নতুন করে সম্পর্কে জড়ানোর আগে অবশ্যই আমাদের উচিৎ কিছু বিষয় মাথায় রাখা

0
467

জীবনে কোনো না কোনো সময়ে বেশিরভাগ মানুষই আরেকজন মানুষের সাথে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ে বা পড়তে চায়।

 

এ সম্পর্ক হতে পারে তার জীবনে প্রথম, অথবা এর আগেও প্রেমে ব্যর্থ হবার পর নতুন এক প্রচেষ্টা হতে পারে এই সম্পর্ক। নতুন করে সম্পর্কে জড়ানোর আগে অবশ্যই আমাদের উচিৎ কিছু বিষয় মাথায় রাখা, কিছু সতর্কতা অবলম্বন করা এবং কিছু কৌশল অবলম্বন করা। দেখে নিন নতুন সম্পর্ক শুরু করার সময়ে কী কী ব্যাপারে অবশ্যই চিন্তা করা উচিৎ আপনার।

প্রেমের সম্পর্কে জড়ানোর আগে অবশ্যই মনে রাখবেন এই ৯টি ব্যাপার!

আপনি কি প্রস্তুত?

অনেকে প্রেমে ব্যর্থ হবার পর সেই ভাঙা মন আবার জোড়া লাগানোর জন্যই দ্রুত আরেকজন সঙ্গী খুঁজে থাকেন। কিন্তু এই কাজটি করার আগে আপনার ভেবে নেওয়া উচিৎ। আপনি কি আসলেই অন্য একজন মানুষকে নিজের জীবনে জড়াতে চান? নাকি আগের প্রেমের কষ্ট ভুলতে সাময়িক সান্ত্বনা চান? দেখা যায় এ সময়টাতেও আপনি আগের প্রেমিক/প্রেমিকাকে নিয়েই চিন্তা করতে থাকেন। সবচাইতে ভালো কাজ হলো একবার ব্রেক আপ হবার পর নিজেকে কিছু সময় দেওয়া এবং নিজের জীবনকে গুছিয়ে নেওয়া। আরেকবার সম্পর্কে জড়ানোর আগে নিশ্চিত হয়ে নেওয়া ভালো যে আপনি আসলেই আরেকটি সম্পর্কের জন্য প্রস্তুত কিনা।

বন্ধুর সংখ্যা বাড়ান

নারী ও পুরুষ উভয় লিঙ্গের মানুষের সাথে বন্ধুত্ব করুন এবং বন্ধুর সংখ্যা বাড়িয়ে নিন। কারণ এসব মানুষের মাঝেই আপনি প্রিয় কাউকে খুঁজে পেতে পারেন। আপনার বন্ধুদের মাধ্যমেও নতুন কারও সাথে আপনার পরিচয় হতে পারে।

ব্লাইন্ড ডেট

এখনকার দিনে কাজের চাপে আমাদের জীবন এমন গৎবাঁধা হয়ে গেছে যে, নতুন কারও সাথে দেখা এবং কথা হবার সম্ভাবনা অনেক কমে যায়। তাই আজকাল মানুষ ফেসবুকেই পরিচিত হয়ে সেরে নেয় সম্পর্কের পালা। তারপর হয়তো কোথাও দেখা করতে যায়। তবে অনলাইনে পরিচিত এসব মানুষের সাথে যখন ব্লাইন্ড ডেটে যাবেন তখন নিশ্চিত হয়ে নিন আপনারা জনবহুল এলাকায় দেখা করছেন, কোনো একজন বন্ধুকে নিজের অবস্থান জানিয়ে রাখুন এবং সাথে রাখুন নিজের ফোন।

কাউকে পছন্দ করেন, এরপর কী করবেন?

আপনি কোনো একজনকে পছন্দ করেন, কিন্তু তাকে কি করে জানাবেন, তার সাথে আরও ভালোভাবে পরিচিত হবেন কীভাবে তা বুঝে উঠতে পারছেন না? নিজের বন্ধুদের গ্রুপে কোথাও বেড়াতে যেতে আমন্ত্রন করুন তাকে। তা হতে পারে সাধারণ একটি আড্ডা বা কোনো রেস্টুরেন্টে খাওয়া, এমনকি কোথাও ঘুরতে যাবার প্ল্যান। এতে করে আপনারা স্বাভাবিকভাবে কথা বলার সুযোগ পাবেন এবং বুঝতে পারবেন আপনি ভবিষ্যতে তার সাথে আরও ঘনিষ্ঠ হতে চান কি না।

কী করে বুঝবেন কেউ আপনাকে পছন্দ করে?

