এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের অনশনের পঞ্চম দিন

0
691

অপরাধ বিচিত্রাঃ এমপিওভুক্তির দাবিতে পঞ্চম দিনের মতো আমরণ অনশন কর্মসূচি পালন করছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। সর্বশেষ তথ্য অনুযায়ী, আমরণ অনশন কর্মসূচি পালনকালে এখন পর্যন্ত ৯০ জন শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ বৃহস্পতিবারও জাতীয় প্রেসক্লাবের সামনে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা আমরণ অনশন পালন অব্যাহত রেখেছেন। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের আয়োজনে এ কর্মসূচি চলছে।

 

পাঁচদিন টানা অবস্থান কর্মসূচি শেষে গত ৩১ ডিসেম্বর থেকে শিক্ষক-কর্মচারীরা আমরণ অনশন কর্মসূচি শুরু করেছেন। আয়োজক সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য রাশিদুল ইসলাম রাশেদ জানান, অনশন কর্মসূচি পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৯০ জন শিক্ষক কর্মচারী অসুস্থ হয়ে ঢামেকে ভর্তি আছেন। প্রচণ্ড শীতে আমরা না খেয়ে এখানে রাত-দিন কাটাচ্ছি। আমরা কোনো অযৌক্তিক দাবি নিয়ে আসেনি। এটা আমাদের বাঁচা-মরার লড়াই। এ লড়াইয়ে হেরে গেলে আমাদের পরিবারের সদস্যদের জীবনে অন্ধকার নেমে আসবে। তাই আমরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন কর্মসূচি থেকে সরবো না।

 

আমরণ অনশন কর্মসূচি থেকে বিভিন্ন শিক্ষক নেতারা বলেন, শিক্ষামন্ত্রীর আশ্বাস আমরা মানি না। এর আগেও এমন আশ্বাস দেওয়া হলেও কোনো কিছুই কার্যকর হয়নি। তাই আমরা লিখিতভাবে দাবি আদায়ের বিষয়ে কোনো নির্দেশনা না পাওয়া পর্যন্ত কর্মসূচি থেকে সরবো না। এ সময় তারা আরও বলেন, আমরা দিন-রাত কষ্ট করে দেশের আগামী ভবিষ্যত তৈরির কাজ করছি। কিন্তু আজ আমাদের ভবিষ্যত অন্ধকার। আমরা কীভাবে পরিবার নিয়ে জীবনযাপন করছি তা কেউ জানে না, আর জানতেও চায় না। তাই আমরা বাধ্য হয়ে রাস্তায় নেমেছি, দাবি না আদায় হওয়া পর্যন্ত তা ছাড়বো না। এর আগে গত মঙ্গলবার বেলা ১১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নন-এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের এমপিওভুক্ত করার আশ্বাস দেন। এ সময় দাবি মেনে নিয়ে বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী। কিন্তু শিক্ষকরা ‘না’ ‘না’ স্লোগানে তা প্রত্যাখ্যান করেন। শিক্ষক নেতারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত তারা বাড়ি ফিরে যাবেন না। এ বিষয়ে তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

20 − 8 =