৩৫ লাখ মে.টন উদ্বৃত্ত আলু রপ্তানির ব্যবস্থা করা হবে-বাণিজ্যমন্ত্রী

0
1089

অবি ডেস্কঃ বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, দেশে এখন প্রয়োজনের অতিরিক্ত ৩৫ লাখ মেট্রিক টন আলু উৎপাদিত হচ্ছে। এ আলু কোল ষ্টোরেজে সংরক্ষণ করা হলেও তার উপযুক্ত মূল্য পাচ্ছে না কৃষক। আমাদের দেশে আলুর ব্যবহার সীমিত। ভাতের পরিবর্তে আলুর ব্যবহার বৃদ্ধি করা গেলে দেশ উপকৃত হতো। বিশ্বের অনেক দেশে বাংলাদেশে উৎপাদিত আলুর চাহিদা আছে।

 

চাহিদার অতিরিক্ত উৎপাদিত আলু বিদেশে রপ্তানির ব্যবস্থা করা হবে। তবে বিশে^র চাহিদার সাথে মিল রেখে মানসম্পন্ন আলু উৎপাদন করতে হবে। বিভিন্ন ধরনের জটিলতায় রাশিয়ানহ বেশকিছু দেশে আলু রপ্তানি করা যাচ্ছে না। বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার অনেক সমস্যা চিহ্যিত করেছে। এ গুলো সমাধানে কাজ করা হচ্ছে। বিক্রয়ের অভাবে অনেক সময় আলু নষ্ট হয়ে যায়। এতে করে কৃষক ও কোল ষ্টোরেজের মালিকও ক্ষতি হ্রস্থ হয়। বিষয়গুলো মাথায় রেখে সরকার কাজ করে যাচ্ছে। যাতে করে আলু বাংলাদেশের একটি মূল্যবান কৃষি পণ্যে পরিনত হয়। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে। বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি ১৬ ফেব্রুয়ারি য়াকায় স্থানীয় একটি হোটেলে বাংলাদেশ কোল্ড ষ্টোরেজ এসোসিয়েমনের ৪৬তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

টিপু মুন্শি বলেন, বাংলাদেশে উৎপাদিত আলু বিশ^বাজারে গ্রহনযোগ্য করে উৎপাদনের জন্য গবেষণা করা হবে। উৎপাদিত আলুর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা হবে। সরকার আলু উৎপান ও রপ্তানিতে বিশেষ গুরুত্ব দিয়ে যাচ্ছে। সংগত কারনে দিন দিন দেশে আলুর উৎপাদন বাড়ছে। আলু রপ্তানি ক্ষেতে নগদ আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির আওতায় চাউলের পাশাপাশি আলু দেয়া দাবী উঠেছে। সরকার উৎপাদিত আলু যাতে নষ্ট না হয় এবং কৃষকেরা উপযুক্ত মূল্য পান সে বিষয় মাথায় রেখেই সরকার কাজ করবে।

বাংলাদেশ কোল্ড ষ্টোরেজ এসোসিয়েমনের প্রেসিডেন্ট মো. মোশারফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রথম ভাগে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন এফবিসিসিআই এর প্রেসিডেন্ট মো. শফিউল ইসলাম মহিউদ্দিন। এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন, এসোসিয়েশনের প্রথম সহ-সভাপতি ড. কামরুল হোসেন চৌধুরী, নির্বাহী কমিটির পরিচালক মোস্তফা আজাদ চৗধুরী বাবু।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eighteen + eight =