Site icon Aparadh Bichitra

মশার কারণে ভয়াবহ সংকটে পড়েছে ঢাকা

মশা মারার জন্য ৫০ কোটি টাকার বেশি খরচ করেছে ঢাকার দুই সিটি করপোরেশন। এর মধ্যে উত্তর সিটি করপোরেশন খরচ করেছে ২৩ কোটি টাকা এবং দক্ষিণ সিটিতে খরচ হয়েছে সাড়ে ২৮ কোটি টাকা। কিন্তু বাস্তবে কমেনি মশা। বরং মশার কারণে ভয়াবহ সংকটে পড়েছে ঢাকা।

মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরে একের পর এক ঘটছে প্রাণহানি। এমন পরিস্থিতিতে মাঠে ঘাটে মশা মারতে তেমন কোনো সক্রিয়তা দেখা যায়নি সিটি করপোরেশন কর্মীদের। অবশ্য সিটি করপোরেশনগুলোর মশার ওষুধের কার্যকারিতা নিয়েও সন্দিহান নগরবাসী। কিন্তু বছরের পর বছর মশা মারার জন্য বাজেট বাড়িয়েছে দুই সিটি করপোরেশন। অথচ চলতি বছরের শুরুতেই এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব বৃদ্ধির শঙ্কা প্রকাশ করেছিল স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা। সেই শঙ্কার কথা দুই সিটি করপোরেশনকে জানানো হলেও প্রতিরোধে ব্যবস্থা নেয়নি দুই সিটি করপোরেশন। বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্সের সাধারণ সম্পাদক নগরবিদ ড. আদিল মোহাম্মদ খান গতকাল বলেন, সরকারি দুই সংস্থার গবেষণায় সিটি করপোরেশনের মশা নিধনের ওষুধ যে অকার্যকর তা প্রমাণিত। তারপরও এই অকার্যকর ওষুধ কিনে আসলে জনগণের ট্যাক্সের টাকা জলে ফেলা হয়েছে।

দুই সিটি করপোরেশনের বাজেট বরাদ্দ বিশ্লেষণ করে দেখা গেছে, ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটে মশা নিধনে উত্তর সিটির বরাদ্দ ছিল ১৭ কোটি ৫০ লাখ টাকা। তা বেড়ে ২০১৮-১৯ অর্থবছরে হয়েছে ২১ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরের ২১ কোটি টাকার মধ্যে ১৮ কোটি টাকা বরাদ্দ ছিল ওষুধ কেনার জন্য। আর কচুরিপানা-আগাছা পরিষ্কারে ব্যয় ধরা হয়েছিল ১ কোটি টাকা এবং ফগার/হুইল/স্প্রে-মেশিন পরিবহনে ব্যয় ধরা হয়েছিল ২ কোটি টাকা। মশা নিধনের যন্ত্রপাতি ক্রয় করা হয়েছে ২ কোটি টাকার।  অন্যদিকে ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটে মশা নিধনে দক্ষিণ সিটির বরাদ্দ ছিল ১৩ কোটি ৯০ লাখ টাকা। তা বেড়ে ২০১৮-১৯ অর্থবছরে হয়েছে ২৬ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরের ২৬ কোটি টাকার মধ্যে ২৩ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দ ছিল ওষুধ কেনার জন্য। কচুরিপানা-আগাছা পরিষ্কারে ব্যয় ধরা হয়েছিল ৩০ লাখ টাকা এবং ফগার/হুইল/স্প্রে-মেশিন পরিবহনে ব্যয় ধরা হয়েছিল ২ কোটি টাকা। এ ছাড়া সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়নে ২ কোটি ৫০ লাখ টাকার মশক নিয়ন্ত্রণের যন্ত্রপাতি কিনেছে দক্ষিণ সিটি করপোরেশন। জানা যায়, স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার আওতায় গত মার্চে মশার উৎস নিয়ে ১০ দিনব্যাপী জরিপ চালানো হয়। তখন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ৯৭টি ওয়ার্ডের ১০০টি স্থানের ৯৯৮টি বাড়ি পরিদর্শন করে নমুনা সংগ্রহ করা হয়েছিল। ওই জরিপে ডিএসসিসির ৮০ নম্বর ওয়ার্ডে এডিস মশার লার্ভার ঘনত্বের সূচক বা বিআই (ব্রুটাল ইনডেক্স) সবচেয়ে বেশি ৮০ পাওয়া গিয়েছিল। হাতিরঝিল এলাকার দুই পাশে দুই সিটি করপোরেশনেরই কয়েকটি ওয়ার্ড পড়েছে। সেসব এলাকায় এডিস মশার লার্ভার ঘনত্ব বেশি পাওয়ার কথা জানিয়েছিল রোগ নিয়ন্ত্রণ শাখা। বর্ষায় এডিস মশার উপদ্রুব বাড়তে পারে বলেও তখন সতর্ক করেছিলেন স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা। সেই শঙ্কার বাস্তব রূপ নিয়েছে জুনের শুরুতেই। বিশেষজ্ঞরা বলছেন- বর্ষা এডিস মশা বিস্তারের উপযোগী সময়। এ কারণে এ সময় বেশি আক্রান্ত হচ্ছে মানুষ। জমে থাকা বৃষ্টির পানিতে মশা ডিম পাড়ছে। আবহাওয়া অনুকূলে থাকায় ডিম ফুটে বাচ্চা খুব দ্রুত বের হচ্ছে। কিন্তু সিটি করপোরেশন যথাযথ ব্যবস্থা না নেওয়ায় এবার ডেঙ্গু মহামারী আকার ধারণ করেছে। ঢাকার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নিয়মিত পরিষ্কার না করায় রাজধানীর নিচু জমি, ঝিল, লেকগুলো হয়ে উঠেছে আবর্জনার ভাগাড়। আর এসব নোংরা-আবর্জনায় জন্মাচ্ছে মশা। এসব জলাশয় এবং নিষ্কাশন নালাগুলো হয়ে উঠেছে মশার আদর্শ প্রজনন স্থল। রাজধানীতে মশার উপদ্রব বাড়ার জন্য এসব জলাশয় ও ডোবা-নালাগুলোকেই দায়ী করছেন নগরবাসী। রাজধানীর কল্যাণপুর, মিরপুর, বিমানবন্দর, খিলক্ষেত, বাড্ডা, বনশ্রী, গোড়ান, খিলগাঁও, বাসাবো, মুগদা, শনির আখড়া, দোলাইরপাড়, মোহাম্মদপুর, আদাবর এলাকার জলাশয়গুলোকে মশার খামার বলছেন স্থানীয়রা। এ ছাড়া ঢাকার ২৬টি খালেরও অনেক জায়গায় পানি প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় এসব স্থানেও মশার বংশবিস্তার হচ্ছে। রাজধানীর বিভিন্ন এলাকায় উন্নয়ন কাজের জন্য খোলা, ভাঙাচোরা নর্দমাগুলোও ভূমিকা রাখছে মশার বংশবৃদ্ধিতে। এমন পরিস্থিতিতেও মশক নিধন কর্মীদের রাস্তায় মশার ওষুধ ছিটাতে বছরজুড়েই তেমন কারোরই চোখে পড়েনি। যেসব এলাকায় ওষুধ ছিটানো হয়েছে তাও নামকাওয়াস্তে। বেশির ভাগ এলাকায় দিন কিংবা রাতের কোনো সময়ই কোনো মশক নিধন কর্মীকে ওষুধ ছিটাতে দেখছে না নগরবাসী।

