এক নজরে ডিবি উত্তরের সাফল্যমন্ডিত ২০১৭

0
2581

নোমান মাহমুদঃ বিগত কয়েক বছরের তুলনায় সদ্য বিদায় নেওয়া ইংরেজী বর্ষের ২০১৭ সালটি ছিলো দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের সর্বস্তরের মানুষের দুশ্চিন্তার কারন হয়ে ওঠা বিভিন্ন জঙ্গি সংগঠন ও তাদের নাশকতামূলক কর্মকান্ডকে প্রতিহত করা, বিভিন্ন অপরাধী চক্রকে শনাক্ত করে তাদের আইনের আওতায় এনে চক্রের কোমড় ভেঙ্গে

 

দেওয়া, সন্ত্রাস দমন, বিশেষ করে সমাজ বিধ্বংশী ভয়াবহ মাদকের সম্যাজ্যকে ভেঙ্গে দিয়ে সমাজকে মাদকমূক্ত করতে মাদকের বিরুদ্ধে লাগাতার অভিযানসহ বিভিন্ন কর্মকান্ডে পুরো বছরজুড়েই তৎপর ছিলো দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তথা পুলিশ। প্রয়োজনের তুলনায় জনবল ও যানবাহন সংকট সহ নানান প্রতিকুল পরিবেশ-পরিস্থিতিসহ সকল প্রতিবন্ধকতাকে জয় করে নিজেদের ব্যক্তিগত জীবনে পরিবার-পরিজনদের সাথে আনন্দঘন গুরুত্বপূর্ণ মুহুর্তগুলোও হাসিমুখে ত্যাগ করে নিজ নিজ কর্মক্ষেত্রের সাধারন মানুষকে নিশ্চিন্তে জীবনধারন ও রাত্রিযাপনের নিশ্চয়তা দিতে দিন-রাত সমানতালে সচেষ্ট ছিলেন বাংলাদেশ পুলিশ বাহিনীর কর্মকর্তা ও সদস্যরা। কর্মক্ষেত্রে নিজেদের লক্ষ্যমাত্রা অর্জনে শতভাগ সফল হতে না পারলেও নিতান্তই কম নয় তাদের অর্জনের ঝুলি। বিশেষ করে মাদক বিরোধী অভিযানে অন্যান্যদের তুলনায় অনেক এগিয়ে বাংলাদেশ পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)।

রাজধানীর পাশ্ববর্তী একটি উপজেলা সাভার। একেতো শিল্পাঞ্চল, তার উপরে জনবহুল হওয়ায় এই অঞ্চলের সাধারন মানুষের জীবনকে জিম্মি করে ফায়দা লুটতে বরাবরই সচেষ্ট বিভিন্ন অপরাধী সিন্ডিকেট। এই অঞ্চলের তরুন যুব সমাজকে ধংশ করতে দেশের বিভিন্ন সীমান্তবর্তী এলাকা এমনকি ইয়াবার সহজলভ্যতার জন্য কুখ্যাত চট্টগ্রামের কক্সবাজার, টেকনাফ, উখিয়া থেকেও জনবহুল এই উপজেলা সাভারে এসে বিভিন্ন সময় মাদকের ঘাটি তৈরীর চেষ্টা করেছে দেশের শীর্ষ মাদক ব্যবসায়ীরা। তাছাড়াও আন্তঃজেলা ডাকাত, ছিনতাই, প্রতারকসহ বিভিন্ন অপরাধী সিন্ডিকেটতো আছেই। আর এই সকল অপরাধীদের অপরাধমূলক কর্মকান্ডকে প্রতিহত করে এই অঞ্চলের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকা জেলা পুলিশের পাশাপাশি সর্বক্ষণ তৎপর ঢাকা জেলা পুলিশের উত্তর গোয়েন্দা শাখা (ডিবি)।

বিগত সময়ের তুলনায় ২০১৬ সালে ঢাকা জেলা পুলিশে জনাব শাহ মিজান শাফিউর রহমান পুলিশ সুপার পদে দায়িত্ব গ্রহনের পর পুলিশি কর্মকান্ডে বাংলাদেশ পুলিশ বাহিনীর ঢাকা জেলা ইউনিটে এক নতুন মাত্রা যোগ হয়। সেইসাথে পুলিশের দুই চৌকষ কর্মকর্তা ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের (ডিবি) অফিসার ইনচার্জ (ওসি) এ.এফ.এম সায়েদ ও পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ আবুল বাশারের (পিপিএম) নেতৃত্বে গোয়েন্দা পুলিশের অন্যান্য কর্মকর্তা ও সদস্যদের সমন্ময়ে ডিবি উত্তরের গোটা ইউনিট ২০১৭ সালে মাদক বিরোধী অভিযান, অস্ত্র উদ্ধারসহ বিভিন্ন অপরাধী চক্র দমনে রেখেছে অসামান্য অবদান। শুধুমাত্র ডিবি উত্তরের মাদক বিরোধী অভিযানে তাদের কর্মক্ষেত্র সাভার, আশুলিয়া ও ধামরাই এলাকা থেকে ২০১৭ সালে উদ্ধার করা হয়েছে ১ লক্ষ ২২ হাজার ২২৭ পিস ইয়াবা, ২৬ হাজার ৭৯৯ পুরিয়া হেরোইন, ৭৭ কেজি ১২০ গ্রাম গাঁজা, ৭ হাজার ৪১৪ লিটার বাংলা মদ, ৪ হাজার ৫১২ বোতল ফেন্সিডিলসহ ৪১৬ ক্যান বিদেশি বিয়ার।

