Site icon Aparadh Bichitra

২৯ জুলাই, দিয়া-রাজীবের প্রথম মৃত্যুবার্ষিকী

আজ ২৯ জুলাই, সোমবার। এক বছর আগে এই দিনে রাজধানীর বিমানবন্দর সড়কে বেপরোয়া বাসের চাপায় প্রাণ হারায় দুই কলেজ শিক্ষার্থী আব্দুল করিম রাজীব ও দিয়া আক্তার মিম। তাদের মৃত্যুর প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে সারাদেশে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

৯ দফা দাবিতে আন্দোলনে নেমেছিলেন শিক্ষার্থীরা। তাদের দাবি ছিল, সর্বোচ্চ শাস্তির বিধান রেখে সড়ক পরিবহন আইন করা, ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করা এবং লাইসেন্সবিহীন চালক গাড়ি চালাতে পারবে না।

আন্দোলনের ফলে সড়ক পরিবহন আইন-২০১৮ পাস করা হয়। তবে সংশ্নিষ্টরা বলছেন, নজিরবিহীন ওই আন্দোলনের পরও সড়ক নিরাপদ হয়নি। বলার মতো পরিবর্তন আসেনি। সড়কে নিরাপত্তা সুদূর পরাহত রয়ে গেছে। পাঁচ লাখের বেশি গাড়ির ফিটনেস সনদ নেই।

সড়ক পরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পরিবহন মালিক-শ্রমিকদের চাপের কারণে বিধিমালা হচ্ছে না। পরিবহন নেতারা চান, জেল-জরিমানা কমিয়ে আইনটি শিথিল করা হোক। সড়কে ইচ্ছাকৃত দুর্ঘটনায় মৃত্যুদণ্ডের সাজার পরিবর্তন চান তারা।

উল্লেখ্য, গত বছর ২৯ জুলাই দুপুরে বিমানবন্দর সড়কে পাল্লা দিয়ে যাত্রী ওঠানোর সময় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের ১৪ শিক্ষার্থীকে চাপা দেয় জাবালে নূর পরিবহনের একটি বাস। এতে ঘটনাস্থলেই নিহত হন রাজীব ও দিয়া। আহত হন ১২ জন।