নতুন ইংরেজী বছর ২০১৮ হউক শান্তির বীজ বপনের সাল

1
1282

প্রভাষক মোস্তফা কামাল (শিক্ষক ও যুব সংগঠক)‍ঃ নতুন নতুন স্বপ্ন, আশা, সংকল্প আর প্রত্যাশা নিয়ে শুরু হলো ইংরেজী নববষ ২০১৮। আনন্দ আর রকমারী উৎসবের মধ্য দিয়ে সমগ্র বিশ্ববাসী স্বাগত জানিয়েছে নতুন খ্রিস্টীয় বছর ২০১৮-কে এবং সকলের মাঝে মেতে উঠেছে নতুন বছরের নতুন নতুন প্রত্যাশা। বিগত বছরের প্রত্যাশা আর প্রাপ্তির হিসাব নতুন বছরের পরিকল্পনাগুলিকে আরোও উজ্জীবিত করবে এমন ভাবনাগুলিকে সম্বল করে বিশ্ববাসী খ্রিস্টীয় ২০১৮ সালকে সাদরে বরণ করে নিয়েছে, সকলেই নতুন নতুন স্বপ্নের ছক আঁকছে, পরিকল্পনা করছে উন্নত জীবন আর সামগ্রীক উন্নয়নের। পাশাপাশি নতুন বছরের  এই শুভক্ষণে সকলেরই অজানা সামনের দিনগুলোতে কী অপেক্ষা করছে

 

বিশ্ববাসীর ভাগ্যে। তবে সব কিছু ভাগ্যের উপর ছেড়ে না দিয়ে ভাল কিছু প্রত্যাশা নিয়ে এগিয়ে যাওয়ার শপথ এখন সকলেরই। সকলেরই মঙ্গলময় প্রত্যাশা সব সময়ই থাকে, উন্নয়নের আশায়ই পথ চলা শুরু হয় নতুন বছরের নতুন দিনগুলোতে। নতুন বছর ২০১৮ এর শুরু থেকেই সকলেই প্রত্যাশা আর স্বপ্নে উদ্ভাসিত হোক এবং সূচনা হোক আলোকিত আর নিরাপদ জীবনধারার ।

বিশ্বের সকল আশাবাদী মানুষের অপূর্ণতাগুলি পরির্পূণতা লাভ করবে নতুন এই বছরে এবং জীবনের পুরনো সমস্যাগুলির সমাধান খুঁজতে সক্ষম হবে সকলেই। সুষ্ঠ এবং যুগোপযোগী পরিকল্পনার মাধ্যমে সমাজে প্রতিষ্ঠিত হবে ন্যায়বিচার, প্রতিটি মানুষ ফিরে পাবে তার কাঙ্খিত অধিকার- নতুন বছরে এমন প্রত্যাশা আজ সকলের মনে। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বিভেদহীন সমাজ গঠনে আমাদের প্রত্যেকের প্রতিজ্ঞা হোক নতুন এই বছরে। ঐক্যবদ্ধ উন্নয়ন পরিকল্পনার মাধ্যমে পরিশ্রম ও সততাকে সম্বল করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার সংকল্প হওয়া আমাদের প্রত্যেকের জন্যই জরুরী। সরকারের উদ্যোগের পাশাপাশি বেসরকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের ইতিবাচক ও গঠনমূলক কাজগুলি দেশের উন্নয়নে সহায়ক হবে, ইংরেজী নতুন বছরে ভাল কিছু করার শপথ নিব আমরা প্রত্যেকেই এবং দিনবদলের প্রত্যয়ে সকলেই দেশপ্রেমিক হিসেবে কাজ করে সমৃদ্ধিতে ভরে তুলবো আমাদের সোনার বাংলাদেশকে।

বিশ্বের বয়স বাড়ল আরও এক বছর, সূচনা হলো একটি নতুন বছরের । “সময় ও নদীর স্রোত কারও জন্যই অপেক্ষা করে না”- আবহমান সূয একটি পুরনো বছরকে কালস্রোতের উর্মিমালায় বিলীন করে আবার শুরু করল নতুন যাত্রার। নতুন বছরকে স্বাগত জানিয়ে উন্নয়ন, অগ্রগতি আর অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার অপরিমেয় প্রত্যাশায় উদ্ভাসিত হোক ২০১৮। বছরের নতুন দিনের সূযালোকে স্লান করে সিক্ত হবে জাতি-ধম-বণ-নির্বিশেষে সব শ্রেণী পেশার মানুষ। বিগত সময়ের সব ভুল শুধরে নেয়ার সময় এসছে আজ, ২০১৮ হবে শান্তির বীজ বপনের সাল, অনাবিল স্বপ্ন আর অফুরন্ত প্রাণোম্মাদনা নিয়ে নতুন সূর্যের আলোয় অগ্রসর হবে সকল মানুষ, নতুন বছরে সকলেরই প্রত্যাশা একটি ক্ষুধা-দারিদ্রমুক্ত সুখী সমৃদ্ধিশালী বাংলাদেশ দেখার। নতুন বছরে সকল শান্তিকামী মানুষের প্রাথনা-“আর কোন সংহিসতা বা সন্ত্রাস নয়, নয় কোন হত্যা-খুন বা অপহরণ, ২০১৮ হউক শান্তির বীজ বপনের সাল”।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three × two =