বেলকুচিতে প্রকল্পের নামে ভিক্ষুক ও মসজিদের টাকা ব্যায়ে অনিয়মের অভিযোগ

0
571

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার রাজাপুর ইউনিয়নে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পুয়র (ডরপ) প্রতিষ্ঠানের অধীনে মসজিদ ভিত্তিক টিউবওয়েল,  স্যানিটেশন ও ভিক্ষুক পুর্নবাসন প্রকল্প বাস্তবায়নে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে  ইউনিয়ন  সমন্বয়কারী মোঃ আবু মুনসুর ফকিরের বিরুদ্ধে ।  বছর পেরিয়ে গেলেও মসজিদ ও ভিক্ষুকদের প্রকল্পের পুর্ন কাজ এখনো  বাস্তবায়ন করেননি তিনি ।

 

জানাযায় ,গত ২০১৬-১৭ অর্থ বছরে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন(পিকেএসএফ )এর আর্থিক সহায়তায় ডরপ প্রতিষ্ঠানের মাধ্যামে ১৯টি মসজিদে অগভীর নলকূপ ও স্যানিটেশন ল্যাট্রিন স্থাপন করার জন্য প্রকল্পে কাজ শুরু করে ।চর শমেসপুর,কদমতলি,তামাই রোড মসজিদ কমিটি সুত্রে জানাযায়, সমৃদ্ধি কর্মসুচী প্রকল্পের কাজের বিবরন দিয়ে যে সাইনবোর্ড লাগানো হয়েছে তাতে প্রতিটি মসজিদের মোট ব্যায় ধরা হয়েছে ২৮ হাজার টাকা । কিন্তু  এই  প্রকল্পের কাজের  টাকা ব্যায়ের ব্যাপারে  মসজিদ কমিটিকে কিছু জানানো হয়নি । এছাড়া ১৯টি মসজিদের মধ্যে  অধিকাংশ মসজিদেই প্রকল্পের সাইনবোর্ড  লাগিয়ে কাজ অসমাপ্ত রেখেই অর্থ উত্তোলন করেছে বলে অভিযোগ উঠেছে ।  মসজিদ কমিটি  এ ব্যাপারে কিছু না জানলেও এলাকার সচেতন মহল ডরপ প্রতিষ্ঠানের  ইউনিয়ন  সমন্বয়কারী আবু মুনসুর ফকিরের এরূপ দুর্নীতি  মানতে নারাজ।

অপরদিকে  ভিক্ষুক পুর্নবাসন প্রকল্পের অর্থ বরাদ্দের গোপনীয়তা নিয়ে  প্রকল্পের অধিকাংশ টাকা  আত্মসাত করেছে ইউনিয়ন  সমন্বয়কারী আবু মুনসুর ফকির। যা প্রকল্পের অধীনের ভিক্ষুকগণ কিছুই জানে না । এ বিষয়ে মাইঝাইল গ্রামের অসুস্থ্য ভিক্ষুক কাজেম শেখের মেয়ে  ও শমেসপুর গ্রামের ভিক্ষুক বুলবুলি বেগম জানান, তাদের প্রতিজনকে ১ লক্ষ টাকা করে  দেয়ার কথা  থাকলেও তাদের  ১ লক্ষ টাকার হিসেব বুঝিয়ে দেয়া হয়নি । এমনিভাবে  অন্যান্য ভিক্ষুকদের প্রকল্পের টাকা আত্মসাত নিয়ে নানাবিধ  অভিযোগ উঠেছে ডরপ এর ইউনিয়ন সমন্বয়কারী মুনসুর ফকিরের বিরুদ্ধে ।

এবিষয়ে আবু মুনসুর ফকিরের কাছে তার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি কৌশলে অভিযোগের বিষয়টি এরিয়ে যান । এসময়  তিনি প্রতিষ্ঠানের  বিভিন্ন উন্নয়ন মূলক কর্মসুচি নিয়ে আলোচনা করেন । এরপর এই প্রতিবেদককে তার বিরুদ্ধে সংবাদ প্রকাশ না করার জন্য মুঠোফোনে বিভিন্ন লোক দিয়ে হুমকি প্রদান করেন ।এলাকাবাসী প্রকল্পের নামে ভিক্ষুক ও মসজিদের  টাকা  আত্মসাতের  বিষয়টি তদন্ত পুর্বক ব্যাবস্থা গ্রহণের দাবী জানান  ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

18 − 5 =