কর্মস্থলে মন টেকানো সহজ নয়, যদি বস হয় বদ মেজাজি

0
484

কর্মস্থলে মন টেকানো সহজ নয়, যদি বস হয় বদ মেজাজি। আর সেই বসের মন বুঝতে পারা। সে কি আর সহজ সাধ্য! এমন পরিস্থিতিতে অনেকের মাথাতে কর্মস্থল বদলের চিন্তা আসে।

 

আসাটাই স্বাভাবিক। তবে হ্যাঁ, কিছু কৌশল অবলম্বন করলে খুব সহজেই অফিসকে নিজের মতো বানানো যায়। বস যখন কোনো বিষয় নিয়ে বলবে তখন ঠাণ্ডা মাথায় সেটি শুনুন। কিছু কৌশল আছে যা অবলম্বন করলে সহজেই বসের কঠোরতা মোকাবিলা সম্ভব। আসুন কৌশলগুলি জেনে নেই।

-নিজেকে বসের জায়গায় বসিয়ে একবার ভেবে দেখুন, আপনি যে কাজটি করছেন তা পরিপূর্ণ হয়েছে কি না? যদি না হয়, তবে কীভাবে করলে আরও ভালো হবে সেটি বের করার চেষ্টা করুন।

-যাই হোক না কেন কখনো মুখ গম্ভীর করে বসের সঙ্গে কথা বলবেন না। আপনি যে তার ওপর অসন্তুষ্ট তা বুঝতে দেবেন না বসকে।

-বসের দেওয়া নির্ধারিত সময়ের মধ্যেই পরিপূর্ণভাবে কাজটি শেষ করার চেষ্টা করুন। পরিপূর্ণভাবে শেষ করতে না পারলে প্রয়োজনে সময় নিন। কিন্তু সেটা অবশ্যই বসকে জানিয়ে নেবেন। একবার বসের কাজের পদ্ধতি সম্পর্কে জেনে গেলে তার কাছে যাওয়া সহজ হবে।

-যোগাযোগ ও নতুনত্ব বসের সঙ্গে আপনার সম্পর্ক ভালো করবে। স্বেচ্ছাসেবী আচরণ আপনাকে অনেক বেশি সাহায্য করবে।

-কোনো বিষয়ে আপনার কাছে ইতিবাচক পরামর্শ থাকলে তা বসের সঙ্গে শেয়ার করতে পারেন। যদি সেটা ভালোর জন্য হয় তবে অবশ্যই আপনি বসের কাছে গুরুত্বপূর্ণ ব্যক্তিতে পরিণত হবেন। তবে অবশ্যই খেয়াল রাখবেন অতিরিক্ত যেন না হয়। তাতে হিতে বিপরীত হওয়ারই সম্ভাবনা থাকে বেশি।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

twenty − 17 =