আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ব্যাংক লিঃ বেকারত্ব দুরীকরণে দারিদ্রতা বিমোচনে অঙ্গিকারবদ্ধ ………এম তাজুল ইসলাম, চেয়ারম্যান।

0
4540

এজাজ রহমান ঃ
১৯৮৪ইং সনের ১৩ই নভেম্বর “আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ব্যাংক লিঃ” নামে বঙ্গীয় সমবায় সমিতি আইন ১৯৪০ এর আওতায় তৎকালীন জেলা সমবায় অফিসার, ঢাকা থেকে নিবন্ধন নেওয়া হয় (যার রেজিঃ নং-২৩০)। এসিসিএফ ব্যাংক ২০০৬ ইং সন পর্যন্ত “ব্যাংক” নামে ইহার সর্ববিধ কার্যক্রম পরিচালনা করে আসছিল। ঢাকা মহানগরীতে কর্মরত একমাত্র কো-অপারেটিভ প্রতিষ্ঠানটি ব্যাংকিং কার্যক্রমে সম্পৃক্ত ছিল। প্রসংগত উল্লেখ্য, এক পর্যায়ে এ ব্যাংকটি রিয়েল ষ্টেট সেক্টরে ইহার কর্মকান্ড সম্প্রসারণ করে। রাজধানী ঢাকার প্রাণকেন্দ্ররূপে পরিচিত শাহবাগে আজিজ কো-অপারেটিভ সুপার মার্কেট কাম অত্যাধুনিক বহুতল বিশিষ্ট আবাসিক কমপ্লেক্স এবং মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় ব্যাংকিং কার্যক্রম পরিচালনার সংগে সংগে বহুসংখ্যক বানিজ্যিক ও আবাসিক ভবন, রিয়েল ষ্টেট সেক্টরে প্রথম শ্রেণীর ডেভেলপার হিসাবে আজও এই প্রতিষ্ঠানের সফল কর্মকান্ডের সাক্ষ্য বহন করে।

পরবর্তীতে ২০০৬-২০০৮ ইং সনে তত্ত্বাবধায়ক সরকারের নির্দেশে প্রতিষ্ঠানটি “ব্যাংক” এর পরিবর্তে “সোসাইটি” শব্দটি ব্যবহার করতে বাধ্য হয়। ফলতঃ “আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ব্যাংক লিঃ” এর পরিবর্তে ক্রেডিট সোসাইটি হওয়াতে “আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ক্রেডিট সোসাইটি লিঃ” নামে পুন নিবন্ধিত হয়। মহামান্য হাইকোর্টের রীট-এর সিদ্ধান্ত মোতাবেক বিগত ১৫/১০/২০১৭ইং তারিখ থেকে “সোসাইটি” শব্দটির পরিবর্তে “ব্যাংক” নাম অনুমোদন লাভ করে। ফলে বর্তমানে আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ব্যাংক লিঃ নামে কার্যক্রম পরিচালনা করছে।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমবায় অধিদপ্তর ব্যাংকের কর্ম এলাকা সমগ্রদেশ ব্যাপী সম্প্রসারণ অনুমোদন দেয় বিগত ০৮/০৮/২০১২ইং তারিখে।
বর্তমানে প্রধান কার্যালয়সহ ১০৯টি প্রতিষ্ঠিত শাখা ও সেবা কেন্দ্রের মাধ্যমে অত্র ব্যাংকের উন্নয়ন ও সেবা কার্যক্রম অত্যন্ত সফলতার সংগে পরিচালিত হচ্ছে।
বিশেষ ভাবে উল্লেখ্য যে, দেশের বরেণ্য অর্থনীতিবিদ, বিশিষ্ট ব্যাংকার, ব্যাংক ও বীমা জগতের অগ্রপ্রতিক ও রূপকার, শিক্ষাবিদ, সমাজ সেবক বর্তমান পর্ষদের মান্যবর চেয়ারম্যান এম. তাজুল ইসলাম, ২০০৪ ইং সালে এ প্রতিষ্ঠানের দায়িত্ব ভার গ্রহণ করেন এবং ২০০৫ইং সাল থেকেই ব্যাংকের আমানত সংগ্রহ বিনিয়োগ কার্যক্রম ইসলামী শরীয়াহ্ মোতাবেক পরিচালিত হয়ে আসছে।
