Site icon Aparadh Bichitra

আপনি জানেন কি

ভেজাল ও ফরমালিনযুক্ত খাবার একটি সতেজ ও সুস্থ জীবিত মানুষকে নিশ্চিত মৃত্যুর দিকে ঠেলে দেয়। বাংলাদেশে অসংক্রামক রোগ (হৃদরোগ, ষ্ট্রোক, ক্যান্সার, ডায়বেটিস) আশংকাজনক হারে বেড়ে গেছে। বর্তমানে বাংলাদেশে মোট মৃত্যুর ৬০% হয় এই সকল অসংক্রামক জনিত রোগে। অস্বাস্থ্যকর জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণের অভ্যাস, অনিরাপদ খাদ্য এই সকল অসংক্রামক রোগ সৃষ্টির একটি প্রধান ও অন্যতম কারণ বলে বিশেষজ্ঞরা আতংকিত।

দুটি বিশ্বযুদ্ধের কারনে যত লোক না মরেছে, প্রতিটি বছর তার চাইতে অনেক বেশী লোকের মৃত্যু হয় খাদ্যে ভেজালকারী কিছু অসাধু মানুষের সীমাহীন লালসার কারণে। মানুষের এইসব রোগ দিনকে দিন আরো জটিল ও দুরারোগ্য রোগে পরিণত হয়েছে। বিশ্বব্যাপী বহুজাতিক ঔষধ কোম্পানীগুলোর বিলিয়ন বিলিয়ন ডলারের ওষুধও আজ মানুষের সম্পূর্ণ রোগ নিরাময়ে ব্যর্থ। আবার এই চিকিসা সেবাও সাধারন মানুষের নাগালের বাইরে। খাদ্যে ভেজাল বন্ধে এখনই প্রতিরোধ করা না গেলে মানব কল্যাণ অনেক দেরি হয়ে যাবে এবং ভবিষ্যতে এই জাতীয় রোগ মহামারী হিসাবে পরিচিতি পাবে।

আসুন এদের প্রতিরোধ করি

আপনার আশে পাশে যারা খাদ্যে ভেজাল করে, অস্বাস্থ্যকর পরিবেশে বা ফরমালিনযুক্ত খাবার কেনা-বেচা করছে, পণ্যের মোড়ক ব্যবহার না করা, মোড়কের গায়ে খুচরো বিক্রয় মূল্যসহ মেয়াদ উত্তীর্ণর তারিখ ইত্যাদি লেখা না থাকা, নির্ধারিত মূল্যের অধিক কোন পণ্য, ওষুধ বা সেবা বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা, প্রতিশ্রুতি মোতাবেক পণ্য বা সেবা যথাযথ ভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ওজনে, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি করা, পরিমাপ, দৈঘ্য পরিমাপক ফিতা বা অন্য কিছুতে কারচুপি করা, পন্য বা সেবার মূল্য তালিকা সংরক্ষণ ও টাঙ্গিয়ে এর প্রদর্শন না করা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা, মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতাকে প্রতারিত করা, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উপাদন বা প্রক্রিয়াজাতকরণ, জেনে শুনে ভেজাল মিশ্রিত পণ্য বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা, খাদ্য পণ্যে ক্ষতিকর নিষিদ্ধ দ্রব্য মিশ্রিত ও বিক্রয় করা, পণ্যের নকল প্রস্তত বা উপাদন করা, সেবা গ্রহিতার জীবন বা নিরাপত্তা বিঘœকারী কার্য করা, অবহেলা, দায়িত্বহীনতা দ্বারা সেবাগ্রহীতার অর্থ বা স্বাস্থ্যহানি ইত্যাদি ঘটানো অথবা উক্ত অপরাধ সমূহে দন্ডিত ব্যাক্তি পুনরায় একই অপরাধ করলে তাদের সম্পর্কে শুধুমাত্র আমাদেরকে জানান। আমরা প্রতিকারের গ্যারান্টি দিচ্ছি।

আমরা এদের প্রতিহত করব

 আমাদের ঠিকানাঃ

 জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশন

মডার্ন ম্যানসন (১৫ তলা), ৫৩, মতিঝিল ঢাকা।  ফোন ঃ ০২-৯৫৭০৯৩৩ মোবাঃ ০১৯১১ ৩৮৫ ৯৭০

ওয়েব www.jvpfbd.org Email : info@jvpfbd.org, vajalcontrol.bd@gmail.com