Site icon Aparadh Bichitra

‘এখনো অনাস্থার জায়গা শেয়ারবাজার’ তবে মন্ত্রী বললেন ভিন্ন কথা

শেয়ারবাজার রিপোর্ট: আজ বৃহস্পতিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৭ উদ্বোধন অনুষ্ঠানে শেয়ারবাজার এখনো অনাস্থার জায়গা উল্লেখ করেন অর্থমন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড, আব্দুর রাজ্জাক। তবে তিনি বলেছেন, বাজার সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করে বিনিয়োগ করলে সফলতা আসবে।

 

শেয়ারবাজার সব সময় ঝুঁকিপূর্ণ উল্লেখ করে ড. আব্দুর রাজ্জাক বলেন, শেয়ারবাজার নিয়ে মানুষের মাঝে নানান ভুল ধারণা রয়েছে। শেয়ারবাজারে বিনিয়োগে জ্ঞান ও অভিজ্ঞতা থাকতে হবে। বাজারের সাথে জড়িতদের আরো বেশি সচেতন হতে হবে। বিদেশে শেয়ারবাজারে অনেক প্রফেসর বিনিয়োগ করেন। তারা রাত দিন এ বিষয়ে পড়াশোনা করে, অভিজ্ঞতা নেয়।
এদিকে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ২০১০ সালে শেয়ারবাজার ধসের পর বিনিয়োগকারীদের মধ্যে যেমন হাহকার ছিল, বর্তমানে তা নেই।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বিভিন্ন সংস্কারে ও ইতিবাচক পদক্ষেপে ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার। যার প্রভাবে বিনিয়োগকারীদের বাজার প্রতি অনাস্থা দুর হচ্ছে। ফলে বাজার একটা স্বাভাবিক গতি ফিরে এসেছে।
বহুজাতিক কোম্পানিগুলো শেয়ারবাজারে আসছে না উল্লেখ্য করে বাণিজ্যমন্ত্রী বলেন, শেয়ারবাজারের উন্নয়নে তাদেরকে আনতে অর্থমন্ত্রানালয়কে বাস্তবমুখী প্রদক্ষপ নেবার উপরে জোর দেন। পাশাপাশি নাম মাত্র শেয়ার বাজারে অফলোড সস্কৃতি বন্ধের আহবান করেন।
মন্ত্রী বলেন, রাজনৈতি অঙ্গনে স্থিতি থাকলে অর্থনীতির চাকা সচল থাকে এমন মন্তব্যে করে তিনি বলেন, বর্তমান সরকারের আমলে রাজনৈতিক অঙ্গনে স্থিতি থাকায় অর্থনীতি ও শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়েছে। তবে, ব্যাংকিং খাতের প্রতি আমাদের সবার সর্তক থাকবে হবে।