Site icon Aparadh Bichitra

এডিস মশার বিস্তার রোধ ও ডেঙ্গু রোগীদের বিনামূল্য চিকিৎসার দাবিতে রংপুর সিটি কর্পোরেশনের সামনে বিক্ষোভ-সমাবেশ ও স্মারকলিপি পেশ

এডিস মশার বিস্তার রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং ডেঙ্গু রোগে আক্রান্তদের বিনামূল্যে  চিকিৎসা সেবা নিশ্চিত করার দাবিতে গতকাল ৪ আগষ্ট রবিবার বেলা ১২ টায় রংপুর সিটি কর্পোরেশনের সামনে শ্রমিক অধিকার আন্দোলন ও নিপীড়ণ বিরোধী নারীমঞ্চ বিক্ষোভ-সমাবেশ ও স্মারকলিপি পেশ করেছে।

সিটি কর্পোরেশনের সামনে বিক্ষোভ- সমাবেশে সভাপতিত্ব করেন শ্রমিক অধিকার আন্দোলনের আহবায়ক পলাশ কান্তি নাগ এবং সঞ্চালনা করেন নিপীড়ণ বিরোধী নারীমঞ্চের সদস্য সচিব সানজিদা আক্তার। সমাবেশে বক্তব্য রাখেন শ্রমিক অধিকার আন্দোলনের সদস্য সচিব সুভাষ রায়,সদস্য সবুজ রায়,নিপীড়ণ বিরোধী নারীমঞ্চের সদস্য পারভীন আক্তার,সুলতানা আক্তার প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন,রাজধানী ঢাকাসহ সারাদেশে এডিশ মশা বিস্তার লাভ করেছে। ঢাকায় ডেঙ্গু রোগ মহামারী আকার ধারণ করেছে। প্রতিদিনই ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র এডিস মশার বিস্তার রোধে চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। রংপুরেও আশংকাজনকভাবে এডিস মশার বিস্তার ঘটছে। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে অসংখ্য রোগী ভর্তি হয়েছে।

এই রোগীরা ঠিকমত চিকিৎসা সেবা পাচ্ছে না। ফলে রোগীর স্বজনরা দিশেহারা হয়ে পড়েছে। বাস্তবিক অবস্থা ভীষণ উদ্বেগজনক। ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীদের নিয়ে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী চিকিৎসা বাণিজ্যে মেতেউঠেছে। ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে অসংখ্য মানুষ মৃত্যুবরণ করলেও সরকারের টনক নড়েনি। উল্টো উদোর পিন্ডি বুদোর ঘাড়ে চাপানোর চেষ্টা করছে। এডিস মশার বিস্তার রোধে কার্যকরভাবে মশক নিধন অভিযান পরিচালনা করলে দেশের মানুষকে হয়তো এই মহাবিপর্যয়ের মুখোমুখি হতে হতো না।

নেতৃবৃন্দ বলেন, কোন অনাকাঙ্খিত পরিস্থিতির উদ্ভব হওয়ার আগেই এডিস মশার বিস্তার রোধে রংপুর সিটি কর্পোরেশনকে কার্যকরীভাবে মশক নিধন অভিযান পরিচালনা করতে হবে। পাশাপাশি ডেঙ্গু রোগে আক্রান্তদের নিয়ে চিকিৎসা বাণিজ্য বন্ধ ও বিনামূল্য চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য স্বাস্থ্য বিভাগকে পদক্ষেপ নিতে হবে।

অন্যথায় আমরা রংপুরের সকল বাম-প্রগতিশীল রাজনৈতিক দল ও জনগণকে সাথে নিয়ে সিটি কর্পোরেশনের কর্তব্য কাজে অবহেলার বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলবো। পরে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফাকে স্মারকলিপি প্রদান করা হয়। মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা এডিস মশা নিধনে সিটি কর্পোরেশন সর্বাত্মকভাবে কাজ করবে বলে সকলে আশ্বস্ত করেন।