জেনে নিন ৫ মশলা শীতে কিভাবে চাঙ্গা রাখবে

0
750

শৈত্যপ্রবাহে স্মরণকালের সর্বনিম্ন তাপমাত্রায় পর্যুদস্ত মানুষের জীবন। তীব্র শীতের কারণে বিভিন্ন রোগব্যধি, যেমন- ঠান্ডা লাগা, বুকে কফ জমা, শ্বাসকষ্ট, বাতের ব্যথার প্রকোপও বাড়ছে। এই শীতে তাই এসব রোগ থেকে মুক্ত ও সুস্থ থাকতে রোজ খেতে পারেন ৫ মশলা-

 

এলাচ: পেট ও ফুসফুসের যে কোনো সমস্যা দূর করতে এলাচ দারুণ কার্যকর। এলাচ দেওয়া গরম চা দিয়ে শীতের সকালটা শুরু করলে সারা দিন সুস্থ থাকতে পারেন আপনি।

কেশর: কেশরের গুণের শেষ নেই। দাম একটু বেশি হলেও ঠান্ডায় কাবু হলে খেতে পারেন কেশর দেওয়া দুধ, মিষ্টি বা পোলাও। সুস্থ ও চাঙ্গা থাকবেন।

হলুদ: কারকিউমিনের কারণে হলুদে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। আর এর অ্যান্টি-ফাংগাল গুণের কারণে হলুদ বাতের ব্যথা উপশম করে।

দারচিনি: রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে দারচিনি খুবই কার্যকর। ঠান্ডা লাগা, সর্দি, কাশি ও শীতে বাড়তে থাকে বাতের ব্যথা কমায় দারচিনি।

স্টার আনিজ: প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামি এ ও সি রয়েছে এ মশলায়। যা রক্তে ফ্রি র্যা ডিক্যালস কমায় ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। এছাড়া থাইমল, টারপিনেওল, অ্যানেখল ঠাণ্ডা লাগার সমস্যা দূর করতে সাহায্য করে। তাই শীতকালে রান্নায় স্টার আনিজ ব্যবহার করতে পারেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

5 + 11 =