ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগের সুযোগ প্রয়োজনে আরো কমানো হবে: আইনমন্ত্রী

0
549

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক ইউএনডিপির আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পোকে জানিয়েছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন অপপ্রয়োগের যে সুযোগ ছিল, ডিজিটাল নিরাপত্তা আইনে তা কমিয়ে আনা হয়েছে। এ আইনের অপপ্রয়োগের সুযোগ আরো কমানোর দরকার হলে সরকার সেটা করবে। তিনি বলেন, যারা ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে কথা বলছেন, যারা এ আইনের বিশেষ ধারা নিয়ে কথা বলছেন, আইনটি কিন্তু তাঁদের বিরুদ্ধে প্রয়োগ করার জন্য প্রণয়ন করা হয়নি।
আজ রোববার সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো-এর বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।
বৈঠকে বৈষম্য বিরোধ আইন, স্বাক্ষী সুরক্ষা আইন, ডিজিটাল নিরাপত্তা আইন, মানবাধিকার কমিশন, নারী-পুরুষের সম অধিকারসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়। এসব বিষয়ে সরকার যে কোন সহযোগিতা চাইলে ইউএনডিপি তা দিতে প্রস্তুত রয়েছে বলে মিয়া সেপ্পো আইনমন্ত্রীকে আশ্বস্ত করেন।
আইনমন্ত্রী বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় নিয়ে বিএনপি কি বলছে তাতে কিছু আসে যায় না। সরকার আইনের কোন ব্যত্যয় ঘটাচ্ছে কিনা সেটি দেখার বিষয়। সরকার আইনের কোন ব্যত্যয় ঘটায়নি। তিনি বলেন, রায়ের কপি প্রদান আদালতের এখতিয়ার। বিচারক রায়ের কপি দিবেন কি দিবেন না সেটি তার ব্যাপার। মন্ত্রী বলেন, রায়ের কপি প্রস্তুত হলে বিচারক নিশ্চয়ই রায়ের কপি দিবেন। না দেওয়ার তো কারণ নেই। তিনি বলেন, যে বিচারক রায় দিয়েছে তিনিও নিশ্চয়ই জানেন যে, এটা আপিল হবে।
আইনমন্ত্রী বলেন, একজন আইনজীবী হিসেবে এটুকু জানি এবং বুঝি যে ৬৩২ পৃষ্ঠার রায়ের কপি তৈরি করতে একটু-আধটু সময় লাগবে। তবে বিচারক যদি অযৌক্তিক সময় নেন তাহলে সেখানে আমি বলবো তা নেওয়া উচিত না। যৌক্তিক সময় যদি নেয় তাহলে বিচারককে সে সময় দিতে হবে।
রায় নিয়ে বিএনপি যে বক্তব্য দিচ্ছে তা সরকারকে বিপাকে ফেলার জন্য কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা যে সব বক্তব্য দিচ্ছেন সেটা হচ্ছে তাদের কল্পনা প্রসূত বক্তব্য এবং সম্পুর্ণ মিথ্যা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

three × two =