ইটভাটা নিয়ন্ত্রণে নতুন আইন হচ্ছে : বনমন্ত্রী

0
526

অবি ডেস্কঃ পরিবেশ বিধ্বংসী ইটভাটা নিয়ন্ত্রণে নতুন আইন হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। রবিবার জাতীয় সংসদে নতুন আইন উত্থাপন হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

 

শনিবার সকালে সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র পরিদর্শন শেষে বনবিভাগ ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন মন্ত্রী।

এসময় তিনি আরো বলেন, নির্মাণ সামগ্রী হিসেবে ইটের প্রয়োজন অনস্বীকার্য। কিন্তু আইন লঙ্ঘন করে যেভাবে ইটভাটা স্থাপন করা হচ্ছে তা কোনো ভাবেই মেনে নেয়া যায় না। দেশের ইটের চাহিদা পূরণে আধুনিক প্রযুক্তি সম্বলিত মাত্র ১০টি ইটভাটাই যথেষ্ট। এরকম প্রতিটি ইটভাটা থেকে প্রতিদিন অন্তত ১ লাখ ইট প্রস্তুত করা সম্ভব। এছাড়া বছরের ৩৬৫ দিনই অটো মেশিনের মাধ্যমে ইট তৈরিও করা যাবে। এতে পরিবেশ ধ্বংস বা বন উজাড়েরও আশঙ্কাও কমবে।

সিলেটে পরিবেশ ধ্বংস করে বালু ও পাথর উত্তোলন বন্ধে কঠোর হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন, পাহাড়-টিলা কর্তন এগুলো করা যাবে না। যারা এর সাথে জড়িত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। সংশ্লিষ্টরা এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে মন্ত্রণালয় ব্যবস্থা নিতে বাধ্য হবে।’

এসময় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা মনিরুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক আলতাফ হোসেন, সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ প্রমূখ।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

fifteen + eight =