২০১২ইং থেকে সমবায় সেক্টরের (বিরুদ্ধে নিয়মিত বাংলাদেশ ব্যংক, নিউজ, ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়া অব্যাহত নেতিবাচক ও সতর্কতা মূলক অপপ্রচার হেতু) এই সেক্টরে নেমে আসে চরম বিপর্যয় ও হতাশা, ফলে দেশের বহু নামকরা কো-অপারেটিভ সহ শতশত সমিতির কার্যক্রমও বন্ধ হয়ে যায়। ফলে নিজেদের কষ্টার্জিত সঞ্চয় হারিয়ে সাধারণ জনগণ সর্বশান্ত ও বিপর্যস্ত হয়ে পড়ে। লক্ষ লক্ষ আমানতকারী সদস্যদের মাঝে সমবায় সম্পর্কে চরম হতাশা ও আস্থাহীনতা সৃষ্টি হয়। আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ব্যাংক লিঃ-এর শক্তিশালী ব্যবস্থাপনা কমিটি কর্তৃক পরিচালিত হওয়ার কারণে সমবায় সেক্টরের বিপর্যয়ের মধ্যেও দক্ষতা ও সফলতার সাথে কার্যক্রম পরিচালনা করে আসছে।
লক্ষ্য ও উদ্দেশ্য ঃ
এ ব্যাংক একটি জাতীয় সমবায়ী প্রতিষ্ঠান। ইহার কার্যক্রম মূলতঃ সদস্যদের মধ্যেই সীমাবদ্ধ অর্থাৎ আমানতকারী ও বিনিয়োগ গ্রহণকারী উভয়ই এ সমবায় ব্যাংকের সদস্য।
তৃণমূল পর্যায়ে সমবায়ী সদস্যদেরকে সঞ্চয়ে উৎসাহিত করে তাদের জমাকৃত ক্ষুদ্র ক্ষুদ্র আমানতকে পুঞ্জিভূত করে সদস্যদের মাঝে উহা বিনিয়োগ করে নতুন নতুন ক্ষদ্র উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে ঘরে ঘরে স্বাবলম্বী সদস্য তৈরী করা। এ ছাড়াও ব্যাংকটি অপেক্ষাকৃত সহজ শর্তে নিজ নিজ সমবায়ী সদস্যদেরকে পুঁজি ও বিনিয়োগ সেবা দানের মাধ্যমে ব্যক্তি, পরিবার তথা সমাজ থেকে বেকারত্ব ও দারিদ্রতার অভিশাপ দূরকরে প্রত্যেককে আত্মনির্ভরশীল, মর্যাদাবান এবং সমৃদ্ধশালী ব্যক্তি হিসাবে সুপ্রতিষ্ঠিত করার মহান ব্রতে সততঃ অংগীকারাবদ্ধ।
লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে ব্যাংকের বুনিয়াদী কার্যক্রম সমূহ নিম্মরূপ ঃ
ক) ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় সংগ্রহ ও পুঞ্জীভূত করে সমবায়ীদের মধ্যে অপেক্ষাকৃত সহজ শর্তে বিনিয়োগের মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টি করে গোটা সমাজ ও দেশকে বেকারত্ব ও দারিদ্র মুক্ত করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা।
খ) ব্যাংকের নিজস্ব ব্যবস্থাপনায় যুগোপযোগী পেশাগত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করাসহ প্রয়োজনীয় পুঁজি বিনিয়োগের মাধ্যমে বেকার যুবশক্তিকে জাতীয় উন্নয়নের মূল স্রোতধারায় অন্তর্ভূক্ত করার ক্ষেত্রে কার্যকরী এ্যাকশন প্লান গ্রহণ ও বাস্তবায়ন করা।
