Site icon Aparadh Bichitra

ভিটামিনের ওষুধ বা সাপ্লিমেন্ট বেশি খেলে শরীরের যথেষ্ট ক্ষতি হয়

সুস্থ শরীরের জন্য দরকার সঠিক পরিমাণ ভিটামিন। আর সেটা আসে সুষম খাদ্য থেকেই। কিন্তু প্রতিদিনের ব্যস্ততায় না আছে সময়, না আছে সঠিক ডায়েট। এ কারণে ভিটামিনের ঘাটতি পূরণে অনেকেই ওষুধ বা সাপ্লিমেন্ট সেবন করে থাকেন। ভিটামিনের ওষুধ বা সাপ্লিমেন্ট বেশি খেলে শরীরের যথেষ্ট ক্ষতি করতে পারে।

 

ভিটামিন এ: চোখের স্বাস্থ্য ভালো রাখতে এবং স্নায়ু রোগ নিরাময়ে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিনের জুড়ি নেই। সম্প্র্রতি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের বিশেষজ্ঞরা জানিয়েছেন, অধিক মাত্রায় এই সাপ্লিমেন্ট খেলে ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি বাড়ে। সেই সঙ্গে লিভারের নানা সমস্যা হতে পারে।

ভিটামিন বি-৬: শরীরের রোগ প্রতিরোধক্ষমতা গড়ে তোলে ভিটামিন বি-৬। সেই সঙ্গে জোগায় এনার্জি। বিশেষজ্ঞরা বলেছেন, দিনে একশ’ মিলিগ্রামের বেশি এই সাপ্লিমেন্ট নিলে স্নায়ুর রোগের আশঙ্কা বাড়ে। ত্বকের নানা ধরনের রোগ এবং হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে।

ভিটামিন সি: ভিটামিন সি হলো শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। শরীরে এই ভিটামিনের ঘাটতি পূরণের জন্য বেশি করে টাটকা সবজি ও ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। সুষম খাদ্যের পরিবর্তে সাপ্লিমেন্ট দিয়ে এই ঘাটতি পূরণ করতে গেলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা বাড়ে।

ভিটামিন ই: ভিটামিন ই সাপ্লিমেন্ট বেশি মাত্রায় খেলে বাড়তে পারে মারণরোগের ঝুঁকি- এমনটাই জানাচ্ছেন জনস হপকিনস ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা। তাদের মতে, এই সাপ্লিমেন্টের মাত্রা বেশি হলেই হার্টের কার্যক্রম বন্ধ হয়ে যেতে পারে। বাড়তে পারে ক্যান্সারের আশঙ্কা।

মাল্টিভিটামিন: সুস্থ থাকতে চাইলে এড়িয়ে চলুন যেকোনো রকমের মাল্টিভিটামিন। মাল্টিভিটামিনে শরীরে নানা ধরনের রোগের আশঙ্কা বাড়ে বলেই দাবি বিশেষজ্ঞদের।