পুরনোকে দুরে ফেলে, বাঙালির প্রাণের উৎসব কাল

0
2963

রাজশাহী প্রনিতিধি ঃ ‘ধাও গান, প্রাণ ভরা ঝড়ের মতন ঊর্ধ্ব বেগে/ অশান্ত আকাশে।/ উড়ে যাক, দূরে যাক বিবর্ণ বিশীর্ণ জীর্ণ পাতা/ বিপুল নিঃশ্বাসে ।’
বৈশাখের আগমনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর পুরনো বছরের বিবর্ণ স্মৃতি মুছে নতুন বছরকে স্বাগত জানিয়েছেন এভাবে…। আগামীকাল বাঙালির আবহমানকালের সার্বজনীন প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাংলা ও বাঙালির লোকজ সংস্কৃতির উৎসবের মধ্য দিয়ে আনন্দের বহিঃপ্রকাশ পাবে বাঙালি জাতির হাজার-হাজার বছরের ইতিহাস, লোকজ ঐতিহ্য ও গৌরব।
প্রাণের উৎসবে মেতে ওঠে, শত দুঃখ, কষ্ট, অভাব, অস্থিরতা, রাজনৈতিক ডামাডোল আর বিপর্যয়কে পায়ে দলে বাঙালির ঐতিহ্যের স্মারক হিসেবে নানা রূপে আনন্দের বহিঃপ্রকাশ ঘটাবে বৈশাখে । বাঙালির শাশ্বত-সুন্দর ঐতিহ্যের উদযাপন জানান দিয়েছে আপন মহিমায়।
তার মাঝেই প্রশাসনের অনুষ্ঠানের টাইমফ্রেমকে সংস্কৃতিকর্মীরা বলে উঠছেন আইনশৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা। তারা বলছেন, অনুষ্ঠানে এ ধরনের শর্তারোপ মধ্যযুগীয় চিন্তার প্রতিফলন এবং সংবিধানকে তাচ্ছিল্য করার প্রয়াস। তবে এমন সবকিছুকে মেনে নিয়েই আগামীকাল বাঙালি মাতবে উৎসবে। ভ্রাতৃত্ব ও সৌহার্দ্যর দিন হিসেবে পহেলা বৈশাখের ভোরে এসো হে বৈশাখ… গানে গানে জেগে উঠবে নগর-গ্রাম-মফস্বল। পুরনো সব দূরে সরে বাজুক নতুন বীণা।
বৈশাখকে ঘিরে ঘরে-ঘরে বিরাজ করছে আনন্দ,নতুনের জয়গান। ব্যবসায়ীরাও হালখাতা করে পুরনো হিসাব বুঝে নেবেন, নতুন বছরে খুলবেন নতুন হিসাব। হালখাতার হারানো ঐতিহ্যের সেই মিষ্টির হাঁড়ির আপ্যায়নে বাহারী প্রাকেটজাত মিষ্টি।

বৈশাখকে ঘিরে উদ্যান, সাংস্কৃতি সংগঠন,শিক্ষা প্রতিষ্ঠান, অফিস-দোকান-রেস্তোরাঁ-হোটেলে প্রস্তুতি আনন্দ উৎসবের, শিশু-কিশোর, বৃদ্ধ, যুবক-যুবতী মেতে উঠবেন অনাবিল আনন্দে। সামাজিক ব্যবসায়িক পেশাজীবী নানা সংগঠন নববর্ষকে বরণ করতে নিয়েছে নানান প্রস্তুতি। বৈশাখকে ঘিরে বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা।
পঞ্জিকার পাতা থেকে যেভাবে পুরনো সংখ্যা মুছে যাবে, তেমনি পুরনো বছরের সব দুঃখ-কষ্ট মুছে দিয়ে নতুনের আগমনী বার্তা নিয়ে এবারও ১৪২৫ বাংলা নববর্ষকে স্বাগতম জানাবে বাঘা উপজেলার শ্রেণী পেশার মানুষ ।
ঐক্য আর সম্প্রীতির সেতুবন্ধনের অঙ্গীকার নিয়ে ২৩ বছর আগে স্থানীয় কিছু সাংস্কৃতিকমনা ব্যাক্তিদের উদ্যোগে বৈশাখ বরণ উৎসব শুরু হয় বাঘায়। উৎসবটি উদযাপন হতো শাহদৌলা কলেজ মাঠে। সেই থেকে প্রতিবছর এর ধারাবাহিকতা রক্ষা করে সার্বজনীনভাবে সাংস্কৃতিমনা বিভিন্ন সংগঠন উদযাপন করে আসছে বৈশাখের উৎসব। সরকারি নির্দেশনার আলোকে এবার ভিন্নমাত্রায় উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনার বটতলা চত্বরে এর আয়োজন করেছে উপজেলা প্রশাসন।
নববর্ষ উদযাপন কমিটির সভাপতি উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা বলেন, এদিন সকাল ৮টায় উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা বের হবে। ডামি, ঢোল, তবলা, একতারা, হরেক রঙের মুখ ও মুখোশ, ফুল ও পরি প্রকৃতির রঙ তুলিতে সাজানো শোভাযাত্রাটি শহীদ মিনার চত্বর থেকে পৌরসভার প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে গিযে শেষ হবে। পরে আলোচনা সভা,পান্তা উৎসব, গ্রামীণ খেলাধূলা শেষে বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারের বটতলায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। ত।বে ৫টার মধ্যে অনুষ্ঠান শেষ করার ঘোষনা দিয়েছেন তিনি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

two × 5 =