প্রেসক্লাবের সামনে মুষলধারে বৃষ্টির মধ্যে ‘আমরণ অনশন’ করছেন নন-এমপিও শিক্ষকরা

0
585

আজ ২৫ জুন সোমবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাব ঢাকার সামনে সারাদেশের বিভিন্ন জেলার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান হতে আগত শিক্ষকরা সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভুষণ রায় এর নেতৃত্বে আমরণ অনশনে বসেন। আমরণ অনশন শুরুর আগে পবিত্র কোরআন থেকে তেলওয়াত, গীতাপাঠ, শপথ গ্রহণের পর জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে দিনের কার্যক্রম শুরু করেন। সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার শপথ বাক্যে দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বেন না মর্মে প্রত্যয় ব্যক্ত করেন। আমরণ অনশন চলাকালে ১২টা হতে মুষলধারে বৃষ্টি শুরু হলে শিক্ষকরা কাকভেজা অবস্থায় আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যান। ৫ জানুয়ারী ২০১৮ খ্রিঃ মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত সকল স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে শিক্ষকরা রাজপথে ১০ জুন ২০১৮ খ্রিঃ হতে ২৫ জুন ২০১৮খ্রিঃ পর্যন্ত বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করে আসছেন।

কর্মসূচি পালন করতে গিয়ে শিক্ষক নেতারা ইতিপূর্বে গ্রেপ্তার হয়েছিলেন। তদুপরি শিক্ষকরা পুলিশি বাধা, বৃষ্টি, রৌদ্র ও ভ্যাপসা গরম, রাতে মশার কামড় খেয়ে কুকুর বিড়ালের মত রাজপথের ফুটপাতে ১৬ দিন লাগাতার অবস্থান কর্মসূচি পালন করেছেন। দু সপ্তাহ ধরে শিক্ষকরা পিতা-মাতা, পরিবার, আতœীয়-স্বজন এবং প্রতিবেশিদের ছেড়ে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত না হওয়ার প্রতিবাদে পবিত্র ঈদ-উল ফিতরের নামায রাজপথে আদায় করেছেন। সেই সাথে ভুখা মিছিল এবং প্রতিকী অনশন পালন করেছেন। গত ২১ জুন ২০১৮খ্রিঃ মাননীয় স্পীকার, ডেপুটি-স্পীকার, সকল সংসদ সদস্যদের নিকট এবং ২২ জুন ২০১৮খ্রিঃ মহামান্য রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করেন। তারপরও সরকারের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য সরকারের পক্ষ থেকে কোন প্রকার পদক্ষেপ গ্রহণ করা হয় নাই। তাই শিক্ষকরা শপথ নিয়েছেন, যতক্ষণ পর্যন্ত সকল স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তির কার্যকর ব্যবস্থা গ্রহণ না করা হবে, ততক্ষণ রাজপথ ছাড়বে না।
সরকারী হিসাবমতে সারা দেশে ৫ হাজার ২৪২টি স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি) কর্মরত প্রায় আশি হাজার শিক্ষক-কর্মচারি এমপিওভুক্তির দাবিতে ৫ জানুয়ারী ২০১৮ অনশন চলাকালীন সময়ে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে একান্ত সচিব জনাব মোঃ সাজ্জাদুল হাসান, মাননীয় শিক্ষা সচিব জনাব সোহরাব হোসাইনকে সঙ্গে নিয়ে উপস্থিত হন। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আমাদের দাবি, সকল নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি করার প্রতিশ্রুতি দেন। অথচ ২০১৮-২০১৯ প্রস্তাবিত বাজেটে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত এমপিওভুক্তি বাস্তবায়নের জন্য সুনির্দিষ্ট কোন অর্থ বরাদ্দ রাখেন নাই। শিক্ষকরা মনে করেন মাননীয় শিক্ষামন্ত্রী ও মাননীয় অর্থমন্ত্রী ইচ্ছা করেই নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এবং এখানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের জীবন বিপন্ন করার উদ্দেশ্যে দীর্ঘ ০৮ বছর ধরে এমনটি করে আসছেন। যা নন-এমপিও শিক্ষক সমাজের জন্য অত্যন্ত কষ্ট ও দুঃখদায়ক।
বৃষ্টিতে ভিজে গুরুতর অসুস্থ হয়েছেন, বরগুণা জেলার ভাষ্কর দাস, রংপুর জেলার বদরগঞ্জ উপজেলার মোঃ লাভলুসহ আরও অনেকে। সংগঠনের সভাপতি ও সম্পাদক বৃষ্টিতে ভিজেই আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন।
আজকের আমরণ অনশন কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, বাসদের সাধারণ সম্পাদক ও ২নং সেক্টর কমান্ডের উপ-অধিনায়ক মুক্তিযোদ্ধা কমরেড খালেকুজ্জামান, সমাজতান্ত্রিক দলের ক্ষেতমজুর শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ প্রমুখ।
সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিওভুক্তির আমরণ অনশন কর্মসূচি থেকে মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা বিশ্বনেত্রী, সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত সকল স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি দ্রুত বাস্তবায়নের দাবি জানান। এ সময় সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ শিক্ষকরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

five + 13 =