আলীপুরা নদীর তীব্র ভাঙ্গনে গলাচিপার রনুয়া বাজারটি ঝুকিপুর্ন জরুরী পদক্ষেপ দরকার

0
852
ফয়েজ আহমেদঃ পটুয়াখালীর গলাচিপা উপজেলাের ০৮ নং বকুলবাড়ীয়া ইউনিয়নের অন্তর্গত দোয়ানী পটুয়াখালী গ্রামের সুতাবাড়ীয়া গামী আলীপুরা নদীর উত্তর তীর ঘেষে গড়ে ওঠা রনুয়ার বাজার। বাজারটি গলাচিপা উপজেলা সদর থেকে প্রায় ২০ কিঃমিঃ উত্তরে,দশমিনা উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিঃ মিঃ পশ্চিমে,বাউফল উপজেলা সদর থেকে প্রায় ২৫কিঃ মিঃ দক্ষিন পশ্চিমে এবং পটুয়াখালী জেলা সদর থেকে প্রায় ৩৫কিঃ মিঃ পূর্ব দিকে অবস্থিত। এলাকাটি এক কথায় সকল প্রকার প্রশাসনিক নিয়ন্ত্রনহীন। এই ডিজিটাল যুগেও উন্নয়নের তেমন কোন ছোঁয়া লাগেনি ঐ বাজারটিতে। বাজারটি ব্যাক্তি মালিকানাধীন হলেও, এখানে সপ্তাহে তিন দিন বসে বাজার। এ বাজারটিতে বিক্রি হয় এলাকাবসীর উৎপাদিত নিত্যপ্রয়োজনীয় পন্য সামগ্রী।
যা বাজারটি গড়ে ওঠার পূর্বে প্রায় ২৫ কিঃমিঃ রাস্তা পায় হেটে সুদুর কালাইয় বাজার,প্রায় ১০ কিঃমিঃ নৌ পথ বেয়ে আলীপুরা বাজার কখনও বিয়ে-সাধীর বাজারের প্রয়োজন হলে, ৩৫ কিঃমিঃ পথ পাড়ি দিয়ে যেতে হতো সুদুর পটুয়াখালী সদরে। মানসিক অশান্তি,শারীরক পরিশ্রম এবং আর্থীক সাস্রয়ের কথা বিবেচনা করে,অত্র এলাকার ঐতিয্যবাহী মোল্লা ফ্যামিলি এবং এলাকার ছোট বড় বেশ কয়েকজন জমি দাতাদের নিয়ে রনুয়ার বাজার নামে এই বাজারটিকে প্রতিষ্ঠা করেন।সে থেকে এ বাজারটিকে ঘিরে মাত্র কয়েক গজ ব্যাবধানে গড়ে ওঠে একটি
সরকারী প্রাথমিক বিদ্যালয়। বাজারটিতে এখন প্রায় অর্ধশতাধিক বস্তি ( স্থায়ী) দোকান ঘর। গত বছর ৫ তলা ফাউন্ডেশন দিয়ে ১ম তলায় একটি সু- সজ্জিত সুপার মার্কেট নির্মান করেছেন জমিদাতা আবদুল মালেক মোল্লা ও শফিক মোল্লা গং দ্বয়। বাজারটিতে মুসল্লিদের ৫ ওয়াক্ত নামাজ আদায়ের নিমিত্তে নির্মান করা হয় একটি পাকা মসজিদ। পয়নিস্কাশনের জন্য রয়েছে পাকা লেট্রিন। বিশুদ্ধ পানির জন্য বসানো হয়েছে গভীর নল কুপ। রয়েছে একটি স্ব- মিল। যা এখন নদী গর্ভে বিলিন হওয়ার পথে। ৫৫-২/সি পোল্ডারের কোল ঘেষে গড়ে ওঠা বাজারটির সামনের পোল্ডারের প্রায় ৫০০থেকে৭০০ গজ ইতিমধ্যে বিলিন হয়ে বাজারটি এখন সম্পুপুর্ন হুমকির সম্মুখিন। তাই পানি উন্নয়ন বোর্ড জরুরী ভিত্ততে পোল্ডারটি রক্ষায় এগিয়ে না আসলে, পোল্ডারের পাশা পাশি বাজারটিও নদী গর্ভে বিলিন হয়ে যাবে বলে আশংখ্যা বাজার সংশ্লিষ্ট ভুক্তভোগী ব্যাবসায়ি মহলের। এ উপলক্ষ্যে ভাঙ্গন কবলিত রনুয়া বাজারে আজ ২৬জুন ২০১৮খ্রীঃ তারিখে  মানব বন্ধন কর্মসূচী পালন করেন বাজারের ব্যাবসায়ী ও এলাকাবাসী। এ মর্মে উক্ত বাজারের জমিদাতা ও বাজারের ব্যাসায়ী মালেক মোল্লা,রফিকুল,আলম মোল্লা,সাইফুল,সোহেল মিয়া,মামুন হোসেন,ছালাম হাং,ওবায়দুল হাসান,জুয়েল,লিটন মোল্লা,জাহিদুল,রত্তন আলী,বাদল মৃধা,মফিজ উদ্দিন,সোহরাব হোসেন,নান্নু মোল্লা,ইদ্রিস মিয়া ও সুধীর মাদবর এ প্রতিবেদককে বলেন,জরুরী ভিত্তিতে এ বাজার এবং পোল্ডারটি রক্ষা করা না হলে,বাজারের ব্যাবসায়ীরা যেমন পথে বসবে, তেমনি পোল্ডারটি রক্ষা করা না হলে জোয়ারের লোনা পানি ঢুকে এলাকার হাজার হাজার একর জমির ফসল হানী ঘটবে।
Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

9 + 19 =