উত্তর সিটি করর্পোরেশন অন্তর্ভুক্ত পল্লবী আবাসিক এলাকার বাসিন্দা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আহনাফ করিম গতকাল বলেন, আগে প্রায়শই বিভিন্ন সময় ফগার মেশিন নিয়ে সিটি করপোরেশন কর্মীদের মশা মারতে দেখা গেলেও এখন চোখেই পড়ে না। পরে অনেক খোঁজখবর নিয়ে সিটি করপোরেশনের এক কর্তার মোবাইল নম্বর জোগাড় করে কথা বলি। সেই নম্বরে বিকাশে টাকা পাঠানোর পরই বাসার চারদিকে ফগার মেশিন দিয়ে ওষুধ ছিটিয়েছে করপোরেশনের কর্মী। দক্ষিণ সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত শান্তিনগর এলাকার বাসিন্দা গৃহিণী শাহনাজ চৌধুরী বলেন, সিটি করপোরেশনের মশা মারা কার্যক্রম না দেখে  এলাকার কয়েকটি ভবনের বাসিন্দা নিজেরাই মশার ওষুধ ও ফগার মেশিন কিনে নিয়েছেন। গত বছর চার শিশুর ডেঙ্গুর পর এ সিদ্ধান্ত নেওয়া হয়। এবার নিয়মিত ওষুধ দেওয়ায় কেউ আক্রান্ত হননি উল্লেখ করে শাহনাজ চৌধুরী বলেন, ওষুধ দিলে যে মশা থাকে না তার প্রমাণ তো আমরাই। নিশ্চয়ই সিটি করপোরেশনের মশার টাকা তারা নিজেরাই খেয়ে ফেলছে, না হলে তাদের রাস্তায় দেখা যাবে না কেন দাবি এই গৃহিণীর। বরাদ্দ বাড়ে, মরে না মশা : ২০১৫-১৬ অর্থবছরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) মশা নিধনে বরাদ্দ ছিল ১২ কোটি ৫০ লাখ টাকা। ২০১৬-১৭ অর্থবছরে সামান্য কমে দক্ষিণ সিটিতে বরাদ্দ ছিল ১১ কোটি ৫০ লাখ টাকা, উত্তর সিটিতে ১১ কোটি ৯৫ লাখ টাকা। পরের বছর ২০১৭-১৮ অর্থবছরে এ খাতে দক্ষিণ সিটিতে বরাদ্দ হয় ২৫ কোটি ৬০ লাখ টাকা, উত্তর সিটিতে ২০ কোটি টাকা। যদিও সংশোধিত বাজেটে কিছুটা কমেছিল। ২০১৮-১৯ অর্থবছরে মশক নিধন খাতে ২৬ কোটি টাকা বরাদ্দ করে দক্ষিণ সিটি করপোরেশন। অন্যদিকে উত্তর সিটি করপোরেশন করেছে ২১ কোটি টাকা। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন চলতি অর্থবছরে ২৮ কোটি টাকার ওষুধ কেনার কথা ভাবছে। অন্যদিকে ডিএনসিসিতে গত অর্থবছরে ১৮ কোটি টাকার ওষুধ কিনেছে। চলতি বছরে ডেঙ্গুর প্রকোপের কারণে এ খাতে আরও কয়েক কোটি টাকা বেশি বরাদ্দ রাখা হবে বলে জানা গেছে।