনের। তবে মুখরোচক এ পিঠা খাওয়ার সময় খেয়াল না করলে মৃত্যুর আশঙ্কা রয়েছে। এ পিঠা খেয়ে এ বছরও মারা গেছে দুজন। আহত হয়ে সংকটজনক অবস্থায় রয়েছেন আরও বেশ

কয়েকজন। অনেকের মনে হবে মুখরোচক এ চালের পিঠা কখনও মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে? কিন্তু প্রতি বছর এ পিঠা বহু মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।  আর এ কারণে প্রতি বছরই নতুন বছরের আগে সরকারকে পিঠা খাওয়ার ব্যাপারে সতর্কবার্তা জারি করতে হয়।

কী আছে এই মোচি পিঠায়?

মোচি নামে এই ছোট গোল আকৃতির পিঠাগুলো বানানো হয় নরম কিন্তু আঠালো এক রকম চাল দিয়ে। এই চাল প্রথমে ভাপে সিদ্ধ করা হয়, তার পর তা গুঁড়ো করে মেখে মণ্ড বানানো হয়। এর পর আঠালো ওই ভাতের মণ্ড থেকে গোলাকৃতি পিঠাগুলো গড়া হয় এবং সেগুলো হয় উনুনে বেক বা সিদ্ধ করা হয়। পরিবারগুলো প্রথাগতভাবে সবজি দিয়ে তৈরি পাতলা ঝোলের মধ্যে ফেলে এই মোচিগুলো সিদ্ধ করে।

কিন্তু মোচি প্রাণঘাতী হয়ে ওঠে কেন?

মোচি পিঠাগুলো আঠালো ও চিবানো কঠিন। মোচি যেহেতু মুখে পুরে চিবানোর মতো ছোট সাইজের নয়, তাই এ পিঠা গেলার আগে ভালো করে তা চিবানোর প্রয়োজন হয়। এই পিঠা চিবাতে হয় অনেকক্ষণ ধরে। কিন্তু যারা ভালো করে চিবাতে পারে না, যেমন শিশু বা বয়স্ক মানুষ, তাদের জন্য এই পিঠা খাওয়া খুবই কঠিন। এই পিঠা চিবানো যাদের জন্য কষ্টকর, তাদের পিঠা ছোট ছোট করে কেটে খাবার পরামর্শ দিচ্ছেন জরুরি স্বাস্থ্যসেবার দায়িত্বে আছেন যারা। যে ব্যক্তি চিবাতে পারেন না বা না চিবিয়ে এই পিঠা গিলে খাওয়ার চেষ্টা করেন, এই আঠালো মোচি তাদের গলায় আটকে যায় এবং তাদের নিঃশ্বাস বন্ধ হয়ে যায়। জাপানি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, নববর্ষের এই পিঠা গলায় লেগে দম বন্ধ হয়ে যাওয়ার কারণে যাদের জরুরি ভিত্তিতে হাসপাতালে নিয়ে ছুটতে হয়, তাদের বেশিরভাগেরই বয়স ৬৫ বা তার বেশি।

নিরাপদে মোচি খাবার উপায় কী?

চিবানো- ভালো করে চিবিয়ে পিঠা খাওয়া। আর কারোর জন্য যদি সেটি সম্ভব না হয়, তা হলে পিঠা ছোট ছোট টুকরো করে কেটে খাওয়া নিরাপদ। প্রতি বছর ইংরেজি নতুন বছরকে স্বাগত জানিয়ে উৎসব পালনের আগে কর্তৃপক্ষ জনস্বাস্থ্য হুশিয়ারি জারি করে। বিশেষ করে শিশু ও বয়স্কদের জন্য যাতে তারা মোচি পিঠা কেটে ছোট ছোট টুকরো করে সেগুলো খায়। তবে সতর্কবার্তা সত্ত্বেও প্রতি বছর এই রান্না করা পিঠা খেয়ে মানুষ মারা যাওয়ার ঘটনা ঘটে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

one × three =