মোট ফল উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ২৮তম

0
791

মোট ফল উৎপাদনে বাংলাদেশ বিশ্বে ২৮তম, আম উৎপাদনে সপ্তম এবং পেয়ারা উৎপাদনে অষ্টম স্থানে রয়েছে বলে জানিয়ে কৃষি মন্ত্রণালয়।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি মতিয়া চৌধুরী সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি আরও বলেন, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এ পর্যন্ত ৩৫ প্রজাতির ফলের ৮৪টি উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন করেছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ২৪ প্রজাতির ফলের ৮৪টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ৫ প্রজাতির ফলের ৭টি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর থেকে ফলের ২ প্রজাতির ২টি জাত উদ্ভাবন করা হয়েছে।

এছাড়া বৈঠকে জানানো হয়, ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত এডিপিতে কৃষি মন্ত্রণালয়ের আওতায় মোট ৭২টি প্রকল্প বাস্তবায়নাধীন ছিল, যার অনুকুলে মোট বরাদ্দ ছিল ১৮০৬.৮৯ কোটি টাকা। এর মধ্যে জিওবি ১৪৪৮.৩৯ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৩৫৮.৫০ কোটি টাকা। এ অর্থবছরে ব্যয় হয়েছে ১৭৭৫.৭৮ কোটি টাকা, যা মোট সংশোধিত এডিপি বরাদ্দের ৯৮.৩০ শতাংশ। এর মধ্যে জিওবি খাতে ব্যয় হয়েছে ৯৯.০৩ শতাংশ এবং প্রকল্প সাহায্য খাতে ব্যয় ৯৫.২৬ শতাংশ। বর্তমান অর্থবছরে জাতীয় গড় অগ্রগতি (৯৪.২৩%) অপেক্ষা এ মন্ত্রণালয়ের অগ্রগতি বেশি হয়েছে।

কমিটি সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মোসলেম উদ্দিন, আব্দুল মান্নান, মো. মামুনুর রশীদ কিরন, জয়া সেন গুপ্তা ও হোসনে আরা বৈঠকে অংশ নেন।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

14 + eighteen =