কেউ আপনাকে পছন্দ করে থাকলে তার সাথে অনেক বার চোখাচোখি হবার সম্ভাবনা আছে আপনার। তারা কথা বলার সময় আপনার অনেকটা কাছে এসে দাঁড়াবে। শুধু তাই নয়, ইতোমধ্যেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলে তারা মাঝে মাঝেই কথা বলার সময়ে আপনার হাত ধরবে। এ ছাড়াও অন্যান্য লক্ষন হলো, যদি তারা আপনার ভাবভঙ্গি নিজের অজান্তেই অনুকরণ করে থাকে, কথা বলার সময় অনেকটা বেশি মনোযোগ দেয়, ঘন ঘন হাসে ইত্যাদি।

প্রথম ডেট

প্রথমবার ডেটের সময়ে মনে অনেক দ্বিধা থাকতে পারে। কিন্তু এটা মনে রাখুন যে, আপনি তার সাথে স্বাচ্ছন্দ্য বোধ করছেন কি না সেটাই বড় ব্যাপার। প্রথম ডেটের পর তাকে ফোন অথবা টেক্সট করে জানাতেই পারেন যে আপনি তার সাথে ভালো সময় কাটিয়েছেন। এর পড়ে আবারও দেখা করার ইচ্ছে জানাতে পারেন তাকে। অথবা আপনি স্বাচ্ছন্দ্য বোধ না করলে জানিয়ে দিতে পারেন যে আপনি তার সাথে আর অগ্রসর হতে চান না। যদি প্রথম ডেটের পরেও আপনার মনে কিছুটা দ্বন্দ্ব থেকে থাকে তবে তাকে সঠিকভাবে মুল্যায়ন করার জন্য আবারও দেখা করতে পারেন।

সম্পর্কের শারীরিক পর্যায়

অনেকে শারীরিক সম্পর্কের ব্যাপারে অনেক বেশি চাপাচাপি করতে থাকেন। এসব ক্ষেত্রে সম্পর্কে অগ্রসর হবে কিনা তা নিয়ে ভেবে দেখুন। আপনি যদি এ ব্যাপারে স্বাচ্ছন্দ্য বোধ না করেন তবে তা তাকে বুঝিয়ে বলুন। কারণ সম্পর্কে মনের মিল হওয়াটাই বড় কথা। শারীরিক সম্পর্ককে কেউ যদি বেশি বড় করে দেখে তবে সে সম্পর্কের ব্যাপারে দ্বিতীয়বার চিন্তা করাটাই বুদ্ধিমানের কাজ।

ভুল এবং ভুল বোঝাবুঝি

সম্পর্ক কিছুদূর এগোনোর পর আমরা একটু বেশি স্পর্শকাতর হয়ে থাকি। সে ঠিক সময়মত দেখা করতে আসেনি, ঠিক সময়ে ফোন করেনি, আপনার জন্মদিন ভুলে গেছে- এসব কারণে খুব সহজেই আমরা রেগে যাই। কিন্তু এটা বুঝতে হবে যে সম্পর্কে কিছুটা ভুল এবং ভুল বোঝাবুঝি থাকতেই পারে কারণ আমরা মানুষই তো, তাই না? এসব ক্ষেত্রে সহজেই রেগে গিয়ে সম্পর্ক ভেঙে ফেলার চিন্তা করবেন না মোটেই। তবে হ্যাঁ, আপনার যদি মনে হয় আপনার সাথে তার মিলছে না মোটেই, অথবা আপনি দিন দিন এ সম্পর্কের ব্যাপারে অসুখী হয়ে পড়ছেন, তবে এ সম্পর্কের পালা চুকিয়ে ফেলাই ভালো।

সব ভালো যার শেষ ভালো তার

সম্পর্কে যদি উন্নতি হতে থাকে তবে তা অবশ্যই ভালো। কিন্তু মনে রাখবেন, এই সম্পর্কে মুগ্ধ হয়ে আপনার বন্ধুদের ভুলে যাবেন না যেন! তাদের সাথেও সময় কাটাতে থাকুন। একজন মানুষের ভালোবাসার জন্য নিজের সমস্ত জীবন পালটে ফেলা বুদ্ধিমানের কাজ নয়। তাই নিজের মতো থেকেই তার সাথে সম্পর্ক গড়ে তুলুন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

18 − fifteen =