উত্তরায় বেকারি মালিক সমিতির সভাপতির ইন্দোনেই নোংরা পরিবেশে তৈরি হচ্ছে বেকারি পণ্য

0
1191
ডেস্ক রিপোর্ট: উত্তর সিটির্কোপরেশনের আওতাধিন তুরাগ (বিমানবন্দর রানওয়ে এলাকা,পাকুরিয়া,ধরাংগারটেক) উত্তরা পূর্ব,উত্তরা পশ্চিম,উত্তরখান ও দক্ষিণখান থানাধীন (মুন্সি মার্কেট,সরদারপাড়া,নোয়াপাড়া আমতলা,হলান) গড়ে উঠেছে বেকারি পণ্য সামগ্রী তৈরি কারখানা। এসকল কারখানা গুলি প্ররিদর্শন করে দেখাযায় অধিকাংশ বেকারি কারখানার ভিতরের পরিবেশ অত্যান্ত নোংরা,বৃষ্টির পানি হলে রাস্তার পানি কারখানা গুলির ভিতরে প্রবেশ করে এবং কারখানার ভিতরে আরোর স্বল্পতা,মাকড়সার জাল,কারখানার ভিতরের চারিদিকে তেলাপোকা ও ইঁদুরের বিচরন চোখে পড়ে অর্থাৎ নোংরা পরিবেশে তৈরি হচ্ছে বেকারি পণ্য (বিস্কুট, কেক, লাড্ডু, চানাচুর,সিঙ্গাড়া)। এমনকি অধিকাংশ বেকারি পণ্যকারখানা গুলিতে টাইলর্স নাই স্বেত স্বেতে মেঝের ওপর বেকারি খাদ্য সামগ্রী পেকেটজাত হতে দেখাযায়।
কোন কোন বেকারি কারখানায় অপ্রাপ্ত বয়সের শিশুদেরও কাজ করতে দেখা যায় যা এ ধরনের শিশুদের জন্য অত্যান্ত ঝুকিপূর্ন। শিশু শ্রম আইনত দন্ডনিয়ো অপরাধ হলেও বেকারি কারখানা মালিকর তা মানছেন না। তথ্য নিয়ে জানতে পারাযায় এ সব অধিকাংশ এই বেকারি কারখানা গুলোর বিএসটিআই(বাংলাদেশ এষ্ট্যার্ন্ডাড টেষ্টিং ইনিষ্টিটিউট) অনুমোদন নাই এবং পরিবেশ অনুমোদনের ছাড় পত্র থাকার কথা থাকলে তাও দেখতে পাওয়া যায় না। এ সকল বেকারি পণ্য সামগ্রী তৈরি কারখানার মালিকরা মিলে আবার মালিক সমিতি সংগঠন গড়ে তোলেন। এ বেকারি মালিক সমিতির সভাপতি আলহাজ আওলাদ হোসেন ও সাধারন সম্পাদক সাচ্চু মিয়া। তথ্য নিয়ে জানা যায় এ মালিক সমিতির অফিস দক্ষিণখান সরদার পাড়া এলাকায়। এদিকে  বেকারি মালিক সমিতির  সভাপতি আওলাদ হোসেনের ৩ টা বেকারি সে বেকারি ভিতরের পরিবেশও নোংরা। পরবর্তিতে বেকারি শ্বেতশেতে পরিবেশ,বিদ্যুৎ,পানি,গ্যাস,পরিবেশ উন্নয়নের ছাড় পত্র এ সব বিষয় নিয়ে কথা বলার জন্য বেকারি মালিক সমিতির সভাপতি হাজী মো:আওরাদ হোসেন ও সাধারণ সম্পাদক সাচ্চু মিয়ার সঙ্গে কথা বলার জন্য পরিদর্শিত বেকারি কারখানার মালিকদের কাছে বেকারি মালিক সমিতির সভাপতি ও সাধারন সম্পাদকের সাথে যোগাযোগের জন্য মোবাইল নাম্বার চাইলে তার কেউ দিতে রাজিনন।
 কিছুদিন পূর্বে জাতিয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশনের প্রতিনিধি ও সাংবাদিক বেকারি মালিক সমিতির সভাপতি হ্জী মো: আওলাদ হোসেনের (ফায়দাবাদ,কাঠালতলা,দক্ষিণখান)আশা ফুড প্রোডাক্ট বেকারিতে প্রবেশ করে এবং উত্তরা এলাকায় গড়ে ওঠা বেকারির গুলোর পরিবেশ নোংরা সম্পর্কে আওলাদ হোসেনের সঙ্গে কথা বলতে চাইলে তিনি বসতে না বলে চড়াও হয়ে জাতিয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশনের প্রতিনিধি এবং সাংবাদিকদের সাথে খারাব আচরন করেন এবং চিটার,বাটপার ও ধান্দাবাজ বলে গালিদেন। এমনকি সে সময় জাতিয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশনের প্রতিনিধি বলেন আমাদের সভাপতি সাহেবের সাথে মোবাইলে কথা বলেন কিন্তু বেকারি মালিক সমিতির আওলাদ হোসেন কথা বলতে রাজিনা সেই সাথে বলেন সব শালারা ধান্দাবাজ। এ যদি হয় বেকারি মালিক সমিতির সভাপতির আলহাজ্ব আওলাদ হোসেনের আচরন তাহলে বেকারি পণ্য তৈরি কারখানাগুলি অবস্থা কি ? বর্তমান শিক্ষিত সমাজের কাছে প্রশ্ন ? বর্তমান সমাজের দাবি এ ধরনের নোংরা ও অস্বাস্থকর পরিবেশে বেকারি সামগ্রী তৈরি হচ্ছে যা এ সমাজের ছোট-বড় সবাই খায় অথচো এ খাদ্য সামগ্রী নিয়ে যারা অবহেলা করে তাদেরকে সমাজের সামনে নিয়ে এসে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি করে।
Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

10 + 17 =