জেনে নিন কোন কোন খাবার গুলো শরীরের বিষাক্ত টক্সিন দূর করে

0
1095

সুস্থ শরীর কে না চায়। তবে আজকাল আমাদের শরীরে দেখা দেয় নানা ধরনের সমস্যা।  এই সমস্যা দেখা দেয়ার মূল কারন হলো আমাদের অস্বাস্থ্যকর খারাপ। কারণ এই সমস্ত খাবার শরীরের জন্য অনেক ক্ষতিকর। তবে আমাদের হাতের কাছেই কিছু খাবার আছে যেগুলো শরীরের বিষাক্ত টক্সিন দূর করে শরীরকে সুস্থ রাখে।

চলুন তাহলে জেনে নেয়া যাক কোন কোন খাবার গুলো শরীরের বিষাক্ত টক্সিন দূর করেঃ

রসুনঃ

হৃৎপিণ্ডের জন্য উপকারি রসুনে রয়েছে অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিবায়োটিক উপাদান। শরীরের নানা বর্জ্য দূর করার পাশাপাশি এটি শরীরের শ্বেত রক্তকণা উৎপাদন বাড়ায়। ফলে নানা রোগ-ব্যাধীর বিরুদ্ধে যুদ্ধ করা সহজ হয় দেহের পক্ষে।

গ্রিন টিঃ

গ্রিন টি শরীরের ভেতরে বিষাক্ত পদার্থ জমতে দেয় না। কারন এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও পরিপাকতন্ত্রকে রোগব্যাধির হাত থেকে রক্ষা করার মতো উপাদান।

আদাঃ

চর্বিযুক্ত খাবার থেকে শরীরে জমা হওয়া বাড়তি উপাদানগুলো বের করে দিতে সহায়তা করে আদা। এটি হজমশক্তি বাড়ায় ও গ্যাসের মতো সমস্যা কমায়।

লেবুঃ

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও ভিটামিন সি সরবরাহের জন্য লেবু নিয়মিত খাওয়া দরকার। লেবু দেহের পিএইচ ব্যালেন্স ঠিক রাখতেও সহায়তা করে। উষ্ণ পানির সঙ্গে সামান্য লেবু পান দেহের বিষ দূর করে এবং পরিপাকতন্ত্র উন্নত করে।

তাজা ফলমূলঃ

বিভিন্ন ধরনের মৌসুমী ও তাজা ফলমূলে রয়েছে ভিটামিন মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। এগুলো শরীরের বিষ দূর করে, পুষ্টির চাহিদা মেটায় ও হজমশক্তি ঠিক করতে সহায়তা করে। বিটমূল

বিটমূলে রয়েছে ম্যাগনেসিয়াম, আয়রন ও ভিটামিন সি। এতে আরও কিছু উপাদান রয়েছে, যা দেহের কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণ ও পাকস্থলি থেকে দূষিত পদার্থ দূর করতে সহায়তা করে।

ঢেকিছাঁটা চালঃ

ঢেকিতে ছাঁটা বা মেশিনে হালকা করে ছাঁটা চালে লেগে থাকে বাদামি বা লালাভ একটি আস্তরণ। এ চালে থাকা উপাদান আপনার কোলন পরিষ্কার করতে পারে। এ ছাড়াও এতে রয়েছে ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস ও প্রয়োজনীয় ফাইবার।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

10 − 8 =