মহাঔষুধ লবঙ্গ চা

0
732

অবি ডেস্ক: চা কে না ভালোবাসে ? চায়ের অফার ফিরিয়ে দিবে এমন লোক খুবই কম কজুঁজে পাওয়া যাবে। অফিসের মিটিং, অতিথি আপ্যায়ন, পড়ার ফাঁকে কিংবা বন্ধুদের সাথে জাম্পেস আড্ডায় চা থাকেই। আমরা সারাদিন বেশ কয়েক কাপ চা খেয়ে থাকি। এটি খেলে মুহুর্তেই আমাদের শরীর চাঙ্গা হয়ে হঠে। তবে এই চায়ে যদি কয়েকটি লবঙ্গ যোগ করা হয় তবে এই হয়ে উঠে এক মহাঔষুধ। লবঙ্গ দিয়ে বানান চা খেলে আমাদের শরীরের বিভিন্ন সমস্যা নিমিষেই দূর হয়ে যাবে। প্রাকৃতিক শক্তিতে ভরপুর এই বিশেষ চাইয়ে আছে ম্যাঙ্গানিজ, ভিটামিন কে, ফাইবার, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মত উপকারী সব উপাদান। আসুন তবে জেনে নেওয়া যাক নিয়মিত লবঙ্গ দিয়ে বানানো লবঙ্গ চা খেলে আমাদের কী কী উপকার হয়ে থাকে।

উপকারীতাঃ

১। লবঙ্গ দিয়ে চা খেলে আমাদের শরীরের প্রতিটি কোনায় অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ বেড়ে অনেক যায়। এর ফলে আমাদের দেহের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর কর্মক্ষমতা এবং শরীরের সচলতা বৃদ্ধি পায়। একই সাথে লবঙ্গ চায়ে আছে নাইজেরিসিন নামের একটি উপাদান। যা আমাদের শরীরে প্রবেশ করে ইনসুলিনের কর্মক্ষমতা বাড়িয়ে তোলে। আর এর ফলে আমদের রক্তে শর্করার মাত্রা একদম নিয়ন্ত্রণে চলে আসে। ফলে ডায়াবেটিসের মত রোগের প্রকোপ একদম কমে যায়।

২। লবঙ্গে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ। তাই লবঙ্গ দিয়ে চা খেলে আমাদের হাড় সংক্রান্ত যেকোন সমস্যা একদম কমে আসে। বিশেষ করে আমাদের হাড়ের জয়েন্ট পেইন কমানোর পাশাপাশি এটি আমাদের পেশির ব্যথা এবং কোনো স্থানের ফোলা ভাব কমাতেও দারূন কাজ করে। এছাড়াও এতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান আমাদের দাঁতের যন্ত্রণা কমিয়ে থাকে। দাঁত ব্যাথা বা দাঁতের মাড়ি ফুলে গেলে লবঙ্গ দিয়ে বানানো এক কাপ গরম গরম লবঙ্গ চা খেলে অনেক উপকার মিলবে।

৩। নিয়মিত লবঙ্গ দিয়ে বানানো লবঙ্গ চা খেলে আমাদের শরীরে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটারি প্রপার্টিজের পরিমাণ অনেক বেড়ে যায়। আর এর ফলে আমাদের শরীরে ক্যান্সার বা টিউমার সেল জন্ম নিতে পারে না। ফলে ক্যান্সারের মত মরণঘ্যাতি রোগ থেকে মুক্তি পাওয়া যায়। একই সাথে এতে থাকা ইগুয়েনাল নামের একটি উপাদান আমাদের সাইনাসে সমস্যা কমাতে দারূন কাজ করে।

৪। যাদের হজমের সমস্যা আছে তাদের জন্য লবঙ্গ দিয়ে বানানো চা অনেক উপকারী। এজন্য খাবারের পরে লবঙ্গ দিয়ে বানানো এক কাপ গরম গরম চা খেলে আমাদের পাকস্থলীতে হজমে সহায়ক অ্যাসিডের ক্ষরণ বেড়ে যায়। একই সাথ এটি খাওয়ার ফলে আমাদের পেটের দিকে রক্ত বেশি করে প্রবাহিত হতে থাকে। ফলে খাবার খুব দ্রুত হজম হয়। তাই বদহজম, অ্যাসিডিটি বা গ্যাসের মত সমস্যা একদম দূর হয়ে যায়।

৫। নিয়মিত লবঙ্গ দিয়ে বানানো লবঙ্গ চা খেলে আমাদের ত্বকের ইনফেকশন জনিত যেকোন সমস্যা হ্রাস পায়। কারণ এতে আছে ভোলাটাইল অয়েল। যা আমাদের শরীর থেকে ক্ষতিকর টক্সিক উপাদান বের করে দেয়। একই সাথে ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং জীবাণুদের মেরে ফেলে। ফলে ত্বকের ক্ষত কমে যায় এবং ব্রনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। একই সাথে এটি নিয়মিত খেলে আমাদের ত্বক উজ্জ্বল হয়ে উঠে এবং ত্বকের লাবণ্যতা বজায় থাকে।

৬। নিয়মিত লবঙ্গ দিয়ে বানানো লবঙ্গ চা খেলে আমাদের শরীরে ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমে যায়। ফলে আমাদের হার্ট ভালো থাকে এবং বিভিন্ন রকমের হার্ট ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক হ্রাস পায়। একই সাথে এতে পটাসিয়াম এবং সোডিয়াম থাকায় এটি আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে। এছাড়াও এতে আছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যাবস্থাকে আরও শক্তিশালী করে তোলে। অ্যান্টি-অক্সিডেন্ট আমাদের শরীর গঠনে বিশেষ ভূমিকা রাখে।

এছাড়াও এতে আছে আছে অনেক উপকারী অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ। যা আমাদের শরীরের জন্য অত্যান্ত উপকারী। একই সাথে এতে থাকা ভিটামিন কে এবং ই, আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে সংক্রমণজনিত বিভিন্ন অসুখের প্রকোপ একদম কমে যায়।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

1 × five =