২৭ বছরের পুরানো হত্যা মামলায় ৬ আসামির যাবজ্জীবন

0
7105

চট্টগ্রামে ২৭ বছর আগে এসএসসি পরীক্ষার্থী সুভাষ বড়ুয়া হত্যা মামলায় ছয়জনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডসহ আরও এক আসামির পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

 

রায়ে আদালত দণ্ডপ্রাপ্ত প্রত্যেককে ৩০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় চারজনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার চট্টগ্রামের জননিরাপত্তা ট্রাইব্যুনালের বিশেষ জজ সৈয়দা হোসনে আরা এ রায় দেন।

ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) জাহাঙ্গীর আলম জানান, যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিদের সবাই পলাতক। এরা হলো- মাহবুবুল আলম, হাবিবুর রহমান, আমিনুল হক, মিলন বড়ুয়া, আবুল কাশেম ও নূরুল আলম। দণ্ডপ্রাপ্ত আরেক আসামি সমীর দাশকে রায় ঘোষণার পর কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক। মামলায় খালাস পেয়েছেন ইউনূস, আবু সৈয়দ, মনির ও সেলিম নামে চার আসামি।

পিপি জানান, ১৯৯১ সালের ২১ জুন পটিয়া উপজেলার ছত্তরপিটুয়া গ্রামের দিলীপ বড়ুয়ার ছেলে এসএসসি পরীক্ষার্থী সুভাষ বড়ুয়া নিজ ঘরে ঘুমিয়ে ছিল। রাতে তাকে অপহরণের পর তার বাবার কাছে মুক্তিপণ দাবি করে আসামিরা। এই ঘটনায় সুভাষের বাবা দিলীপ বড়ুয়া বাদী হয়ে পটিয়া থানায় একটি অপহরণ মামলা করেন। মামলায় অভিযুক্ত দুজনকে পুলিশ গ্রেফতার করা হয়। তাদের স্বীকারোক্তিতে জানা যায়, সুভাষকে অপহরণের পর হাইদগাঁও পাহাড়ে নিয়ে হত্যার পর লাশ পুঁতে ফেলা হয়েছে।

 

এ ঘটনায় পুলিশ পরবর্তীতে ১১ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করে। অভিযোগ গঠনের পর ১০ জনের সাক্ষ্য শেষে আদালত ২৭ বছর পর গতকাল মঙ্গলবার এ রায় দেন।

 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

3 × 3 =