তাছাড়া বিভিন্ন অপরাধী চক্রের কাছ থেকে অস্ত্র উদ্ধার করা হয়েছে ৪টি বিদেশি পিস্তল, ৪টি ম্যাগজিন, ১৮ রাউন্ড গুলি, ২টি ওয়ান শুটার গান, ১টি লোহার তৈরী পাইপগান, ২টি চাইনিজ কুড়াল, ১টি ধারালো সামুরাই, ৪টি রাম’দা, ৪টি চাপাতি, ৫টি চাকু। এছাড়াও তাদের অর্জনে রয়েছে সাভারের আলোচিত চাল বোঝাই ট্রাক ছিনতাইয়ের ঘটনায় চালসহ ছিনতাইকৃত ট্রাক উদ্ধার, চাঞ্চল্যকর স্কুল ছাত্রী শিলা আত্মহনন মামলার পলাতক আসামী গ্রেফতার সহ বহু চাঞ্চল্যকর মামলার রহস্য উদঘাটন। ভুয়া ডিবি পুলিশের কাছ থেকে উদ্ধার করা হয়েছে  ১ জোড়া হ্যান্ডকাফ, ১টি খেলনা পিস্তল, ১টি খেলনা ওয়াকিটকি, ভুয়া পরিচয়পত্রসহ আরও অনেক কিছু। আইনের আওতায় আনা হয়েছে বহু শীর্ষস্থানীয় মাদক ব্যবসায়ী, পলাতক আসামী, আন্তঃজেলা ডাকাত দল, ছিনতাই, বিভিন্ন অপরাধী চক্রসহ বহু অপরাধীকে।

পরিসংখ্যান বলছে পুলিশের অন্যান্য ইউনিটের তুলনায় বহুলাংশে এগিয়ে ঢাকা জেলা পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) উত্তরের এই ইউনিট। তাদের প্রশংসনিয় কার্যক্রম সাফল্যমন্ডিত করে তুলেছে ২০১৭ সালটিকে।

বিপুল পরিমান মাদকদ্রব্য ও অস্ত্র উদ্ধারসহ অপরাধ দমনে ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের এই বিশাল অর্জন সম্পর্কে জানতে চাইলে ঢাকা জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) অফিসার ইনচার্জ (ওসি) এ.এফ.এম সায়েদ বলেন, ”ঢাকা জেলার মাননীয় পুলিশ সুপার জনাব শাহ মিজান শাফিউর রহমান স্যারের নির্দেশনায় ঢাকা জেলাকে মাদক ও সন্ত্রাসমুক্ত করতে আমরা সবসময় সচেষ্ট। তাছাড়া ডিবি উত্তরের এই অর্জনের পেছনে আমাদের সকল কর্মকর্তা ও সদস্যদের আন্তরিক প্রচেষ্টা ও অবদান রয়েছে। নৈতিক ও পেশাগত আদর্শিক দিক থেকে সাধারন মানুষের জনজীবনকে নিরাপদ ও স্বাচ্ছন্দপূর্ণ করতে আমাদের এই প্রচেষ্টা সর্বদা অব্যাহত থাকবে। আমাদের এই অর্জন শুধু আমাদেরই নয়, এই অর্জন গোটা পুলিশ বাহিনীর।

একই প্রসঙ্গে ডিবি উত্তরের পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ আবুল বাশার (পিপিএম) বলেন, ”ঢাকা জেলার মাননীয় পুলিশ সুপার জনাব শাহ মিজান শাফিউর রহমান স্যারের নির্দেশনায় ঢাকা জেলাকে মাদক ও সন্ত্রাসমুক্ত করতে আমাদের এই প্রচেষ্টা অব্যাহত আছে। এবং আগামীতেও ঢাকা জেলাকে মাদক ও সন্ত্রাসমূক্ত রাখতে আমাদের প্রচেষ্টা সার্বক্ষনিক অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

17 − 6 =