আসুন জেনে নেই টক দইয়ের যত গুণ

0
615

মিষ্টি দই আমাদের মুখে স্বাদ লাগে বলে অনেকই আমরা তা মজা করে খাই ও পছন্দও করি। আমরা বেশির ভাগ সময় টক দই এড়িয়ে চলি। কিন্তু জানা আছে কি টক দই খেতে মজা না হলেও টক দইয়ের আছে অনেক গুণ। অনেক সময় আমরা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যাই ভুগে থাকি। অনেক ওষুধ খেয়েও হয়তো মেলে না রোগমুক্তি।

কিন্তু আপনি কি জানেন টক দই আপনাকে অনেক সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ

সাধারণত উচ্চ রক্তচাপের সমস্যাটি এখন অহরহ দেখা দিয়েছে। টক দই উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাই উচ্চরক্তচাপের সমস্যায় টক দই খেতে পারেন।

দাঁতের সুরক্ষা

দাঁত ও মাড়ির সুরক্ষায় খেতে পারেন টক দই। টক দই ক্যালসিয়াম এবং প্রোটিনের অনেক ভালো একটি উৎস।

কোষ্ঠকাঠিন্য

হজম সমস্যা প্রতিরোধে ও কোষ্ঠকাঠিন্য দূর করতে টক দইয়ের জুড়ি নেই। তাই হজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে নির্ভয়ে খেতে পারেন টক দই।

ইস্ট ইনফেকশন প্রতিরোধ

টক দইয়ে রয়েছে ল্যাক্টোব্যাসিলাস অ্যাসিডোফিলাস, যা ইস্ট ধ্বংস করতে সহায়তা করে। প্রতিদিন মাত্র ৬ আউন্স টক দই দূর করবে ইস্ট ইনফেকশনের সমস্যা।

কোলন ক্যান্সার

টক দই কোলন ক্যান্সার প্রতিরোধ করে। ল্যাক্টোব্যাসিলাস নামক যে ব্যাকটেরিয়া টক দইয়ে রয়েছে তা কোলনে ভালো ব্যাকটেরিয়া বাড়ায় যা কোলনের প্রতিরক্ষায় কাজ করে। এই ভালো ব্যাকটেরিয়া খারাপ মাইক্রোঅর্গানিজম ধ্বংস করে।

হাড়ের সমস্যা

টক দইয়ের ক্যালসিয়াম ও ভিটামিন ‘ডি’ আমাদের হাড়ের গঠন মজবুত করতে সহায়তা করে। এবং হাড়ের নানা সমস্যাজনিত রোগ-প্রতিরোধে সাহায্য করে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

one × one =