ঘুম থেকে ওঠার এক ঘণ্টার মধ্যে ব্রেকফাস্ট করুন

0
594

ঘুম থেকে ওঠেই আমরা অজান্তে প্রথমে কিছু ভুল করে ফেলি। অনেক বেশি গুরত্ব না দিলেও এই ভুলগুলো কিন্তু আমাদের শরীরের মারাত্নক ক্ষতি করছে। ওজন বাড়া থেকে শুরু করে অনেক ধরনের সমস্যা দেখা যায় যার এই ভুলের ফলে।

 

 

ব্যায়াম করছেন না

সকালে ঘুম থেকে উঠে হালকা এক্সারসাইজ করা শরীরের জন্য অত্যন্ত উপকারি। কিন্তু সময়ের অভাবে জন্য আর ব্যায়াম করা হয়ে উঠছে না। জানেন কি ঠিক এই কারণেই ওজনকে নিয়ন্ত্রণে রাখতে পারছেন না। দ্রুত বদলে ফেলুন এই অভ্যাস। সকালে কাজে বের হওয়ার আগে অন্তত ২০ মিনিট হালকা ব্যায়াম করুন।

পানির ঘাটতি

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক-দুই গ্লাস হালকা গরম পানি খাওয়ার অভ্যাস করে ফেলুন। খুব ছোট একটি কাজ হলেও এটি রাতের লম্বা সময় পরে আপনার পানির ঘাটতি দূর করে ও শরীরের জন্য অনেক উপকারি। সকাল সকাল আপনার শরীর থেকে টক্সিন বের করে দিতেও সাহায্য করে এক গ্লাস হালকা গরম পানি।

রোদের ছোঁয়া

সকাল সকাল বাড়ি থেকে বের হয়েই কি এসি গাড়িতে উঠে পড়ছেন? আবার গাড়ি থেকে নেমেই এসি অফিসে? আর দিন শেষে আবার এসি গাড়িতে বাড়ি ফেরা। তার মানে সারাদিনে গায়ে সূর্যের আলো প্রায় লাগে না বললেই চলে। এমন ভুল কোনো ভাবেই করা যাবে না। সকালের মিষ্টি রোদ গায়ে লাগান। কারণ সকালের রোদ গায়ে লাগালে নিয়ন্ত্রণে থাকে বিএমআই আর সুস্থ থাকে শরীর।

ব্রেকফাস্ট না করা

অনেকেই বলেন দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার ব্রেকফাস্ট। কিন্তু কেউ কেউ আছেন যারা এই কথা মেনে চলতে পারেন না বা গুরুত্ব দেন না। সকালে কাজে যাওয়ার তাড়ায় মাঝে মধ্যেই বাদ পড়ে যায় সকালের নাস্তা। অনেকেই আছেন যারা চিন্তা করেন অফিসে গিয়ে একবারে দুপুরের খাবারের সাথে খেয়ে নেবেন। কিন্তু এই ভুলটি শরীরের মারাত্নক ক্ষতি করছে। বদলে ফেলুন এই বদ অভ্যাস। ঘুম থেকে ওঠার এক ঘণ্টার মধ্যে করুন ব্রেকফাস্ট দেখবেন অনেক সুস্থ রয়েছেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

3 × 3 =