খুদে লেখক অলীন বাসার এর দুটো বই

0
1155

আজ শুক্রবার (২রা ফেব্রুয়ারি ২০১৮) মেলার প্রথম শিশু প্রহরেই বই দুটোর মোড়ক উন্মোচন করা হয়।
বাংলা একাডেমির গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানের সিসিমপুর মঞ্চে বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক আনিসুল হক। এছাড়া বক্তৃতা করেন বিশিষ্ট চিন্তাবিদ ও গবেষক, লেখক আফজালুল বাসার, বিশিষ্ট লেখক মোস্তফা কামাল, কবি হালিম আজাদ, সাংবাদিক শাহনাজ বেগম ও সিসিমপুরের পরিচালক খলিলুর রহমান।

প্রকাশনা অনুষ্ঠানে আনিসুল হক বলেন, অলীন বাসার একদিন পৃথিবীর সেরা লেখক হবে। অলীন বাংলাদেশের গর্ব। সে যে এত অল্প বয়সে এত ভালো লিখছে এটা বিস্ময়। এরমধ্যেই তার পাঁচটা বই বের হয়েছে। এটা বিশ্ব রেকর্ড হওয়ার মত।
আফজালুল বাসার বলেন, ছোটদের মধ্যে অনেক প্রতিভা থাকে সেটা আমরা বড়রা অনেক সময় বুঝতে পারিরা। ছোটদের প্রতিভা বিকাশে সুযোগ তৈরি করে দিতে হবে।

 

 

 

 

 

মোস্তফা কামাল বলেন, অলীন যে এই বয়সে এত সুন্দর লিখছে সেটা অকল্পনীয়। অলীন আমাদের বিষ্ময়বালক। অবাক করে দিয়েছে অলীন। তার লেখাগুলো ছোট ছোট এবং খুব সুন্দর।
বক্তারা বলেন, পৃথিবীর অনেক ভালো ভালো লেখক অল্প বয়সে লেখা শুরু করলেও তার বই প্রকাশ হয়েছে অনেক পরে। কিন্তু অলীন লিখছে। আবার তার বইও প্রকাশ হয়েছে। এছাড়া তার লেখার মানও অনেক ভালো। তার লেখার বিষয় ও লিখন ভঙ্গি দৃষ্টি কাড়ার মতো। সে ভবিষ্যতে অনেক বড় মাপরে লেখক হবে।
অলীন বাসারের লেখা ‘পালোয়ানের হার’ বই প্রকাশ করেছে ঘাস ফড়িং। দাম ১৬০ টাকা। প্রচ্ছদ করেছেন বিপত ভঞ্জন। আর ‘ভূতের টিউশনি’ বের করেছে জ্ঞান বিতান। এর দামও ১৬০ টাকা। প্রচ্ছদ করেছেন শিরীন আক্তার।
পুরো চার রংয়ের বই দুটোতে আছে সুন্দর সুন্দর ছবি।
এই দুটোসহ অলীনের এপর্যন্ত পাঁচটা বই প্রকাশ হয়েছে। আগের বইগুলো হলো, অন্ধকারে ভূতের ছায়া (সাঁকোবাড়ি, ২০১৫), ভুতুড়ে (সাঁকোবাড়ি, ২০১৬), ভুতুম (সাঁকোবাড়ি, ২০১৭)।
অলীন বাসার এখন আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণির ছাত্র। ক্লাসেও যেমন তার ভালো ফল হচ্ছে লেখাও তেমন থেমে নেই। আবার নিয়মিত খেলাও তার সঙ্গী। স্কুলের পড়ালেখা, নিজের জগতের লেখা ও পড়া, খেলা কোনটাতে ছাড় নেই। সব চলছে সমান তালে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

16 + 2 =