ঢাকা ১৯ আসনের একাদশ নির্বাচনের হাল-চাল

0
1676
কামরুল হাসানঃ রাজধানীর প্রানকেন্দ্র হিসাবে পরিচিত সাভার ও আশুলিয়া নিয়ে গঠিত ঢাকা-১৯ আসন। ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত এ আসনটি। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের ভোটার তালিকা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)তালিকা অনুযায়ী দেশের সব চেয়ে বেশি ভোটার ঢাকা-১৯ আসন(সাভার-আশুলিয়া)।‍
এর মোট ভোটার সংখ্যা নারী ও পুরুষ ৭ লাখ ৪৭ হাজার ৩০১ জন।আর এই আসনটি বিএনপি’র দুর্গ হিসেবে পরিচিত। কিন্তু এখন চালকের আসনে আওয়ামী লীগ। তাই বিএনপি চায় তাদের দুর্গ পুনরুদ্ধার করতে। আর আওয়ামী লীগ চায় ধারাবাহিকতা অব্যাহত রাখতে। নির্বাচনকে সামনে রেখে বড় দু’টি দলই এখন দু’মেরুতে। এ অবস্থান সত্ত্বেও সম্ভাব্য প্রার্থীরা তাদের পদচারনা রীতিমতো চালিয়ে যাচ্ছে।সংসদের বাইরের বিরোধী দল বিএনপি রাজপথে ও প্রচার-প্রচারণায় না থাকতে পারলেও আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা প্রচার-প্রচারণায় মুখর করে রেখেছে মাঠ। সভা সমাবেশ ও শোডাউনে সময় কাটছে আওয়ামী লীগের নেতা-কর্মী দের।
ভোটারদের মধ্যেও রয়েছে নানা জল্পনা-কল্পনা। আগামী নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি থেকে কে মনোনয়ন পাবেন এ নিয়েই চলছে চুলছেড়া বিশ্লেষণ। চলছে ভোটার ও রাজনৈতিক মহলে নানা হিসাব-নিকাশ। ২০১৪ সালের ৫ই জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পান সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. এনামুর রহমান এনাম। বিএনপি নির্বাচনে না আসায় তিনি সহজ সমীকরণে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি’র প্রার্থী ডা. দেওয়ান মো. সালাহউদ্দিন বাবুকে পরাজিত করে বিএনপি’র দুর্গে আঘাত হানেন আওয়ামী লীগ প্রার্থী তালুকদার মো. তৌহিদ জং মুরাদ।বিশাল ব্যবধানে বিএনপি প্রার্থীকে পরাজিত করে নৌকার বিজয় ছিনিয়ে আনে, এক লক্ষ পঞ্চাশ হাজার ভোটে।আওয়ামী লীগের ৩০০ আসনে মনোনিত বিজয়ী প্রার্থীদের মধ্যে সর্বোচ্চ বেশি ভোট পেয়ে বিজয়ী হন ঢাকা -১৯ আসনের নৌকার মাঝি মো.তৌহিদ জং মুরাদ। কিন্তু ২০১৩ সালের ২৪শে এপ্রিল রানা প্লাজা ভবন ধসের পর মুরাদ জং ও রানা প্লাজার মালিক রানা ব্যাপক সমালোচিত হন।রাজনীতির কূটচালে পিষ্ট হয় মুরাদ জং ছিটকে পড়ে রাজনীতি থেকে এর বদলে ভাগ্য খুলে যায় ডা. এনামুর রহমান এনামের। একাদশ নির্বাচনেও ডা. এনামুর রহমান এনাম আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী।
ইতিমধ্যেই দল থেকে মনোনয়ন চাইবেন বলে ঘোষণা দিয়েছেন ঢাকা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান ফিরোজ কবীর। মনোনয়নের আশায় চেষ্টা তদবির করছেন ঢাকা জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাভার তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের সফল চেয়ারম্যান ফখরুল আলম সমর। মাঠে নেমেছেন যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক (বরিশাল বিভাগের দায়িত্বপ্রাপ্ত) ফারুখ হাসান তুহিন, আওয়ামী যুবলীগের সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত) আবু আহমেদ নাসীম পাভেল, তারা সবাই মনোনয়নের ব্যাপারে আশাবাদী। আর সাবেক এমপি মুরাদ জং এর নেতা-কর্মীরা ও মাঠে রয়েছেন। এদিকে বিএনপি’র নেতৃত্বাধীন ২০ দলীয় জোট নির্বাচনে অংশ নিলে এ আসনে তাদের প্রার্থী অনেকটাই চূড়ান্ত। ঢাকা জেলা বিএনপি’র সভাপতি দুই বারের সাবেক সংসদ সদস্য ড.দেওয়ান মো. সালাহউদ্দিন বাবু।আওয়ামী লীগের নৌকার মাঝি কে হচ্ছেন তা এখনো জানা যায় নি।আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে উৎকণ্ঠা চিন্তা কে হচ্ছেন নৌকার মাঝি ঢাকা -১৯ আসনের।তারা ধারণা করছেন বিএনপির দুর্গ হিসাবে পরিচিত ঘাঁটিতে মুরাদ জং পারে আঘাত হানতে,নৌকার বিজয় অক্ষুন্ন রাখতে।
Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

1 × 1 =