রাজশাহীর বাঘা উপজেলায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস/২০১৮ পালিত

0
577

মোঃ আখতার রহমান, রাজশাহী ব্যুরো প্রধান ঃ বর্তমান সরকারের উন্নয়নমুখী পদক্ষেপ হিসাবে ঝড়, বৃষ্টি, বন্যা, জলোচ্ছ্াস, নদীভাঙন, ভূমিকম্প ইত্যাদি দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা, দুর্যোগসমূহ সঠিকভাবে মোকাবিলা করা এবং প্রাণ রক্ষায় মানুষকে দুর্যোগ বিষয়ে সচেতন করে তোলার লক্ষ্যে ‘জানবে বিশ্ব জানবে দেশ, দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবার রাজশাহী জেলার বাঘায় জাতীয় দুর্যোগ প্রস্তুুতি দিবস-২০১৮ পালিত হয়েছে। গতকাল বাঘা মডেল উচ্চ বিদ্যালয় বিজয়মঞ্চে সকাল ৮.০০ টায় উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ, বাঘা, রাজশাহী এর যৌথ আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও ফায়ার সার্ভিসের মহড়া অনুষ্ঠিত হয়। সর্বশেষ শিক্ষার্থীদের মাধ্যমে রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

বিজয় মঞ্চে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সহকারি কমিশনার (ভূমি) যোবায়ের হোসেন, বাঘা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান-১ বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ শফিউর রহমান শফি, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফরিদুল ইসলাম, রাজশাহী ফায়ার সার্ভিসের টিম লিডার ময়নুল হোসেন, বাঘা মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী দেওয়ান, বাঘা রহমতুল্লা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল ইসলাম, সাংবাদিক নুরুজ্জামান প্রমুখ। এর আগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বাঘার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাঘা উচ্চ বিদ্যালয় মাঠে মিলিত হয়। সেখানে দুর্যোগ মোকাবেলায় কি কি করনীয় তার উপরে বাংলাদেশ ফায়ার সার্ভিস, রাজশাহী জেলার কর্মকর্তারা একটি মহড়া প্রদর্শন করেন।
দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছে। বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্যোগ মোকাবেলায় বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোলমডেল। আমাদের রয়েছে সুদীর্ঘ অনুশীলন ও অভিজ্ঞতা। আমাদের অভিজ্ঞতা ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দুর্যোগের নতুন ঝুঁকি প্রতিরোধ ও বিদ্যমান ঝুঁকি হ্রাস করে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে আমি সরকারের পাশাপাশি জন প্রতিনিধি, বেসরকারি সংস্থা, গণমাধ্যমসহ সর্বস্তরের জনগণকে প্রস্তুত থাকার আহ্বান জানাই। সর্বোপরি বাংলাদেশ একটি জনবান্ধব দেশ হিসাবে সকলের কাছে সমাদৃত হবে এটাই আমাদের প্রত্যাশা।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fifteen + 20 =