৭৫৮ জনের রক্তের গ্রুপ নির্ণয় ঃ বাঁধন রসক ইউনিটের ৩ দিনব্যাপী ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প অনুষ্ঠিত

0
902

স্টাফ রিপোর্টার
এর আগে ওরা জানতো না তাদের রক্তের গ্রুপ কী। জানার ইচ্ছে থাকলেও সেরকম সুযোগ না আসায় তা হয়ে ওঠেনি। অবশেষে তাদের রক্তের গ্রুপ জানার সুযোগ করে দিয়েছে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাঁধন’ রংপুর সরকারি কলেজ ইউনিট (রংপুর জোন)। কলেজ ক্যাম্পাসে আয়োজিত ৩ দিনব্যাপী ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পের মাধ্যমে ৭৫৮ জন তাদের রক্তের গ্রুপ জানতে পেরেছেন। গতকাল সোমবার এ ব্লাড গ্রুপিং ক্যাম্পের সমাপনি অনুষ্ঠিত হয়।

এর আগে গত ১৪ জুলাই শনিবার আনুষ্ঠানিকভাবে এ ক্যাম্প শুরু হয়। প্রতিদিন সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে রক্তের গ্রুপ নির্ণয়ের কার্যক্রম। ক্যাম্পেইন চলাকালে শিক্ষার্থীদের স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধও করা হয়। গত ৩ দিনে রংপুর সরকারি কলেজের একাদশ-দ্বাদশ শ্রেণীসহ বিভিন্ন বিভাগের ৭৫৮ জন শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। নির্ণিত রক্তের গ্রুপের মধ্যে ‘এ’ পজেটিভ ২২৬ জন, ‘বি’ পজেটিভ ২০৪ জন, ‘ও’ পজেটিভ ২২৩ জন, ‘এবি’ পজেটিভ ৮৬ জন, ‘এ’ নেগেটিভ ৭ জন এবং ‘ও’ নেগেটিভ ১২ জন। ক্যাম্পে সংগঠনের সভাপতি শরিফুল ইসলাম ও সাধারণ সম্পাদক আব্দুল খালেকসহ অন্যান্য সকল সদস্য অংশগ্রহণ করেন।
‘বাঁধন’ রংপুর সরকারি কলেজ ইউনিটের সভাপতি শরিফুল ইসলাম বলেন, ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে এ ক্যাম্পের আয়োজন করা হয়েছে। ভবিষ্যতেও এ ধরণের কর্মসূচি গ্রহণ করা হবে।
রংপুর সরকারি কলেজের অধ্যক্ষ কানিজ উম্মে নাজমা নাসরীন বলেন, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও মুমূর্ষু রোগীদের প্রয়োজনে রক্তদানে ‘বাঁধন’ রংপুর সরকারি কলেজ ইউনিট নিরলসভাবে কাজ করছেন। তারা নিজের রক্ত দিয়ে মানুষের জীবন বাঁচাতে সাহায্য করছে। তাদের এ কাজ সত্যি প্রশংসার দাবি রাখে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fourteen + 2 =