জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকিঃ বিভিন্ন অপরাধে ২৯টি প্রতিষ্ঠানকে ৯.২৩ লক্ষ টাকা জরিমানা

0
574

বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়, বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৯ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, সিলেট, বরিশাল, নরসিংদী, রাজশাহী, খুলনা ও নাটোরে আজ বাজার তদারকি করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মো: আব্দুল জব্বার মন্ডলের নেতৃত্বে ঢাকা মহানগরীর মিরপুর-২ ও শ্যামলী  এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয় এবং অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানোর অপরাধে আড়ং (গ্রাসরুট ক্যাফে) কে ৪,০০,০০০/- (চার লক্ষ) টাকা জরিমানা আরোপ করা হয়। সেবার মূল্যের তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা এবং ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে টিকিট বিক্রয়ের অপরাধে এম আর এন্টরপ্রাইজ, এসপি গোল্ডেন লাইন, সুন্দরবন এক্সপ্রেস ও রয়েল কোর্সকে ২০,০০০/- (বিশ হাজার) টাকা করে ৮০,০০০/- (আশি হাজার) টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে সুপ্রিম ডাইনার্স রেস্টুরেন্টকে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা এবং প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে জিম্যাট সুপার সপকে ১,৫০,০০০/- (এক লক্ষ পঞ্চাশ হাজার) টাকাসহ মোট 6,৮০,০০০/- (ছয় লক্ষ আশি হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ৭টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করা, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ২২টি প্রতিষ্ঠানকে ২,৪৩,০০০/- (দুই লক্ষ তেতাল্লিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুসারে অদ্য ৩ জুন ২০১৮ তারিখে ২৯টি প্রতিষ্ঠানকে মোট ৯,২৩,০০০/- (নয় লক্ষ তেইশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

13 − one =