রাজশাহীর বাঘায় মুখোমুখি দুই ট্রেনের র্দুঘটনা থেকে রক্ষা করলো ট্রেন চালক

0
775

মোঃ আখতার রহমানঃ
রাজশাহীর বাঘায় ট্রেনের সামনের আলোতে দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে একই রেল লাইন দিয়ে চলা দুটি ট্রেন। ওই ট্রেন দুটির চালক মুখোমখি অবস্থানে যাওয়ার আগেই প্রায় ৫’শ গজের মধ্যে ট্রেনের গতি থামিয়ে নিয়ন্ত্রন করে। এ সময় লাইনচ্যুত হয় চিলাহাটি থেকে ছেড়ে আসা রাজশাহী গামী তিতুমীর এক্সপ্রেস ট্রেনের ৪টি বগি। তাড়াহুড়া করে নামতে গিয়ে ১০ জনের আহতের খবর পাওয়া গেলেও তাদের নাম ঠিকানা জানা যায়নি।

সোমবার (১৬-৭-১৮) রাত সাড়ে ৯টার দিকে উপজেলার আড়ানী রেল ষ্টেশন সংলগ্ন এলাকার চকরপাড়া গ্রামের রেলক্রসিং-এর সন্নিকটে এ ঘটনা ঘটে। এর ফলে প্রায় সাড়ে ৫ ঘন্টা রাজশাহীর সাথে উত্তর-পশ্চিঞ্চলের রেল যোগাযোগ বন্ধ থাকে। রেলওয়ের ব্যবস্থাপনায় বগি উদ্ধারসহ লাইন মেরামতের পর ভোর ৪টায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়।
প্রত্যক্ষদর্শীরা ফারুক ও এনামুল হক জানান, রাজশাহী থেকে ছেড়ে আসা ঈশ^রদীগামী কমিউটার ট্রেনটি আড়ানীর ব্রিজ পার হয়ে গন্তব্যস্থলে যাচ্ছিল। এ সময় চিলাহাটী থেকে থেকে ছেড়ে আসা রাজশাহী গামী তিতুমীর এক্সপ্রেস টেট্রনটিও একই লাইনে চলাচল করছিল। আড়ানি ষ্টেশন অতিক্রম করেই ট্রেনের চালক সামনের আলো দেখে ৫’শ গজের মধ্যে ট্রেন থামিয়ে দেয়। এতে মুখোমুখি সংঘর্ষ থেকে রক্ষা পায় ট্রেন দুটি ও যাত্রীরা।
তিতুমীর এক্সপ্রেসের চালক শাহ আলম জানান, সামনে থেকে আসা ট্রেনের সংকেত আগে থেকে পায়নি। কিন্তু হঠাৎ করে লাল পতাকার সিগন্যাল দেয়া হলে স্টেশন পার হয়ে ট্রেন নিয়ন্ত্রন করি। আমার সামনে থেকে আসা কমিউটার ট্রেনটি নিয়ন্ত্রন করতে সক্ষম হয়েছে তার চালক।
আড়ানী ষ্টেশন মাস্টার আবদুর রউফ জানান, রাজশাহী থেকে ছেড়ে আসা ঈশ^রদীগামী কমিউটার ট্রেনটি ষ্টেশনে পৌঁছার আগেই চিলাহাটি থেকে ছেড়ে আসা তিতুমীর এক্সপ্রেস ট্রেনটি ষ্টেশন অতিক্রম না করার জন্য সিগনাল দেয়া হয়েছিল। কিন্তু রেল ষ্টেশন অতিক্রম করে ওই স্থানে গিয়ে নিয়ন্ত্রন করে। লাইনচ্যুত বগি উদ্ধার ও মেরামতের পর ভোর ৪টা থেকে রেল চলাচল স্বাভাবিক হয়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twelve + 19 =