বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

0
2261

মো: আবদুল আলীম: গোটা বিশ্বের ন্যাায় বাংলাদেশেও পালিত হল বিশ্ব ভোক্তা অধিকার দিবস। বাংলাদেশ ক্রেতা-ভোক্তা অধিকার সংরক্ষন ফাউন্ডেশন ও জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ১৫ মার্চ-১৯ রোজ শুক্রবার র‌্যালী ও পরবর্তী এক সভা অনুষ্ঠিত হয়। র‌্যালীটি ঢাকার শাপলা চত্বর থেকে দৈনিক বাংলা, ভিআইপি রোড হয়ে স্কাউট ভবনের সামনে ঘুরে পলটন হয়ে প্রেস ক্লাবে গিয়ে শেষ হয়।

র‌্যালী শেষে সংক্ষিপ্ত সভায় “নিরাপদ মানসন্মত পণ্য” এর ওপর বিভিন্ন ব্যক্তিত্য তাদের গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন। প্রধান অতিথি ছিলেন বাণিজ্য ও আইসিটি মন্ত্রণালয়ের আইসিটি সংসদীয় কমিটির সদস্য আহমেদ ফিরোজ কবির এমপি। প্রধান অতিথি তার বক্তব্যে ভোক্তা সংগঠনগুলোর সহায়তা নিয়ে ভোক্তা অধিদপ্তর সন্মিলিতভাবে ভোক্তা আইন বাস্তবায়নে অগ্রগামী হলে স্বল্প সময়ে ও দ্রুত গতিতে আইনের সুফল জনগণের দ্বারপ্রান্তে পৌঁছবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি ভোক্তা সংগঠনগুলোর দাবি-দাওয়া বিবেচনা পূর্বক সংসদে পেশ করবেন বলে আশ্বাস দেন। ভোক্তা অধিকার আইনের খসরা দাখিলকারী প্রতিষ্ঠান বাংলাদেশ ক্রেতা-ভোক্তা অধিকার ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন মো: নূর ইসলাম তাঁর বক্তব্যে বলেন, ভোক্তা আইনের শর্ত ভঙ্গ করছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশনের উপজেলা প্রশাসন লালমাই, কুমিল্লা র‌্যালী বের করে।

ভোক্তা অধিকার আইনের ১০ (গ)-এ স্পষ্ট উল্লেখ আছে, সরকার কর্তৃক স্বীকৃত যে কোন ভোক্তা সংস্থা অভিযোগ দাখিল করতে পারবেন এবং একই আইনের দাখিলকৃত অভিযোগের ওপর ২৫ শতাংশ কামিশন পাবেন। অথচ ভোক্তা সংগঠনকে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর সেই প্রাধান্য দেয় না। এমনি করে আইনের একাধিক শর্ত ভঙ্গ করছেন অধিদপ্তরটি। এই অভিযোগের ভিত্তিতে ইতোমধ্যে সংগঠনটি হাইকোর্টে রিট করার প্রস্তুতি নিচ্ছে। জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশনের চেয়রম্যান এস এম মোরশেদ বলেন, সারা দেশব্যপি জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশনের ইউনিটগুলো সব সময়ই এই অভিযোগগুলো করে আসছে, যেই রুপ আশা আকাঙ্খা নিয়ে দেশে ভেজাল প্রতিরোধের বিষয়ে আন্দোলন শুরু হয়েছিল ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর সেগুলোকে উপেক্ষা করছে বলে বিস্তর অভিযোগ রয়েছে।

জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশনের কুমিল্লা জেলা দক্ষীন র‌্যালী বের করে।

অধিদপ্তরটি অভিযোগকারীদের সাথে বৈরী আচরন করছে বলে তিনি জানান। র‌্যালী শেষে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অধ্যক্ষ হুময়ুন কবির, ভাইস চেয়ারম্যান-জেলা আওয়ামীলীগ, কুমিল্লা, ফারুক আহমেদ, যাত্রাবাড়ি প্রেস ক্লাব, নজির আহমেদ, ঢাকা পূর্বাচল সাংবাদিক ইউনিট। জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশনের কুমিল্লা, লাখসাম, লালমাই, রুপগঞ্জ সহ সারা দেশের শাখা সংগঠনগুলো একই অনুষ্ঠান পালন করে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

eleven − 10 =