যশোর শহর তলীর ছোটো বড় বাজারগুলিতে ভেজাল সারে সয়লাব

0
771

জি এম জিমানুর রহমান মিজান, যশোর ব্যুরো॥ যশোর জেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলসহ সর্বত্রই ভেজাল ও ভারতীয় নি¤œমানের সার বিক্রি হচ্ছে। চলতি ইরি মৌসুমকে সামনে রেখে একটি চক্র ভেজাল ও ভারতীয় নি¤œমানের সারের রমরমা বাণিজ্য শুরু করছে-
সুত্রে জানা যায় যশোর সদর, রূপদিয়া বাজার এবং নওয়াপাড়া বাজার এলাকায় অনেক সার ডিলাররা ভারতের নি¤œমানের ও কিটনাশোক বিক্রয় করছে এই ডিলারদের কাছ থেকে গ্রাম গঞ্জের ওলিগলিতে মুদি দোকানির ভেজাল সার ও কিটনাশক অল্প দামে ক্রয় করে চড়া দামে বিক্রি করছে।

অজ্ঞত কারনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তেমন কোন নজরদারী নেই। সার আসল না নকল, ভারতীয় না নি¤œমানের সেটা বোঝার মতো নেই অধিকাংশ কৃষকের। আর এই সুযোগ নিচ্ছে এক শ্রেনীর অসাধু সার ব্যবসায়ীগণ। তারা কৃষকের অজ্ঞতার সুযোগে এসব নি¤œমানের সার বিক্রি করে অধিক মুনাফা লুটে নিচ্ছে। নামী-দামী কোম্পানীর চেয়ে এসব ভেজাল ও নি¤œমানের সার বাজরগাত করলে মুনাফা দ্বিগুন হওয়ার কারনে এসব ব্যবসায়ীরা এদিকেই ঝুঁকছেন। এসব ভেজাল ও নি¤œমানের সারের প্যাকেটে ব্যাচ নম্বর ব্যবহারের পদ্ধতি সময়সীমা, তৈরী ও মেয়াদে উত্তীর্ণ এর তারিখ কোন কিছুই লেখা থাকে না জানা গেছে। যশোর সদর বাঘারপাড়া, নওয়াপাড়া, রূপদিয়া বাজার, পোলিট হাট, তারাগঞ্জ, মনিরামপুর, মাইদিয়া, কুয়োদা বাজার, বিজেরামপুর বাজার, চাড়াভিটা, দশপাখিয়া বাজার, দেয়াপাড়া বাজার এলাকায় হাতে গোনা কয়েকজন ব্যবসায়ী ওইসব ভেজাল ও নি¤œমানে সার কিনে কৃষক প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে। কৃষকরা এসব সার ব্যবহার করে একদিকে যেমন ফসল পাচ্ছে না তেমনি অন্যদিকে বিরাট অংকের আর্থিক ক্ষতী হচ্ছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

2 × 1 =