কৃষক ধান কাটার লোক চায় না, ধানের ন্যায্য মূল্য চায়: ক্ষমতাসীনরা ফটোসেশনের মাধ্যমে কৃষকের সাথে প্রহসন করছে- মেনন

1
718

অবি ডেস্ক: কৃষক-খেতমজুর সংগঠনের শক্তিহীনতার কারণে প্রতিটি সরকার কৃষক-খেতমজুদের তুচ্ছ তাচ্ছিল্য করে। ক্ষমতাসীনরা তাদের (কৃষক) নিয়ে প্রহসন করতে বিন্দু মাত্র কার্পণ্য করে না। কামলা দেয়ার নামে ক্ষমতাসীনদের এই ফটোসেশনই তার প্রমাণ বলে জানিয়েছেন ওয়ার্কার্স পার্টির সভাপিত কমরেড রাশেদ খান মেনন।

শনিবার (১ জুন) জাতীয় প্রেসক্লাবে জাতীয় কৃষক সমিতি ও খেতমজুর ইউনিয়নের উদ্যোগে অনুষ্ঠিতব্য ১৫ জুনের কৃষক-খেতমজুর কনভেনশনের সংগঠকদের উদ্দেশ্যে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন একথা বলেন।

বর্ষীয়ান এই নেতা সরকারকে উদ্দেশ্য করে বলেন, কৃষক ধান কাটার লোক চায় না, ধানের ন্যায্য মূল্য চায়। তার বদলে মন্ত্রী কর্তা ব্যক্তিরা কামলার দাম বেশি হওয়ার আজগুবী দোষ খুঁজে পেয়েছেন। কৃষক-খেতমজুরকে পরস্পরের মুখোমুখি দাঁড় করাচ্ছেন এই ধান কাটা খেতমজুর বছরে ছয়মাস কাজ না পেয়ে দিন কাটায়। এ বিষয়ে কোন কর্ণপাত করছেন না। আমি আশ্চর্য হয়ে যাই, খেতমজুররা শহরে এসে রিকশা চালায়, ইটের ভাটায় কাজ করে কিছু উপার্জন করে জীবন বাঁচায়। কৃষক-খেতমজুরদের নিয়ে এ ধরনের প্রহসনের খেলা বন্ধ করতে হবে। তার জন্য আন্দোলন ও সংগঠন গড়ে তুলতে হবে। কৃষক- খেতমজুর কনভেনশন সেই লক্ষ্যে কার্যকর ব্যবস্থা নেবেন বলে আশা ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এদেশের ৮০ ভাগ মানুষ কৃষি নির্ভর পেশার সাথে সম্পর্কিত কাজে নিয়োজিত। দেশের বৃহদাংশ কৃষকের স্বার্থ রক্ষার্থে সরকার যদি ব্যর্থ হয়, তা হলে কৃষক কেবল ক্ষেতেই আগুন দেবে না? বরং ভারতের কৃষকের মত মৃত্যুর পথ বেছে নেবে বলে সরকারকে সর্তক করে দেন ক্ষমতাসীন জোটের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

four × five =