গ) সর্বস্তরের মানুষের মধ্যে নিরাপদ ও নিশ্চিত ভবিষ্যৎ বিনির্মানে সঞ্চয়ে উদ্বুদ্ধ ও উৎসাহিত করে জাতীয় জীবনে অর্থনৈতিক ভারসাম্য জোরদার ও সুসংহত করার লক্ষ্যে সমিতির সদস্য ভূক্ত করা।
ঘ) সংগৃহীত আমানত পুঞ্জীভূত করে সমবায়ী ক্ষুদ্র ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের মধ্যে অপেক্ষাকৃত সহজশর্তে বিনিয়োগের মাধ্যমে অর্থ ও সম্পদের বহুমাত্রিক ব্যবহার ও দ্রুত কর্মচাঞ্জল্য নিশ্চিত ও বেগবান করা।
ঙ) আবাসন সংকট নিরসনে দেশের বিভিন্ন অঞ্চলে নতুন নতুন আবাসন প্রকল্প গ্রহণ করে সমিতির সদস্যদের মধ্যে ন্যায্যমূল্যে সহজ কিস্তিতে বরাদ্ধ ও বিতরণ করা।
চ) অগ্রাধিকার ও গ্রীন শিল্পে বিনিয়োগের মাধ্যমে জাতীয় উন্নয়নে ও কর্ম সংস্থান সৃষ্টির ক্ষেত্রে সরাসরি ভূমিকা রাখা।
আজিজ কো-অপারেটিভ একটি সমবায় ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান। আমাদের প্রধান লক্ষ্য তৃণমূল পর্যায়ে সমবায়ীদেরকে ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয়ে উদ্বুদ্ধ করা, আমানত সংগ্রহ করা এবং উহা বিনিয়োগ করে সর্বস্তরে সমবায়ীদেরকে সাবলম্বী সদস্য হিসেবে গড়ে তোলা।
আমানত সেবা সমূহ ঃ
ডিপোজিট বা আমানত একটা আর্থিক প্রতিষ্ঠানের প্রাণ স্বরূপ। মানব শরীর যেমন ইষড়ড়ফ বা রক্ত ছাড়া মৃতবৎ তদ্রুপ ডিপোজিট ছাড়া আর্থিক প্রতিষ্ঠান প্রাণহীন। তাই ডিপোজিট সংগ্রহ করা আমাদের সর্ব প্রথম ও প্রধান দায়িত্ব।
সাধারণতঃ ২টি পদ্ধতিতে আমরা ডিপোজিট বা আমানত সংগ্রহ করে থাকি। যথাঃ
সাবলাইনঃ স্থানীয় ও বর্তমান সরকার উৎপাদন বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে ক্ষুদমুক্ত, দারিদ্র মুক্ত শান্তি পূর্ন সমৃদ্ধ বাংলাদেশ গড়তে বদ্ধ পরিকর এ লক্ষে অর্জনে সমবায় বিশেষ ভূমিকা পালন করতে পারে বঙ্গবন্ধু
আগামীর সম্ভাবনা নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা যে ভাবে দেশকে সমৃদ্ধ করে যাচ্ছেন এই ধারাবাহিকতা বজায় থাকলে ২০২১ সালের আগেই দেশ মধ্যম আয়ের দেশে রুপান্তর এবং ২০১৪ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিনত করবেন।
সংবাদ শেষেঃ
গ্রাহকদের বর্তমান স্বার্বিক পরিস্থির কথা জানতে চাইলে তিনি বলেন, এ বছরে শপিং মলের দোকান বরাদ্ধে একটু বিলম্ব হয় ইন্সাল্লাহ গ্রাহকদের সাময়িক সমস্যা ভবিষ্যতে সব সমস্যার সমাধান হয়ে যাবে বলে আমি বিশ্বাস করি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

8 − 7 =