‘বাবাকে দেওয়া ওয়াদা অনুযায়ী কোনোদিন ধূমপান করিনি’

0
423

অবি ডেস্ক: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘আমি বাবাকে দেওয়া ওয়াদা অনুযায়ী কোনোদিন ধূমপান করিনি। আমার বন্ধু-বান্ধব অনেক চেষ্টা করেছেন আমাকে ধূমপান করানোর জন্য। কিন্তু আমি একটা টানও দেইনি। কারণ একটা খাওয়ার পর যদি ভালো লেগে যায়, আর যদি ছাড়তে না পারি সিগারেট, তাই কোনোদিন সিগারেট খাইনি।’

 

শুক্রবার (৩১ মে) দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন মিলনায়তনে বিশ্ব তামাকমুক্ত দিবস ২০১৯ উপলক্ষে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার (মানস) উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। এসময় তিনি আরো বলেন, আমার বয়স যখন সাত বছর তখন আমার মা মারা যান। আমার বাবা ছিলেন ধূমপায়ী। বাবা একদিন অসুস্থ হয়ে চিকিৎসকের কাছে যান। সেসময় চিকিৎসক তাকে বলেন, সিগারেট খাওয়া বাদ না দিলে আপনিও ক্যান্সারে মারা যাবেন। এরপর হঠাৎই একদিন বাবা আমাকে ডেকে বলেন, তুমি আমার কাছে ওয়াদা কর কোনোদিন সিগারেট খাবা না। এরপরই আমি ওয়াদা করি।

তথ্যমন্ত্রী বলেন, এখানে অনেক স্কুলের ছাত্র-ছাত্রী ও তরুণ ছেলে-মেয়ে এসেছে দেখে আমার ভালো লাগছে। এখানে উপস্থিত সবাইকেই কথা দিতে হবে তোমারাও কোনোদিন ধূমপান করবা না। ‘তামাকে হয় ফুসফুস ক্ষয়, সুস্বাস্থ্য কাম্য তামাক নয়’ শীর্ষক এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন মানসের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. অরুপ রতন চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংসদ সদস্য চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. জাফর উদ্দিন প্রমুখ। এছাড়া গভ. ল্যাবরেটরি হাই স্কুল ও ধানমন্ডি গভ. গার্লস হাই স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরাও এ সভায় অংশ নেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

sixteen + 12 =