সাভার পৌর এলাকার রাস্তার বেহাল দশা, দেখার কেউ নেই

0
3060

কামরুল হাসান রুবেলঃ সাভার পৌরসভা ঢাকা বিভাগের ঢাকা জেলার অন্তর্গত সাভার উপজেলার একটি প্রশাসনিক অঞ্চল যা রাজধানী ঢাকার সবচেয়ে কাছের পৌরসভা হিসেবে বিবেচিত।১৯৯২ সালে সাভার পৌরসভা গঠিত হয়।
এটি একটি প্রথম শ্রেণির পৌরসভা হলেও সাভার নিউমার্কেটের পাশ দিয়ে চলে যাওয়া ৭নং ওয়ার্ডে রাস্তর অবস্থা দেখলে তা মনে হয় না।রাস্তাগুলো দেখলে যে কেউ মনে করতে পারে অজপাড়া গাঁয়ের কোনো মাটির রাস্তা এটি।

 

পৌরসভার আওতাধীন বেশ কিছু রাস্তায় যানবাহন চলাচল তো দূরের কথা সেসব রাস্তা পায়ে হেঁটে চলারও অনুপযোগী হয়ে পড়েছে। বিগত বছরেও ৭নং ওয়ার্ডের সড়কের কোন সংস্কার কাজ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অথচ ৭নং ওয়ার্ডভক্ত শাহীবাগ,ডগরমোড়া সড়ক দিয়েই শত শত মানুষ প্রতিদিন যাতায়াত করে থাকে। ব্যস্ততম এ রাস্তাটি ভাঙ্গাচোরা থাকার কারণে স্বাভাবিক ভাবে কোন যানবাহন চলাচলের অবস্থা নেই। এই সুযোগে এ সড়কে চলাচলকারী ব্যাটারী চালিত আটোরিকশা সহ পায়ে চালিত রিকশা চালকরা ভাড়া দ্বিগুন আদায় করছে।এবং অতিরিক্ত যাত্রী নেওয়ার কারণে মাঝে মধ্যে অটোরিকশা উল্টে দুর্ঘটনার শিকার হচ্ছে শিশু ও নারী।এমন কি ভাঙ্গাচোরা রাস্তা দিয়ে কোন রোগীকে হাসপাতালে নেওয়াটা মারাত্মক ঝুকিপূর্ণ হয়ে উঠেছে।

এলাকাবাসীর অভিযোগ, সাভার পৌরসভার ৭নং ওয়ার্ড একটি গুরুত্বপূর্ন ও আবাসিক এলাকা।এ এলাকা দিয়ে হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকে। কিন্তু পৌর কর্তৃপক্ষ এ সড়কটি সংস্কারে উদাসীন। সড়কটির কোথাও খানাখন্দে ভরা, আবার কোথাও উচু নিচু হয়ে আছে। ভাঙ্গা রাস্তা এবং সংস্কারের উদ্যোগ না নেওয়ায় স্থানীয় বাসিন্দাদের ভোগান্তির সীমা নেই। সাভার পৌরসভার মেয়র হাজী আব্দুল গণি বলেন, কাউন্সিলর হাজী আব্বাস ৭ নম্বর ওয়ার্ডভুক্ত শাহীবাগ, ডগরমোড়া, স্মরণিকা আবাসিক এলাকা, সিআরপি, রেডিও কলোনীসহ অন্য কোন এলাকায় কাজ করেননি। এ সব এলাকার রাস্তাঘাটের অবস্থা দেখে আমার নিজেরই লজ্জা করে। আগামীতে আমি নিজেই প্রকল্প দিয়ে এসব এলাকার রাস্তাঘাটের উন্নয়ন করবো। আমি কথা দিলাম, আগামীতে ৭ নং ওয়ার্ড কাউন্সিলরের কোন প্রকল্প আর গ্রহণ করা হবে না। তিনি বলেন, আগামী ডিসেম্বর মাসের আগেই চাপাইন ও স্মরণিকা আবাসিক এলাকার সড়কের কাজ হবে। চাপাইন সড়ক কলমা পর্যন্ত যাবে। তিনি আরও বলেছেন, আমি সাভার পৌরসভাকে সাজাতে চাই।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

8 + one =