কিশোরগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস-২০১৮ পালিত

18
829

নীলফামারী প্রতিনিধি ঃ
নীলফামারীর কিশোরগঞ্জ এপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস-২০১৮ ইং উদযাপন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য “ আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ এবং শ্লোগান ‘ প্লাস্টিক পুনঃব্যবহার করি, না পারলে বর্জন করি’।
৫ জুন মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসন চত্বর থেকে র‌্যালীটি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় উপজেলা প্রশাসন চত্বরে এসে আলোচনা সভায় মিলিত হয়। উক্ত র‌্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ রশিদুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার মোঃ এনামুল হক, উপজেলার সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ।

আরো উপস্থিত ছিলেন, কিশোরগঞ্জ এপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের প্রোগ্রাম অফিসার, মোঃ আমজাদ হোসেন, স্পন্সরশীপ এন্ড চাইল্ড প্রডাকশন অফিসার শ্যামল মন্ডল, ভিডিসির সভাপতি, সেক্রেটারী, আলতানুর, আব্দুল হক, মুফতি মাহমুদ, ফ্যাসিলেটর নাজমুল হুদা, মানিক অধিকারী, সিস্টেম অফিসার, মনিদিয়, এলিনা বৈদ্য (ইন্টার্নশীপ), দৈনিক সংবাদ প্রতিদিন ও দি ইন্দে-বাংলার নিউজ এডিটর প্রভাষক রউফুল আালম, সাংবাদিক শামিম হোসেন বাবুৃ, জাহাঙ্গীর আলম, উপজেলা প্রশাসনের সকল সরকারী অফিসার, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানসহ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রী ও সর্বস্তরের সুধীজন র‌্যালী ও আলোচনা সভায় অংশ গ্রহণ করেন।
আলোচনায় বক্তারা বলেন, আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। পরিবেম দুষণের হাত থেকে এ বিশ্বকে বাঁচানোর অঙ্গীকার নিয়ে প্রতি বছর ৫ জুন দিবসটি পালিত হয়ে আসছে। ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সন্মেলনে গৃহিত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসসূচীর (ইউএনইপি) ্উদ্যোগে প্রতি বছর গোটা বিশ্বের ১০০টির ও বেশি দেশে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হচ্ছে। এপি ওয়ার্ল্ড ভিশনের প্রোগ্রাম অফিসার আমজাদ হোসেন বলেন, বিশ্বব্যাপী শিল্পায়ন ও নগরায়নের প্রভাবে দিন দিন পরিবেশ দূষণ বেড়ে চলেছে। পরিবেশ দূষণের প্রভাবে জলবায়ুসহ বিভিন্ন ক্ষেত্রে এর বিরুপ প্রভাব লক্ষ করা যাচ্ছে। উপজেলা পরিষদ চেয়ারম্যান রশিদুল ইসলাম বলেন, জনসংখ্যা বৃদ্ধি ও মানুষের অপরিনামদর্শী কর্মকান্ডের কারণে প্রকৃতি ও পরিবেশ প্রতিনিয়ত দূষিত বজ্র্য যুক্ত হচ্ছে। বিঘœ হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য।
বড়ভিটা ইউনিয়ন পরিষদের পাঁচ পাঁচ বারের সফল চেয়ারম্যান আলহজ্ব ফজলার রহমান বলেন, পলিথিনের বিকল্প পাটের শপিং ব্যাগ উৎপাদন ও বাজারজাতকরণে সরকার বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে। আমাদের সরকার নদী খনন, খাল খননসহ পাড়ে বৃক্ষরোপন বাধ্যতামূলক করেছে। সাগর ও উপকূল অঞ্চলে সবুজ বেষ্টনী, বৃক্ষরোপন ও ম্যানগ্রোভ সৃষ্টি করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

13 + fifteen =